Advertisement

Petrol-Diesel Price Hike: আবার বাড়বে পেট্রল-ডিজেলের দাম! এমনই সম্ভাবনা

ফের পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির সম্ভাবনা। সৌদি আরামকো (Soudi Aramco) সৌদি আরবের প্রমুখ পেট্রোলিয়াম কোম্পানি। নিজেদের ক্রুড গ্রেডের রেট বাড়িয়ে দিয়েছে। সৌদি আরামকো এশিয়াতে মার্চ এ বিক্রির জন্য রেট বাড়িয়েছে। এর প্রভাব ভারতে দেখতে পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

আবার বাডজতে পারে পেট্রল-ডিজেলের দাম
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 05 Feb 2022,
  • अपडेटेड 4:03 PM IST
  • আবার বাড়তে পারে পেট্রল-ডিজেলের দাম
  • মার্চেই নতুন রেট সামনে আসতে পারে
  • আরবে তেলের দাম বাড়িয়ে দেওয়া হলো

সৌদি আরামকো মার্চে জন্য এশিয়াতে বিক্রি হওয়া নিজের ক্রুড গ্রেডের রেট বাড়িয়ে দিয়েছে। কোম্পানির সমস্ত ক্রুড গ্রেড এর দাম বাড়িয়েছে। পৃথিবীর প্রখ্যাত তেল রপ্তানি কারক কোম্পানির মধ্যে সৌদি আরামকো নিজেদের এশিয়ার গ্রাহকদের জন্য ফ্লাইট টিকেটের দাম ফেব্রুয়ারির তুলনায় মার্চের প্রতি ব্যারেল বাড়িয়ে দিয়েছে।

সমীক্ষায় আগেই অনুমান করা হয়েছিল

সংবাদ সংস্থা রয়টার জানুয়ারিতে একটি সমীক্ষা করিয়েছিল। তাদের তরফে মনে করা হচ্ছিল যে কোম্পানি মার্চে নিজের প্রোডাক্টের দাম বাড়াতে পারে। বৃদ্ধির দিকে তাকিয়ে করা হয়েছে এবং এর কারণে কোম্পানিগুলো গ্যাস অয়েল এবং জেট ফুয়েলে বেশি মার্জিন রাখছে।

ভারতের পেট্রোল-ডিজেলের বাড়তে পারে দাম

সৌদি আরবের এই সিদ্ধান্তে যদি আন্তরাষ্ট্রীয় স্তরে ক্রুড অয়েলের দাম বেশি উত্থান পতন হয় তাহলে দামের প্রভাব পড়বে ভারতে। ভারতে জ্বালানি তেলের দাম এক ধাক্কায় কিছুটা বেড়ে যেতে পারে। ক্রুড অয়েলের দাম বৃদ্ধির কারণে পেট্রোল এবং ডিজেলের দাম খানিকটা বাড়বে বলে আশা করা যাচ্ছে।

দিল্লি-মুম্বইতে আজকের রেট

ভারতের রাজধানী দিল্লিতে ২ ডিসেম্বর ২০২১ এর পরে পেট্রোল-ডিজেলের দামে কোনও বদল হয়নি। পেট্রোল মার্কেটিং কোম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী দিল্লিতে পেট্রোলের দাম ৯৫ টাকা ১৪০ টাকা প্রতি লিটার ছিল। যেখানে মুম্বইতে ১ লিটার পেট্রোলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেল ৯৪ টাকা ১৪ পয়সা প্রতি লিটার বিক্রি হয়েছে।

এটাও জানুন

কেন্দ্র সরকারের দ্বারা এক্সাইজ ডিউটি কম করে দেওয়ার কারণে পেট্রোল ডিজেলের রেট স্টেবল রয়েছে। যদিও বিহার, রাজস্থান এবং মধ্যপ্রদেশের সঙ্গে দেশের বিভিন্ন রাজ্যে পেট্রোলের দাম ১০০ টাকা প্রতি লিটার এর বেশি দামে বিক্রি হচ্ছে। পোর্ট ব্লেয়ারে পেট্রোল সবচেয়ে সস্তা। এখানে পেট্রোল রেট ৮২ টাকা ৯০ পয়সা। এখানে ১ লিটার ডিজেল ভরার জন্য আপনাকে ৭৭ টাকা ১৩ পয়সা দিতে হবে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement