Advertisement

Rules Changes From 1st July 2024: ১ জুলাই থেকে বদল ক্রেডিট কার্ড থেকে সিম-সহ একগুচ্ছ নিয়মের, দামি হচ্ছে LPG সিলিন্ডার?

New Rule from 1 July 2024: প্রতি মাসের প্রথম তারিখে অর্থ সংক্রান্ত নিয়মে পরিবর্তন আসে। এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করে সরকার। এ ছাড়া সিএনজি ও পিএনজির রেটও নির্ধারিত হয়। চলুন ১ জুলাই থেকে দেশে কী কী বড় পরিবর্তন আসতে চলেছে অর্থনৈতিক ক্ষেত্রে, জেনে নেওয়া যাক।

১ জুলাই থেকে বড় বদল সরকারি নিয়মে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jun 2024,
  • अपडेटेड 7:53 AM IST

New Rule from 1 July 2024: প্রতি মাসের প্রথম তারিখে অর্থ সংক্রান্ত নিয়মে পরিবর্তন আসে। এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করে সরকার। এ ছাড়া সিএনজি ও পিএনজির রেটও নির্ধারিত হয়।  জুন মাস শেষ হতে আর মাত্র ৪ দিন বাকি। জুলাই মাসটি খুব বিশেষ হতে চলেছে। কারণ অনেক নিয়ম পরিবর্তন হতে চলেছে। এই তালিকায় জিএসটি, ব্যাঙ্কিং, আধার কার্ড, ক্রেডিট কার্ড, আইপিসি আইন, বিএনএস সিস্টেম এবং আরও অনেক কিছু রয়েছে। ১ জুলাই থেকে রেলের রিজার্ভেশনেও বড় ধরনের উন্নতি হবে। এই পরিবর্তনগুলি সাধারণ মানুষের উপরও প্রভাব ফেলবে। কারো উপকার হবে আবার কারো ক্ষতি হবে। আসুন জেনে নিই আগামী মাসে কী কী পরিবর্তন ঘটবে-

এলপিজি সিলিন্ডারের দাম
প্রতি মাসের প্রথম তারিখে এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। গত ১ জুন বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমিয়েছিল সরকার। এখন দেখার বিষয় সরকার এবার দাম বাড়ায় নাকি কমায়।

ইন্ডিয়ান ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বিশেষ FD স্কিম
পাবলিক সেক্টর ব্যাঙ্ক ইন্ডিয়ান ব্যাঙ্ক তার গ্রাহকদের ৩০০ এবং ৪০০ দিনের FD অফার করছে। ইন্ডিয়ান ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, আপনি Ind Super 400 এবং Ind Supreme 300 দিন নামে FD স্কিমগুলিতে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এই বিশেষ এফডি একটি কলেবল এফডি। কলেবল এফডি মানে এতে আপনি সময়ের আগে টাকা তোলার বিকল্প পাবেন। ইন্ডিয়ান ব্যাঙ্কের Ind Super FD 400 দিনের জন্য। আপনি এই স্কিমে ১০,০০০ টাকা থেকে ২ কোটি টাকা বিনিয়োগ করতে পারেন। ইন্ডিয়ান ব্যাঙ্ক এখন সাধারণ জনগণকে ৭.২৫%, প্রবীণ নাগরিকদের ৭.৭৫% এবং সুপার প্রবীণ নাগরিকদের ৮.০০% সুদ দিচ্ছে। ইন্ডিয়ান  ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, বিশেষ মেয়াদী আমানত প্রোডাক্ট  Ind Super 300 days ১ জুলাই, ২০২৩-এ চালু করা হয়েছিল। আপনি ৩০০ দিনের জন্য এই FD-তে ৫০০০ টাকা থেকে ২ কোটি টাকার কম বিনিয়োগ করতে পারেন। এতে ৭.০৫ শতাংশ থেকে ৭.৮০ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে ব্যাঙ্কটি। ইন্ডিয়ান ব্যাঙ্ক এখন সাধারণ জনগণের জন্য ৭.০৫%, বয়স্ক নাগরিকদের ৭.৫৫% এবং সুপার প্রবীণ নাগরিকদের ৭.৮০% সুদের হার অফার করছে।

Advertisement

পঞ্জাব অ্যান্ড  সিন্ধ ব্যাঙ্কের বিশেষ এফডি স্কিম (Punjab and Sindh Bank Special FD Scheme)
পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক তার গ্রাহকদের ২২২ দিন, ৩৩৩ দিন এবং ৪৪৪ দিনের বিশেষ FD অফার করছে। এই বিশেষ এফডিতে সর্বোচ্চ৮.০৫ শতাংশ সুদ পাওয়া যায়। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ব্যাঙ্কটি ২২২ দিনের এফডিতে ৭.০৫ শতাংশ, ৩৩৩ দিনের এফডিতে ৭.১০ শতাংশ এবং ৪৪৪ দিনের এফডিতে ৭.২৫  শতাংশ সুদ দিচ্ছে। ব্যাঙ্ক সুপার সিনিয়র সিটিজেনদের ৪৪৪ দিনের এফডিতে ৮.০৫ শতাংশ সুদ দিচ্ছে।

ক্রেডিট কার্ড বিল পেমেন্ট - RBI এর নতুন নিয়ম
আগামী ১ জুলাই থেকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। RBI-এর নতুন নিয়মের কারণে ক্রেডিট কার্ড বিল পেমেন্টে কিছু পরিবর্তন হবে। এই আদেশে, যার জন্য সমস্ত ক্রেডিট কার্ডের পেমেন্ট ভারত বিল পেমেন্ট সিস্টেম (BBPS) এর মাধ্যমে রুট করা প্রয়োজন, PhonePe, Cred, BillDesk এবং Infibeam Avenues এর মত প্রধান ফিনটেক প্ল্যাটফর্মগুলিকে প্রভাবিত করবে৷ আরবিআই নির্দেশ দিয়েছে যে ১ জুলাই থেকে সমস্ত ক্রেডিট কার্ড পেমেন্ট BBPS-এর মাধ্যমে করতে হবে। এখনও পর্যন্ত, ক্রেডিট কার্ড ইস্যু করার জন্য অনুমোদিত ৩৪টি ব্যাঙ্কের মধ্যে মাত্র আটটি BBPS-এ বিল পেমেন্ট সক্রিয় করেছে৷

১ জুলাই থেকে বদলে যাবে সিম কার্ডের নিয়ম
প্রতি মাসের শুরুতে ব্যাঙ্ক, পলিসি, পেট্রোল এবং গ্যাস সংক্রান্ত ক্ষেত্রে পরিবর্তন হয়। কেন্দ্র থেকে প্রতি মাসে নতুন নিয়মও কার্যকর করা হয়। চলতি মাসে মোবাইল সিম কার্ড নিয়ে নতুন নিয়ম জারি করা হয়েছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) দ্বারা জারি করা নিয়মগুলি ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হবে। তথ্য অনুযায়ী, জালিয়াতি এবং কেলেঙ্কারির ঘটনা বন্ধ করতে এই নিয়মগুলি কার্যকর করছে TRAI। সিম অদলবদল জালিয়াতি এড়াতে TRAI এই নিয়ম প্রয়োগ করেছে।

কি পরিবর্তন হয়েছে?
সিম কার্ড চুরি বা নষ্ট হয়ে গেলে আপনাকে কিছুটা  অপেক্ষা করতে হবে। আগে সিমকার্ড চুরি বা নষ্ট হয়ে গেলে দোকান থেকে সঙ্গে সঙ্গে সিম কার্ড পাওয়া যেত। কিন্তু এখন এর লকিং পিরিয়ড বাড়ানো হয়েছে। এখন ব্যবহারকারীদের ৭ দিন অপেক্ষা করতে হবে, এর পরেই ব্যবহারকারীরা একটি নতুন সিম কার্ড পাবেন। তার মানে আপনি এই সিম কার্ডটি শুধুমাত্র পরবর্তী সাত দিন পরে পাবেন যা MNP নিয়মে পরিবর্তনের পর কার্যকর করা হয়েছে। অনলাইন স্ক্যামের মতো ঘটনা রোধ করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মার্চ মাসে TRAI এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছিল।

GST আইনে বড়সড় পরিবর্তন হবে
জিএসটি আইন সংক্রান্ত নিয়মেও পরিবর্তন হতে চলেছে। যা ব্যবসায়ীদের লাভবান করবে। ইনপুট ট্যাক্স ক্রেডিট (ITC) এর সুদ ১৮% থেকে কমিয়ে ১২% করা হয়েছে। নতুন নিয়মের ফলে কোনো ভুল হলে আর্থিক বোঝা উল্লেখযোগ্য হবে না। এছাড়াও, GSTerror-3B ফর্মে পরিবর্তন হতে চলেছে। এই ফর্ম এখন ব্যবহারকারীদের অনুযায়ী করা হয়েছে। এতে ভুল হওয়ার সম্ভাবনা কমে যাবে। ১ জুন থেকে কার্যকর হবে নতুন নিয়ম।

BNS সিস্টেমে নতুন বৈশিষ্ট্য
ট্র্যাকিং মসৃণ এবং সহজ করতে বিএনএস সিস্টেমে পরিবর্তন আসতে চলেছে। নতুন নিয়মে এখন সরকারি কাজ ও নথিপত্রের জন্য একটি নতুন ইউনিক আইডি নম্বর দেওয়া হবে। এটি সরকারি অফিস এবং অন্যান্য পরিষেবা এবং অর্থপ্রদানের ক্ষেত্রে সহায়ক প্রমাণিত হতে পারে।

Advertisement

রেলওয়ে রিজার্ভেশন সংক্রান্ত নিয়মে পরিবর্তন 
ভারতীয় রেল টিকিট বুকিং এবং নিশ্চিতকরণের বিষয়ে একটি বড় পদক্ষেপ নিয়েছে। ১ জুলাই থেকে যাত্রীরা সিটে বসে বুকিং করতে পারবেন। আপনি আবার টিকিট বাতিল করতে এবং টাকা ফিরে পেতে সক্ষম হবেন। শুধু তাই নয়, অনেক নতুন  সুবিধাও পাবেন।

FIR সংক্রান্ত নিয়ম 
আইনি প্রক্রিয়া দ্রুত ও ন্যায্য করতে সরকার ভারতীয় দণ্ডবিধি এবং ফৌজদারি কার্যবিধিতে বড় ধরনের পরিবর্তন আনতে পারে। ১ জুলাই থেকে কার্যকর হতে পারে নতুন নিয়ম। সাইবার অপরাধের বিরুদ্ধে কঠোর নিয়মকানুন কার্যকর করা হবে। পাশাপাশি অপরাধীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।
  
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement