Advertisement

National Pension Scheme: মাসে ৫০ হাজার টাকা পেনশন প্রাইভেট চাকরিতেও, কেন্দ্রের দুর্দান্ত স্কিম, কীভাবে পাবেন?

বৃদ্ধ বয়সে পেনশনের জন্য অনেকগুলি সরকারি স্কিম রয়েছে, তবে তার মধ্যে সেরা হল ন্যাশনাল পেনশন স্কিম বা এনপিএস। বিশেষ করে যারা বেসরকারি চাকরি করছেন, তাঁদের এনপিএসে অল্প অল্প করে বিনিয়োগ করা উচিত।

ন্যাশনাল পেনশন স্কিম
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 05 Jul 2023,
  • अपडेटेड 3:00 PM IST
  • এনপিএস-এ অ্যাকাউন্ট খোলার মাধ্যমে একসঙ্গে অনেক সুবিধা পাওয়া যায়
  • মাসে ১০০০ টাকা দিয়ে NPS-এ বিনিয়োগ শুরু করতে পারেন

আপনি যদি বর্তমানে প্রতি মাসে ১ লক্ষ টাকা খরচ করেন, তাহলে বৃদ্ধ বয়সে আপনার প্রতি মাসে ৫০ হাজার টাকা লাগবে। কিন্তু বৃদ্ধ বয়সে এই ৫০ হাজার টাকা কোথা থেকে আসবে একবারও কি ভেবে দেখেছেন? যারা সরকারি চাকরি করছেন, তাঁরা পেনশন পাবেন। কিন্তু বেসরকারি চাকরি লোকজন কীভাবে বৃদ্ধ বয়সে মাসে ৬০ হাদার টাকা পাবেন। বৃদ্ধ বয়সে পেনশনের জন্য অনেকগুলি সরকারি স্কিম রয়েছে, তবে তার মধ্যে সেরা হল ন্যাশনাল পেনশন স্কিম বা এনপিএস। বিশেষ করে যারা বেসরকারি চাকরি করছেন, তাঁদের এনপিএসে অল্প অল্প করে বিনিয়োগ করা উচিত। যাতে আপনি সহজেই বৃদ্ধ বয়সে মাসে ৫০ হাজার টাকা জোগাড় করতে পারেন। একভাবে, NPS-এ অ্যাকাউন্ট খোলার দ্বিগুণ সুবিধা রয়েছে।

এটা কীভাবে সম্ভব?

এর জন্য শুধুমাত্র NPS অ্যাকাউন্ট খুলতে হবে। এনপিএস-এ অ্যাকাউন্ট খোলার মাধ্যমে একসঙ্গে অনেক সুবিধা পাওয়া যায়। এখন আপনার প্রশ্ন হবে এই NPS কি? এতে অ্যাকাউন্ট খুলে বেতনের অর্ধেক পেনশন পাবেন? NPS সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর সহজ ভাষায় নীচে পাওয়া যাবে।

NPS কী?

NPS (ন্যাশনাল পেনশন সিস্টেম) হল একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা। অবসর গ্রহণের পরও যেন নিয়মিত আয় থাকে সেই কথা মাথায় রেখেই এই স্কিম চালু করা হয়েছে। এটি সরকার দ্বারা পরিচালিত একটি অবদানমূলক পেনশন প্রকল্প। এনপিএস-এ টাকা জমা করার পরে, অবসর গ্রহণের সময় একমুহূর্তে একটি বিশাল অবসর তহবিল পাওয়া যায়। এর সঙ্গে, আপনি মাসিক পেনশন পাবেন।

ন্যাশনাল পেনশন স্কিম (NPS) ২০০৪ সালের জানুয়ারিতে চালু হয়েছিল। আগে শুধুমাত্র সরকারি কর্মীরা এই স্কিমে বিনিয়োগ করতে পারতেন। কিন্তু ২০০৯ সালে এটি সবার জন্য খুলে দেওয়া হয়। অর্থাৎ সবাই এই স্কিমের সুবিধা নিতে পারবে।

Advertisement

কে এনপিএস-এ অ্যাকাউন্ট খুলতে পারে?

আপনি এই অ্যাকাউন্টটি আপনার নামে বা আপনার স্ত্রীর নামে খুলতে পারেন। এই স্কিমে, ৬০ বছর বয়সের পরে এককালীন নগদ এবং মাসিক পেনশন সুবিধা পাওয়া যায়। যে কোনও ভারতীয় নাগরিক যার বয়স ১৮ থেকে ৭০ বছরের মধ্যে তিনি NPS-এ বিনিয়োগ করতে পারেন।

NPS-এ কত এবং কীভাবে বিনিয়োগ করতে পারি?

NPS অ্যাকাউন্টে মাসিক বা বার্ষিক বিনিয়োগ সুবিধা পাওয়া যায়। আপনি মাসে ১০০০ টাকা দিয়ে NPS-এ বিনিয়োগ শুরু করতে পারেন। যা আপনি ৭০ বছর বয়স পর্যন্ত চালাতে পারবেন। ৬০ বছর পরে ৬০ শতাংশ অর্থ তুলে নেওয়া যেতে পারে।

বিনিয়োগের উপর অতিরিক্ত কর ছাড়ের সুবিধা পান?

ন্যাশনাল পেনশন সিস্টেমে (NPS) বিনিয়োগ করে আপনি বার্ষিক ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত কর ছাড়ের সুবিধা পেতে পারেন। আয়কর আইনের ধারা 80CD (1B) এর অধীনে, আপনি NPS-এ করা সঞ্চয়ের উপর 80(C) ছাড়াও কর সুবিধা পেতে পারেন। অর্থাৎ, আপনি যদি NPS-এ বিনিয়োগ করেন, তাহলে এতে ৫০ হাজার টাকা পর্যন্ত বিনিয়োগ আয়কর ছাড়ের আওতায় আসবে। এইভাবে, আপনি 80C অন্তর্ভুক্ত করে ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপর কর ছাড়ের সুবিধা নিতে পারেন।

৫ হাজার টাকা বিনিয়োগে কত পেনশন পাবেন?

যদি আপনার বয়স ৩০ বছর হয় এবং আপনি NPS অ্যাকাউন্টে প্রতি মাসে ৫ হাজার টাকা বিনিয়োগ করেন এবং ৩০ বছরের জন্য বিনিয়োগ চালিয়ে যান। অর্থাৎ ৬০ বছর বয়স পর্যন্ত। আপনি যদি সেই বিনিয়োগে ১০ শতাংশ রিটার্ন পান, তাহলে ৬০ বছর বয়সে আপনার NPS অ্যাকাউন্টে মোট ১.১২ কোটি টাকা জমা হবে। নিয়ম অনুসারে, আপনি ৬০ বছর বয়সে পৌঁছানোর সঙ্গে সঙ্গে আপনি ৪৫ লক্ষ টাকা নগদ পাবেন। এছাড়াও প্রতি মাসে ৪৫ হাজার টাকা পেনশন পাবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement