Advertisement

NPS Benefits: ৪০ বছর বয়স? মাসে ৫০ হাজার টাকা পেনশন পাবেন, এই কাজটি করতে হবে

প্রত্যেককেই অল্প বয়স থাকতেই অবসর গ্রহণের পরিকল্পনা করা উচিত। অবসরে কর্মক্ষমতা থাকে না, তবে মানুষের নিয়মিত আয়ের প্রয়োজন হয়। নিয়মিত আয়ের জন্য ইতিমধ্যে বিভিন্ন স্কিমে এখন থেকে বিনিয়োগ শুরু করুন। যদিও বেশিরভাগ মানুষ পেনশন স্কিমে বিনিয়োগ করে। যদি অবসর গ্রহণের পরে বড় পেনশন পেতে চান, তাহলে জাতীয় পেনশন সিস্টেম (NPS) ভাল বিকল্প হতে পারে।

পেনশন স্কিম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Aug 2024,
  • अपडेटेड 4:08 PM IST

Pension Scheme: প্রত্যেককেই অল্প বয়স থাকতেই অবসর গ্রহণের পরিকল্পনা করা উচিত। অবসরে কর্মক্ষমতা থাকে না, তবে মানুষের নিয়মিত আয়ের প্রয়োজন হয়। নিয়মিত আয়ের জন্য ইতিমধ্যে বিভিন্ন স্কিমে এখন থেকে বিনিয়োগ শুরু করুন। যদিও বেশিরভাগ মানুষ পেনশন স্কিমে বিনিয়োগ করে। যদি অবসর গ্রহণের পরে বড় পেনশন পেতে চান, তাহলে জাতীয় পেনশন সিস্টেম (NPS) ভাল বিকল্প হতে পারে।

ন্যাশনাল পেনশন সিস্টেম হল একটি সরকারি স্কিম, যা বাজারের সঙ্গে যুক্ত, অর্থাৎ এর রিটার্ন বাজারের উপর ভিত্তি করে। অবসর পরিকল্পনার জন্য এই স্কিমটি খুবই জনপ্রিয়। একমুঠো টাকা দেওয়ার পাশাপাশি, এই স্কিমটি আপনাকে পেনশনের সুবিধাও দেয়। বয়স যদি ৪০ বছর হয় এবং NPS-এ বিনিয়োগ শুরু করেন, তাহলে ৫০ হাজার টাকা পেনশন পেতে প্রতি মাসে কত বিনিয়োগ করতে হবে?

কারা বিনিয়োগ করতে পারেন?
এনপিএস হল একটি স্কিম যার অধীনে ১৮ থেকে ৭০ বছরের মধ্যে যে কোনও নাগরিক বিনিয়োগ করতে পারেন। এনপিএস-এ যত টাকাই রাখুন না কেন, সেই অর্থ দুটি ভাগে ভাগ করা হবে। অবসর গ্রহণের সময়, অর্থের পরিমাণের ৬০ শতাংশ এককভাবে নিতে পারেন এবং ৪০ শতাংশ বার্ষিক হিসাবে যাবে৷ পেনশন এই বার্ষিক পরিমাণ থেকে তৈরি করা হয়। এই স্কিমটি পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) দ্বারা পরিচালিত হয়।

কীভাবে মাসিক ৫০ হাজার টাকা পেনশন পাবেন?
যদি ৪০ বছর বয়সে ৫০ হাজার টাকা মাসিক পেনশন পেতে চান, তাহলে NPS-এ বিনিয়োগ করে এই লক্ষ্য অর্জন করতে পারেন। তবে এর জন্য ভালো পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে। ৪০ বছর বয়সে প্রতি মাসে কমপক্ষে ১৫ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। ৬৫ বছর বয়স পর্যন্ত এই বিনিয়োগ করতে হবে। এর মানে হল ২৫ বছরের জন্য মাসে ১৫ হাজার টাকা বিনিয়োগ করতে হবে।

Advertisement

হিসাব অনুযায়ী, মোট ৪৫ লক্ষ টাকা বিনিয়োগ করবেন। যদি এই পরিমাণের উপর ১০ শতাংশ সুদ দেওয়া হয়, তাহলে ১,৫৫,৬৮,৩৫৬ টাকা সুদ হিসাবে পাবেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement