Advertisement

Leave Encashment Rule: ছুটি বিক্রি করে লক্ষাধিক টাকার করমুক্ত আয়; কীভাবে-কত টাকা পাবেন?

Leave Encashment Calculation: আপনি যদি চাকরি করেন, তাহলে আপনাকে অবশ্যই লিভ এনক্যাশমেন্ট বা ছুটির নগদকরণ সম্পর্কে জানতে হবে। লিভ এনক্যাশমেন্ট থেকে প্রাপ্ত টাকা একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত সম্পূর্ণ আয়কর মুক্ত। কোন ছুটিগুলি এনক্যাশ করা যায়? ছুটি বিক্রি করে কত টাকা পেতে পারেন? হিসেবটা বুঝে নিন...

লিভ এনক্যাশমেন্ট থেকে প্রাপ্ত টাকা একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত সম্পূর্ণ আয়কর মুক্ত।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 17 May 2023,
  • अपडेटेड 1:30 PM IST
  • আপনি যদি চাকরি করেন, তাহলে আপনাকে অবশ্যই লিভ এনক্যাশমেন্ট বা ছুটির নগদকরণ সম্পর্কে জানতে হবে।
  • লিভ এনক্যাশমেন্ট থেকে প্রাপ্ত টাকা একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত সম্পূর্ণ আয়কর মুক্ত।

Leave Encashment Calculation: আপনি যদি চাকরি করেন, তাহলে আপনাকে অবশ্যই লিভ এনক্যাশমেন্ট বা ছুটির নগদকরণ সম্পর্কে জানতে হবে। লিভ এনক্যাশমেন্ট থেকে প্রাপ্ত টাকা একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত সম্পূর্ণ আয়কর মুক্ত। কোন ছুটিগুলি এনক্যাশ করা যায়? ছুটি বিক্রি করে কত টাকা পেতে পারেন? হিসেবটা বুঝে নিন...

লিভ এনক্যাশমেন্ট কী?
আপনি যখন কোনও সংস্থাতে কাজ করেন, তখন আপনাকে আর্ন লিভ, প্রিভিলেজ লিভ, সিক লিভ সহ অনেক ধরনের ছুটি দেওয়া হয়। এর মধ্যে কিছু ছুটি এমন রয়েছে যেগুলি নির্দিষ্ট সময়ের জন্য বরাদ্দ থাকে এবং ওই ছুটিগুলি নির্দিষ্ট মেয়াদ ফুরিয়ে গেলে আর নেওয়া যায় না। কারণ, ওই ছুটিগুলি এগুলি ক্যারি ফরোয়ার্ড হয় না, তাই ‘ল্যাপ্স’ হয়ে যায়। আপনি যদি দীর্ঘ সময় ধরে একটি সংস্থাতে কাজ করেন এবং এই ধরনের ছুটি সংরক্ষণ করতে থাকেন, তাহলে আপনার অনেক ছুটি জমে যাবে। এই অবস্থায় অবসর বা সংস্থার চাকরি ছাড়ার সময় ওই কর্মচারীকে ওই ছুটির পরিবর্তে টাকা দেওয়া হয়। এটাকেই Leave Encashment বলে। বেতন কাঠামোতে, সব কর্মচারীকেই এক বছরে কতগুলি ছুটি পাওয়া যাবে এবং তার মধ্যে কতগুলি বা কোনগুলি এনক্যাশ করা যাবে, সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দেওয়া থাকে। 

কেন লিভ এনক্যাশমেন্টের উপর ট্যাক্স নেওয়া হয়?
ছুটি এনক্যাশ করিয়ে পাওয়া টাকা চাকুরিজীবীদের উপার্জনেরই একটি অংশ হিসাবে বিবেচিত হয়। তাই কেন্দ্র সরকার এর উপর কর নিয়ে থাকে। এখন পর্যন্ত, অবসর নেওয়া বা চাকরি ছাড়ার সময় লিভ এনক্যাশমেন্টের আওতায় কর্মচারীদের প্রাপ্ত ৩ লাখ টাকা পর্যন্ত করমুক্ত ছিল। তবে এর চেয়ে বেশি অঙ্কের প্রাপ্তিতে কর দিতে হতো। কিন্তু শেষ বাজেটে কেন্দ্রের ঘোষণার পর ২৫ লাখ টাকা পর্যন্ত লিভ এনক্যাশমেন্টের আয়ে কোনও কর আরোপ করা হবে না। লিভ এনক্যাশমেন্টের আওতায় পাওয়া টাকার উপর আয়কর আইনের ৮৯ নম্বর ধারার আওতায় কর ছাড়ের দাবি করতে পারেন করদাতারা। যদিও কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারীদের আগেও লিভ এনক্যাশমেন্টের উপর কোনও কর দিতে হতো না। পাশাপাশি, কর্মচারীর মৃত্যুর ঘটনাতেও লিভ এনক্যাশমেন্টের আওতায় পাওয়া টাকার উপর কোনও কর নেওয়া হয় না।

Advertisement

আরও পড়ুন: ২৫.৬১ কোটির টিকিট বিক্রি, ৩ মাসে একটিও সিট ফাঁকা যায়নি হাওড়া-NJP বন্দে ভারতের

লিভ এনক্যাশমেন্টের কী নিয়ম?
সাধারণত, যে কোনও সংস্থাতে, এক বছরের জন্য সর্বোচ্চ ৩০টি ছুটি এনক্যাশ করার নিয়ম রয়েছে। কেন্দ্র বছরে সর্বোচ্চ ৩০টি ছুটির লিভ এনক্যাশমেন্টের টাকার উপর কর ছাড় দেয়। তবে এক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলির নিয়ম আলাদাও হতে পারে। কিছু সংস্থাতে, লিভ এনক্যাশমেন্ট শুধুমাত্র বছর শেষ হওয়ার পরেই করা হয়। আবার কিছু সংস্থাতে ওই টাকা সংস্থা ছাড়ার সময় একবারে দেওয়া হয়। লিভ এনক্যাশমেন্ট মূল বেতন আর মহার্ঘ ভাতার ভিত্তিতে হিসাব করা হয়। 

লিভ এনক্যাশ করিয়ে কত টাকা পেতে পারেন?
কোনও কর্মচারি তার ছুটি বিক্রি করে বা বেসিক লিভ এনক্যাশ করিয়ে কত টাকা পেতে পারে্ন, সে সম্পর্কে একটি নির্দিষ্ট হিসাব রয়েছে। কর্মচারির বেসিক বেতন + মহার্ঘ ভাতা / ৩০। এই সূত্রে হিসাব করলেই কোনও কর্মচারি তার ছুটি বিক্রি করে কত টাকা পেতে পারেন, সম্পর্কে একটা ধারণা পেতে পারেন।

বাধ্যতামূলক নয় লিভ এনক্যাশমেন্ট:
কর্মীদের কাজের প্রতি সর্বাধিক উৎসাহিত করার জন্য সংস্থাগুলি লিভ এনক্যাশমেন্টের সুবিধা দিয়ে থাকে। তবে লিভ এনক্যাশমেন্টের ক্ষেত্রে কোনও সরকারি নিয়ম-বিধি নেই। অর্থাৎ, যদি কোনও সংস্থা আপনার ছুটি এনক্যাশ করার সুবিধা না দেয়, তাহলে আপনি সংস্থার বিরুদ্ধে মামলা করতে পারবেন না। কারণ, লিভ এনক্যাশমেন্টের সুবিধা দেওয়া বা না দেওয়া কোনও সংস্থার নিজস্ব কর্পোরেট পলিসির উপর নির্ভর করে।

কোন কোন ছুটি এনক্যাশ করা যায়?
সংগঠিত খাতের সংস্থাগুলিতে অনেক ধরণের ছুটি রয়েছে। এই তালিকায় রয়েছে আর্ন লিভ, প্রিভিলেজ লিভ, সিক লিভ এবং বিশেষ ছুটি। এক বছরে (জানুয়ারি থেকে ডিসেম্বর) খরচ না করলে প্রিভিলেজ লিভ, সিক লিভ নষ্ট হয়ে যায়। তবে আর্ন লিভ এবং বিশেষ ছুটি এনক্যাশমেন্টের যোগ্য বলেই বিবেচিত হয়। তবে, এক্ষেত্রেও প্রতিটি সংস্থা তাদের নিজেদের শর্তাবলী প্রয়োগ করতে করতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement