Advertisement

Benefits of ITR Filing: আয় করযোগ্য না হলেও ITR ফাইল করুন, আপনি এই ৫ সুবিধা পাবেন

ITR Filing: আয়কর রিটার্ন (ITR) হল যেকোনো ব্যক্তির আয়ের প্রমাণ। আপনিও যদি এখনও আইটিআর ফাইল না করে থাকেন, তাহলে এর সুবিধাগুলো ভালোভাবে বুঝে নিন এবং ৩১ জুলাইয়ের আগে আইটিআর ফাইল করুন।

ITR ফাইল করলে কী কী লাভ পাওয়া যায়?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Jul 2024,
  • अपडेटेड 8:00 AM IST

Benefits of ITR Filing: যারা কাজ করেন কিন্তু তাদের আয় এত বেশি নয় যে তাদের ট্যাক্স দিতে হবে, অর্থাৎ যারা ট্যাক্স স্ল্যাবে আসে না, তাদেরও আয়কর রিটার্ন দাখিল করা উচিত। এই ধরনের লোকদের জিরো রিটার্ন দাখিল করা উচিত। এটিকে Nil ITR-ও বলা হয়। আয়কর বিভাগকে জানাতে Nil ITR দাখিল করা হয় যে আপনার আয় করযোগ্য নয় এবং সেই কারণে আপনি সেই আর্থিক বছরে কর প্রদান করেননি। 

যদিও জিরো  রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক নয়, তবে আপনি যদি এটি ফাইল করেন তবে আপনি ভবিষ্যতে অনেক সুবিধা পাবেন কারণ আয়কর রিটার্ন (ITR) যে কোনও ব্যক্তির আয়ের একটি শক্তিশালী প্রমাণ। আপনি যদি এখনও ITR ফাইল না করে থাকেন, তাহলে এর সুবিধাগুলি ভালভাবে বুঝুন এবং ৩১  জুলাইয়ের আগে ITR ফাইল করুন৷ এখানে এটি সম্পর্কে জানুন.

সহজে লোন পাওয়া যাবে
Nil ITR ফাইল করার সবচেয়ে বড় সুবিধা হল আপনি সহজেই লোন পাবেন। বর্তমান সময়ে, প্রত্যেক ব্যক্তির জমি, ব্যবসা, বাড়ি বা যানবাহন ইত্যাদির জন্য ঋণ প্রয়োজন। এদিকে, ঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান আপনার কাছ থেকে আয়ের প্রমাণ চায়। আপনি যদি চাকুরি করেন তাহলে আপনি বেতন স্লিপ দিয়ে প্রমাণ দিতে পারেন, কিন্তু আপনি যদি চাকুরীজীবী না হন বা গৃহিণী হন এবং কিছু কাজ শুরু করার জন্য ঋণ নিতে চান, তাহলে আপনার ঋণ সহজেই অনুমোদন হয়ে যাবে। এমতাবস্থায়, আপনাকে গত ৩ বছরের আয়কর রিটার্নের একটি কপি ব্যাঙ্কে  জমা দিতে হবে। এটি আপনার আয়ের শক্ত প্রমাণ হিসাবে কাজ করবে।

ভিসা পাওয়ার সহজ হয়
আমেরিকা এবং কিছু উন্নত পশ্চিম দেশ ভিসা দেওয়ার প্রক্রিয়ায় আয়কর রিটার্নের একটি কপি  চায়। আইটিআর-এর মাধ্যমে, যে ব্যক্তি তার দেশে আসছেন বা আসতে চান তার আর্থিক অবস্থা কী তা পরীক্ষা করা হয়। তার মানে ভিসার জন্যও আইটিআর ফাইল করতে হবে। যারা নিজেরা উপার্জন করেন না, তাদের বাবা-মা বা অভিভাবকের আইটিআর-এর কপি দেওয়া যেতে পারে।

Advertisement

বড় অঙ্কের বিমা পলিসির জন্য
আপনি যখন ৫০ লাখ টাকা বা ১ কোটি টাকা বা তার বেশি মূল্যের কোনো বিমা পলিসি কিনবেন, তখন আপনাকে এটির জন্য আইটিআর রসিদ দেখাতে হবে। এলআইসি-তে, বিশেষ করে যদি আপনি ৫০ লক্ষ টাকা বা তার বেশি মেয়াদি পলিসি নেন, তাহলে আপনাকে আইটিআর নথির জন্য জিজ্ঞাসা করা হবে। এটি থেকে সিদ্ধান্ত নেয় যে আপনি এত বিশাল পরিমাণের জন্য বিমা পাওয়ার যোগ্য কিনা।

ব্যবসা শুরু করতে সহায়ক
আপনি যদি এমন একটি ব্যবসা শুরু করেন যাতে আপনি যেকোনো সরকারি দফতর  থেকে ডিল পেতে চান, তাহলে আপনার জন্য আইটিআর ফাইল করা খুবই গুরুত্বপূর্ণ। যে কোনও সরকারি বিভাগে কন্ট্রাক্ট নেওয়ার জন্যও বিগত ৫ বছরের আইটিআর প্রয়োজন।

আপনার রিটার্ন  ঠিকানা প্রমাণ
বর্তমানে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের যুগ। কিন্তু ম্যানুয়ালি পূরণ করলে আয়কর রিটার্নের রশিদ নিবন্ধিত ঠিকানায় পাঠানো হয়। এই কারণে এটি একটি ঠিকানা হিসাবেও গৃহীত হয়। আইটিআরে আয়ের সঙ্গে  ঠিকানাও প্রমাণ হয়ে যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement