PAN Card Fraud: প্যান কার্ড এবং আধার কার্ড ভারতে একজন ব্যক্তির জন্য দুটি অত্যন্ত জরুরি নথি। একই সঙ্গে, ডিজিটাইজেশন গতি পাচ্ছে, অনলাইন জালিয়াতিও দ্রুত বাড়ছে। সম্প্রতি অনেক বিশিষ্ট ব্যক্তির নথির অপব্যবহারের তথ্যও সামনে এসেছে। এমন পরিস্থিতিতে আপনার প্যান কার্ড সুরক্ষিত রাখতে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।
কীভাবে প্যানের অপব্যবহার এড়াবেন?
• সর্বত্র আপনার প্যান বহন করা এড়িয়ে চলুন। পরিবর্তে, যেখানেই সম্ভব, ভোটার আইডি এবং ড্রাইভিং লাইসেন্সের মতো অন্যান্য আইডি বিবরণ ব্যবহার করুন।
• আপনার PAN-এর বিশদ শুধুমাত্র খাঁটি ব্যক্তি বা সংস্থাগুলির সঙ্গেই শেয়ার করুন এবং এর ফটোকপি জমা দেওয়ার সময় তারিখ সহ স্বাক্ষর করুন।
• সোশ্যাল মিডিয়া সহ অনলাইন পোর্টালগুলিতে আপনার পুরো নাম এবং জন্ম তারিখ লেখা এড়িয়ে চলুন। এগুলি আপনার প্যান নম্বর ট্র্যাক করতে ব্যবহার করা হতে পারে।
• নিয়মিত আপনার ক্রেডিট রিপোর্ট পরীক্ষা করুন।
• আপনার ফোনের গ্যালারিতে প্যান এবং আধার রাখা এড়িয়ে চলুন। কারণ, ফোন হারিয়ে গেলে সেগুলিও সহজেই ভুল লোকের কাছে চলে যেতে পারে।
প্যান কার্ড জালিয়াতি করে ব্যবহার করা হয়েছে নাকি?
এর জন্য CIBIL রিপোর্ট দেখুন। প্রতিবেদনে সমস্ত ঋণ এবং ক্রেডিট কার্ড অন্তর্ভুক্ত থাকবে। CIBIL রিপোর্টে যদি এমন কোনও ক্রেডিট কার্ড বা ঋণ সংক্রান্ত তথ্য পাওয়া যায় যা আপনি পাননি বা নেননি, তাহলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানান।
কীভাবে PAN এর অপব্যবহারের অভিযোগ করবেন?
• TIN NSDL-এর অফিসিয়াল পোর্টালে যান।
• হোম পেজে কাস্টমার কেয়ার বিভাগটি খুঁজুন, যা একটি ড্রপ-ডাউন মেনু খুলবে।
• ড্রপ-ডাউন মেনু থেকে 'অভিযোগ/প্রশ্ন' খুলুন। এখন একটি অভিযোগ ফর্ম খুলে যাবে।
• অভিযোগ ফর্মে প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন। ক্যাপচা কোড লিখুন এবং সাবমিট করুন।