Advertisement

New Flat Buying Criteria : ফ্ল্যাট কেনার সময় যে বিষয়গুলি মাথায় না রাখলে নিশ্চিত ঠকবেন

বর্তমান সময়ে জমি কিনে নিজে দাঁড়িয়ে থেকে বাড়ি তৈরি করা রীতিমতো সময় ও খরচ সাপেক্ষ বিষয়, তাই বেশিরভাগ মানুষই এখন ঝুঁকছেন ফ্ল্যাটের দিকে। বাজেট অনুয়ায়ী কিনে নিচ্ছেন ২, ৩ বা ৪ কামরার ফ্ল্যাট। তবে অনেক সময়ই ফ্ল্যাট কেনার পরে বিভিন্ন সমস্যায় পড়তে হয় বাসিন্দাদের। কোথাও হয়ত খারাপ মেটিরিয়ালসে জন্য ফ্ল্যাসে কোনও সমস্যা দেখা দেয়, কোথাও আবার মাথা চাড়া দিয়ে ওঠে আইনি কোনও সমস্যা।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Sep 2022,
  • अपडेटेड 6:04 PM IST
  • নতুন ফ্ল্যাট কেনার পরিকল্পনা রয়েছে?
  • কেনার আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন
  • নয়তো ঠকে যেতে পারেন

নিজের বাড়ির স্বপ্ন প্রায় প্রত্যেকেই থাকে। তবে বর্তমান সময়ে জমি কিনে নিজে দাঁড়িয়ে থেকে বাড়ি তৈরি করা রীতিমতো সময় ও খরচ সাপেক্ষ বিষয়, তাই বেশিরভাগ মানুষই এখন ঝুঁকছেন ফ্ল্যাটের দিকে। বাজেট অনুয়ায়ী কিনে নিচ্ছেন ২, ৩ বা ৪ কামরার ফ্ল্যাট। তবে অনেক সময়ই ফ্ল্যাট কেনার পরে বিভিন্ন সমস্যায় পড়তে হয় বাসিন্দাদের। কোথাও হয়ত খারাপ মেটিরিয়ালসে জন্য ফ্ল্যাসে কোনও সমস্যা দেখা দেয়, কোথাও আবার মাথা চাড়া দিয়ে ওঠে আইনি কোনও সমস্যা। তাই ফ্ল্যাট কেনার আগে যে বিষয়গুলি অবশ্যই খতিয়ে দেখা উচিত সেগিুলি হল - 

১. বেশ কয়েকটি ফ্ল্যাট দেখুন - কেনার আগে অবশ্যই বেশকয়েকটি ফ্ল্যাট দেখুন এবং আপনার বাজেটের মধ্যে কোথায় কী সুবিধা পাচ্ছেন তার তুলনামূলক বিচার করুন। যদি দুই কামরার ফ্ল্যাট নেওয়ার থাকে তাহলেও তিন কামরার ফ্ল্যাট দেখুন। হয়তো এমনও হতে পারে, আপনার বাজেটের থেকে সামান্য বেশি দামে ৩ কামরার ফ্ল্যাট পেয়ে যাচ্ছেন। সেক্ষেত্রে একটু বেশি দাম দিয়ে ৩ কামরার ফ্ল্যাট কেনাটাই সুবিধাজনক হবে। 

২. যাবতীয় তথ্য বুঝে নিন ও চুক্তি পত্র ভাল করে পড়ুন - যে জায়গায় ফ্ল্যাটটি তৈরি হচ্ছে সেখানকার মাটি কতোটা উপযুক্ত কেনার আগে তার একটা পরীক্ষা করিয়ে নিন। দেখে নিন জমির রেজিস্ট্রি সংক্রান্ত সমস্ত কাগজপত্র। খুঁটিয়ে পড়ুন ফ্ল্যাটের এগ্রিমেন্ট পেপার। বিশেষত ফ্ল্যাটেক চাবি কবে হাতে পাবেন সেই বিষয়টি খুব ভালভাবে বুঝে নিন। 

৩. প্রোমোটার ও বিল্ডারের বিষয়ে খোঁজ নিন - যে প্রোমোটার বা বিল্ডার্স সংস্থা ফ্ল্যাট বানাচ্ছেন তাদের বিষয়ে ভাল করে খোঁজ নিন। কারণ আপনার স্বপ্নের ফ্ল্যাট যাঁরা তৈরি করছেন তাঁদের সুনাম সম্পর্কে জানাটা জরুরি। একইসঙ্গে কী কী সামগ্রী দিয়ে ফ্ল্যাট তৈরি হচ্ছে সেটিও জানুন। কারণ মেটিরিয়ালসের গুণমানের ওপর নির্ভর করবে ফ্ল্যাটের ভবিষ্যৎ। 

Advertisement

৪. যোগাযোগ ব্যবস্থা ও অন্যান্য সুযোগ সুবিধা - ফ্ল্যাটের দাম অনেকাংশেই নির্ভর করে যোগাযোগ ব্যবস্থার ওপরে। অর্থাৎ ফ্ল্যাটটি যেখানে তৈরি হচ্ছে, তার কাছাকাছি বাস স্ট্যান্ড, অটো স্ট্যান্ড, রিক্সা বা টোটো স্ট্যান্ড, রেল স্টেশন বা মেট্রো স্টেশন আছে কিনা দেখে নিন। একইসঙ্গে দেখে নিন সবসময় জলের ব্যবস্থা, কাছাকাছি দোকান বাজার এবং হাসপাতাল-নার্সিংহোম রয়েছে কিনা। 

৫. পরিবেশ দেখুন - যেখানে ফ্ল্যাট নেবেন সেই অঞ্চলে যদি বর্ষাকালে জল জমে তাহলে সেটি না কেনাই ভাল। এছাড়া কমপ্লেক্সের মধ্যে গাছগাছালি, পার্ক বা সবুজায়ন থাকলে তবেই ফ্ল্যাট কিনুন। কারণ তাতে কিছুটা হলেও শুদ্ধ বায়ু পাবেন। 

৬. নিরাপত্তা - বর্তমান সময়ে সুস্থভাবে বেঁচে থাকার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল নিরপত্তা। তাই যেখানে ফ্ল্যাট নেবেন সেই অঞ্চলের নিরাপত্তা কেমন সেটা অবশ্যই খোঁজ নিন। আর যদি ফ্ল্যাটের কাছাকাছি কোনও থানা বা পুলিশ ফাঁড়ি থাকে তাহলে সবচেয়ে ভাল। 
 

আরও পড়ুনএই ৪ রত্ন রাতারাতি বদলে দেয় ভাগ্য, জীবনে থাকে না টাকার অভাব

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement