উৎসবের মরসুমের মুখে ক্রেতাদের জন্য সুখবর। নতুন জিএসটি কাঠামোর ফলে মারুতি সুজুকির বিভিন্ন মডেলের দাম কমেছে সর্বাধিক ১.২৯ লক্ষ টাকা পর্যন্ত। এর ফলে এখন অনেক গাড়ির দাম ভারী বাইকের কাছাকাছি নেমে এসেছে।
বাইক নাকি গাড়ি?
আগে যেখানে ৪ চাকার গাড়ি কেনা ছিল বড় সিদ্ধান্ত, এখন পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে ক্রেতারা দ্বিধায় পড়ছেন— ভারী বাইক কিনবেন নাকি মারুতির সস্তা গাড়ি। ভারী ইঞ্জিন বাইকের দাম যেখানে প্রায় ২ লক্ষ টাকা, সেখানে এন্ট্রি-লেভেল মারুতি গাড়ি এখন পাওয়া যাচ্ছে মাত্র ৩.৫ লক্ষ থেকে।
সবচেয়ে সস্তা গাড়ি
মারুতি এস-প্রেসো — দামে কমেছে ১,২৯,৬০০। নতুন দাম ৩.৪৯ লক্ষ।
অল্টো K10 — দামে কমেছে ১,০৭,৬০০। নতুন দাম ৩.৬৯ লক্ষ।
সেলেরিও — দামে কমেছে ৯৪,১০০। নতুন দাম ৪.৬৯ লক্ষ।
কমপ্যাক্ট গাড়ি
ওয়াগন আর — ৭৯,৬০০ কমে দাম নেমেছে ৪.৯৯ লক্ষে।
ইগনিস — ৭১,৩০০ কমে দাম দাঁড়িয়েছে ৫.৩৫ লক্ষ।
সুইফট — ৮৪,৬০০ কমে দাম হয়েছে ৫.৭৯ লক্ষ।
ডিজায়ার — ৮৭,৭০০ কমে এখন দাম ৬.২৫ লক্ষ।
SUV এবং MPV রেঞ্জ
ফ্রনক্স — ১,১২,৬০০ কমে দাম দাঁড়াল ৬.৮৫ লক্ষ।
ব্রেজা — ১,১২,৭০০ কমে দাম ৮.২৬ লক্ষ।
গ্র্যান্ড ভিটারা — ১,০৭,০০০ কমে নতুন দাম ১০.৭৬ লক্ষ।
জিমনি — ৫১,৯০০ কমে দাম দাঁড়াল ১২.৩১ লক্ষ।
পারিবারিক গাড়ি ও ভ্যান
এরটিগা — ৪৬,৪০০ কমে নতুন দাম ৮.৮০ লক্ষ।
এক্সএল৬ — ৫২,০০০ কমে দাম হলো ১১.৫২ লক্ষ।
ইকো — ৬৮,০০০ কমে দাম নেমেছে ৫.১৮ লক্ষে।
ইনভিক্টো — ৬১,৭০০ কমে দাম হয়েছে ২৪.৯৮ লক্ষ।
কোম্পানির বক্তব্য
মারুতি সুজুকির সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (মার্কেটিং অ্যান্ড সেলস) পার্থ ব্যানার্জি জানিয়েছেন, ‘‘জিএসটি ছাড়ের সুবিধা সরাসরি গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। এর ফলে গাড়ির চাহিদা আরও বাড়বে বলে আমরা আশা করছি।’’