Advertisement

Pension Schemes for Senior Citizen: এই ৫ স্কিম দেয় নিয়মিত পেনশন, বুড়ো বয়সে জীবন কাটান স্টাইলে

Pension Schemes: চাকরিজীবী ​​লোকেরা তাদের অবসর-পরবর্তী প্রয়োজন মেটাতে অর্থ সঞ্চয় করে, কিন্তু অনেক সময় তারা পেনশনের ব্যবস্থা করতে পারে না। এমতাবস্থায় বৃদ্ধ বয়সে দৈনন্দিন প্রয়োজন মেটাতে অন্যের ওপর নির্ভর করতে হয়। আজ, ২১ অগাস্ট বিশ্ব প্রবীণ নাগরিক দিবস (World Senior Citizen’s Day) উপলক্ষে,এমন ৫টি স্কিমের কথা বলব যা বৃদ্ধ বয়সের লাঠি হতে পারে।

প্রবীণ নাগরিকদের জন্য ৫ পেনশন স্কিম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Aug 2024,
  • अपडेटेड 12:26 PM IST

Pension Schemes: চাকরিজীবী ​​লোকেরা তাদের অবসর-পরবর্তী প্রয়োজন মেটাতে অর্থ সঞ্চয় করে, কিন্তু অনেক সময় তারা পেনশনের ব্যবস্থা করতে পারে না। এমতাবস্থায় বৃদ্ধ বয়সে দৈনন্দিন প্রয়োজন মেটাতে অন্যের ওপর নির্ভর করতে হয়। আজ, ২১ অগাস্ট বিশ্ব প্রবীণ নাগরিক দিবস (World Senior Citizen’s Day) উপলক্ষে,এমন ৫টি স্কিমের কথা বলব যা বৃদ্ধ বয়সের লাঠি হতে পারে। এই স্কিমগুলির মাধ্যমে, আপনি বৃদ্ধ বয়সে প্রতি মাসে পেনশনের ব্যবস্থা করতে পারেন। যাইহোক, এর জন্য আপনাকে আপনার চাকরির সময়ই পরিকল্পনা করতে হবে। এই স্কিমগুলি সম্পর্কে এখানে জানুন-

NPS
আপনি সরকারি চাকরি বা বেসরকারি চাকরিতে থাকুন না কেন, আপনি মাসিক পেনশন পেতে জাতীয় পেনশন সিস্টেমের বিকল্প বেছে নিতে পারেন। এই স্কিমটি অবসর তহবিলের সঙ্গে পেনশনও প্রদান করতে পারে। এনপিএস একটি বাজার সংযুক্ত স্কিম, তাই এর রিটার্ন বাজারের উপর ভিত্তি করে। তবে দীর্ঘমেয়াদে এই স্কিমটি খুব ভাল রিটার্ন দিতে পারে। এর গড় রিটার্ন ১০ শতাংশ বলে মনে করা হয়। ভারতের যে কোনো নাগরিক যার বয়স ১৮ থেকে ৭০ বছরের মধ্যে তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। পেনশন পেতে, আপনাকে ৬০ বছর বয়স পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করতে হবে। অবসর গ্রহণের সময়, আপনি অবসর তহবিল হিসাবে ৬০% পান এবং ৪০% বার্ষিক হিসাবে ব্যবহার করা হয়। এভাবেই আপনাকে পেনশন দেওয়া হয়। বার্ষিক পরিমাণ যত বেশি হবে, তত বেশি পেনশন পাবেন।

SWP
বৃদ্ধ বয়সে একটি ভাল পেনশন পেতে আপনি সিস্টেমেটিক উইথড্রয়াল প্ল্যানও বেছে নিতে পারেন। এটি এমন একটি বিনিয়োগ যার অধীনে বিনিয়োগকারী একটি মিউচুয়াল ফান্ড স্কিম থেকে মাসিক একটি নির্দিষ্ট পরিমাণ পান। এর মাধ্যমে ভালো বার্ধক্য পেনশনের ব্যবস্থা করা যেতে পারে। কিন্তু প্রথমে আপনাকে SIP বা অন্য কোনো স্কিমের মাধ্যমে আপনার চাকরির সঙ্গে  বিশাল তহবিল জমা করতে হবে। আপনি যখন অবসর নেবেন, আপনাকে SWP এর বিকল্পটি বেছে নিতে হবে। আপনি মিউচুয়াল ফান্ড ইউনিট বিক্রি করে SWP এর অ্যামাউন্ট পান। তহবিল শেষ হয়ে গেলে, SWP বন্ধ হয়ে যাবে। আপনার কখন মাসিক, ত্রৈমাসিক এবং বার্ষিক অর্থের প্রয়োজন হবে তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। আপনি যদি SIP করতে সক্ষম না হন তবে আপনি এর জন্য অবসর গ্রহণের সময় প্রাপ্ত তহবিলও ব্যবহার করতে পারেন। 

Advertisement

APY
এছাড়াও আপনি অটল পেনশন যোজনার মাধ্যমে বৃদ্ধ বয়সে নিয়মিত আয়ের ব্যবস্থা করতে পারেন। যারা করদাতা নন তাদের জন্য এই স্কিম। এতে বিনিয়োগ করতে হলে আপনার বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এই স্কিমে, ব্যক্তিকে ৬০ বছর বয়স পূর্ণ না হওয়া পর্যন্ত প্রতি মাসে একটি ছোট অবদান দিতে হবে। ৬০ বছর বয়সের পরে, লোকেদের ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত মাসিক পেনশনের সুবিধা দেওয়া হয়। বৃদ্ধ বয়সে আপনি যে পরিমাণ পেনশন নিতে চান তার ভিত্তিতে আপনার অবদানের পরিমাণ নির্ধারণ করা হয়। 

EPS
বেসরকারি খাতে কর্মরত লোকেরা প্রতি মাসে EPFO-তে অবদান রাখে। কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়ই EPFO-তে অবদান রাখেন। এর মধ্যে, এক অংশ আপনার অবসর তহবিলে যায় এবং এক অংশ যায় EPS (কর্মচারী পেনশন স্কিম)। শুধুমাত্র EPS এর মাধ্যমে প্রতি মাসে বার্ধক্য পেনশন দেওয়া হয়। আপনি যদি অন্তত ১০ বছর ধরে EPS-এ অবদান রাখেন তাহলে আপনি EPFO ​​থেকে পেনশন পাওয়ার অধিকারী হন। এই পেনশনটি অবসর গ্রহণের বয়সে প্রাপ্ত হয় এবং আপনার অবদানের পরিমাণের উপর নির্ভর করে।

POMIS
এছাড়াও আপনি পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে আয় করতে পারেন। এই সরকারি গ্যারান্টিযুক্ত ডিপোজিট স্কিমে একক এবং যৌথ অ্যাকাউন্ট সুবিধা পাওয়া যায়। একটি একক অ্যাকাউন্টে সর্বাধিক ৯ লক্ষ টাকা এবং একটি যৌথ অ্যাকাউন্টে সর্বাধিক ১৫ লক্ষ টাকা জমা করা যেতে পারে। এই টাকা সর্বোচ্চ ৫ বছরের জন্য জমা রাখা হয়। এতে, আপনি সুদ থেকে উপার্জন করেন এবং আপনার জমাকৃত পরিমাণ সম্পূর্ণ নিরাপদ থাকে। বর্তমান সুদের হার ৭.৪% অনুসারে, যৌথ অ্যাকাউন্টের মাধ্যমে এই স্কিম থেকে ৯,২৫০ টাকা পর্যন্ত উপার্জন করা যেতে পারে। এমনকি ৫ বছর পরে, আপনি যদি এই স্কিমের সুবিধা নিতে চান তবে আপনি একটি নতুন অ্যাকাউন্ট খুলতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement