Advertisement

Online Passport : অনলাইনে করা যাবে না পাসপোর্টের আবেদন, কতদিন বন্ধ থাকবে পরিষেবা?

পোর্টাল বন্ধ থাকার জেরে, নতুন আবেদন গৃহীত হবে না। আবার পুরোনো যে আবেদনগুলো জমা পড়ে রয়েছে সেগুলো রিসিডিউল করা হবে। 

Passport
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 29 Aug 2024,
  • अपडेटेड 1:29 PM IST
  • পোর্টাল বন্ধ থাকার জেরে, নতুন আবেদন গৃহীত হবে না
  • আবার পুরোনো যে আবেদনগুলো জমা পড়ে রয়েছে সেগুলো রিসিডিউল করা হবে

আগামী চারদিন অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করা যাবে না। প্রযুক্তিগত রক্ষণাবেক্ষণের জন্য এই পরিষেবা বন্ধ থাকবে। একটি বিবৃতিতে জানিয়েছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। তাদের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাত ৮টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে পাসপোর্ট সেবা পোর্টাল। 

পোর্টাল বন্ধ থাকার জেরে, নতুন আবেদন গৃহীত হবে না। আবার পুরোনো যে আবেদনগুলো জমা পড়ে রয়েছে সেগুলো রিসিডিউল করা হবে। 

সেবা পোর্টাল বন্ধ নিয়ে একটি বিবৃতিতে বিদেশ মন্ত্রক জানায়, ২৯ অগাস্ট রাত ৮ টা থেকে ২ সেপ্টেম্বর সকাল ৬ টা পর্যন্ত সেবা পোর্টাল চালু থাকবে না। যে আবেদন জমা রয়েছে সেগুলো রিসিডিউল করা হবে। 

পাসপোর্ট সেবা পোর্টালটি অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য ব্যবহার করা হয়। নতুন পাসপোর্ট আবেদন বা পুনর্নবীকরণ সবক্ষেত্রেই এই পোর্টাল ব্যবহার করা হয়। সেই নির্ধারিত অ্যাপয়েন্টমেন্টের দিনে, আবেদনকারীকে অফিসে ব্যক্তিগতভাবে উপস্থিত হতে হয়। যাচাইয়ের জন্য প্রয়োজনীয় নথি সরবরাহ করতে হয়। তারপর পুলিশ যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করে। 

এরপর পাসপোর্টটি আবেদনকারীর নিবন্ধিত ঠিকানায় পৌঁছে দেওয়া হয়। পাসপোর্ট দু'ভাবে পাওয়া যায়। তৎকাল ও জেনারেল মোডে। তথ্য জমা দেওয়ার সময় কীভাবে পাসপোর্ট পেতে চান তা উল্লেখ করতে হয়। যদি নিয়মিত বা জেনারেল মোডে নেওয়া হয় তাহলে আবেদনকারী ৩০-৪৫ কার্যদিবসের মধ্যে পাসপোর্ট পেয়ে যান। আর যদি তৎকাল মোড বেছে নেওয়া হয়, পাসপোর্ট কয়েক দিনের মধ্যে হাতে চলে আসে। 

পাসপোর্ট কেবল সাধারণ মানুষই নয়, ওই পাঁচ দিন পোর্টালে পরিষেবা পাবে না বিদেশ মন্ত্রক, আঞ্চলিক পাসপোর্ট অফিস, ইমিগ্রেশন ব্যুরো, ইন্ডিয়া সিকিউরিটি প্রেস, ডাক বিভাগ এবং পুলিশও। বিদেশ মন্ত্রক জানাচ্ছে, উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সাধারণ মানুষের পরিষেবার সঙ্গে সম্পর্কযুক্ত প্রতিটি বিষয়ই নির্দিষ্ট সময় অন্তর রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। এটিও সে রকমই একটি ঘটনা।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement