Advertisement

Benefits Of Jan-Dhan Account: ব্যালেন্স না থাকলেও তোলা যাবে ১০০০০ টাকা, জন ধন অ্যাকাউন্টে আর কী কী সুবিধা?

Benefits Of Jan-Dhan Account: ওভারড্রাফ্ট সুবিধার অধীনে, জন ধন অ্যাকাউন্ট যাদের আছে তারা অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও তার অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কখন এই সুবিধা পাওয়া যায় এবং জন ধন অ্যাকাউন্টে আর কী কী সুবিধা পাওয়া যায়...

ওভারড্রাফ্ট সুবিধার অধীনে, জন ধন অ্যাকাউন্ট যাদের আছে তারা অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও তার অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 26 Apr 2023,
  • अपडेटेड 8:48 PM IST
  • ওভারড্রাফ্ট সুবিধার অধীনে, জন ধন অ্যাকাউন্ট যাদের আছে তারা অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও তার অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন।
  • চলুন জেনে নেওয়া যাক কখন এই সুবিধা পাওয়া যায় এবং জন ধন অ্যাকাউন্টে আর কী কী সুবিধা পাওয়া যায়।

Benefits Of Jan-Dhan Account: প্রধানমন্ত্রী জন ধন যোজনা (PMJDY) কেন্দ্রীয় সরকার মানুষকে আর্থিকভাবে ক্ষমতায়িত করতে এবং প্রতিটি শ্রেণীর মানুষকে ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে সংযুক্ত করতে শুরু করেছিল। এই প্রকল্পের অধীনে, ভারতীয় নাগরিকরা একটি শূন্য অ্যাকাউন্ট অ্যাকাউন্ট খুলতে পারেন। চেক বই, পাসবুক, দুর্ঘটনা বিমা ছাড়াও সাধারণ মানুষ এই অ্যাকাউন্টে ওভারড্রাফ্টের সুবিধা পান। ওভারড্রাফ্ট সুবিধার অধীনে, জন ধন অ্যাকাউন্ট যাদের আছে তারা অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও তার অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কখন এই সুবিধা পাওয়া যায় এবং জন ধন অ্যাকাউন্টে আর কী কী সুবিধা পাওয়া যায়...

ওভারড্রাফ্টের সুবিধা:
ওভারড্রাফ্ট সুবিধা এক ধরনের ঋণ। এর ফলে গ্রাহকরা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তার বর্তমান ব্যালেন্সের চেয়েও বেশি টাকা তুলতে পারবেন। এতে ব্যালেন্সের চেয়েও বেশি তোলা টাকা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে হয় এবং এর উপর সুদও নেওয়া হয়। জন ধন অ্যাকাউন্টেও ওভারড্রাফ্ট সুবিধা পাওয়া যায়। এর অধীনে, ব্যালেন্স না থাকলেও অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা পর্যন্ত তোলা যাবে। এটিএম বা ইউপিআই-এর মাধ্যমে সহজেই এই টাকা তোলা যাবে।

আরও পড়ুন: ঠিক কখন-কোথায় বিনিয়োগ করলে Tax-ও বাঁচে, ভবিষ্যতে ভাল রিটার্নও মেলে?

কারা জন ধন অ্যাকাউন্টের সুবিধা পাবেন?
এমন নয় যে জন ধন অ্যাকাউন্ট খোলার সঙ্গে সঙ্গে আপনি ওভারড্রাফ্ট সুবিধার অধীনে ১০,০০০ টাকার সুবিধা পেতে শুরু করবেন। এই সুবিধার সুবিধা নিতে, আপনার অ্যাকাউন্টের বয়স ৬ মাস হওয়া উচিত। যদি আপনার অ্যাকাউন্ট ছয় মাস পূর্ণ না হয়, তাহলে আপনি মাত্র ২,০০০ টাকার ওভারড্রাফ্ট সুবিধা নিতে পারবেন।

জন ধন অ্যাকাউন্টে আর কী কী সুবিধা পাওয়া যায়?
•    জন ধন অ্যাকাউন্টের একটি সুবিধা হল যে একটি জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হওয়ার কারণে, এটিতে ন্যূনতম ব্যালেন্স রাখার প্রয়োজন নেই। অর্থাৎ, আপনার অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকলেও এর জন্য আপনাকে কোনও চার্জ দিতে হবে না।
•    এই অ্যাকাউন্টটি যে কোনও ব্যাঙ্কে খোলা যাবে। সাধারণ অ্যাকাউন্টের মতো, আপনি জন ধন অ্যাকাউন্টে জমা করা টাকার উপর সুদের সুবিধাও পাবেন।
•    এই স্কিমের অধীনে একটি অ্যাকাউন্ট খুললে, আপনি Rupay ATM কার্ডের সুবিধা পাবেন। এছাড়াও ২ লক্ষ টাকার দুর্ঘটনা বিমা, ৩০ হাজার টাকার লাইফ কভার দেওয়া হয়।

Advertisement

কারা জন ধন একাউন্ট খুলতে পারবেন?
১০ বছরের বেশি বয়সী যে কোনও ভারতীয় নাগরিক যে কোনও ব্যাঙ্কে গিয়ে তার অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমের উদ্দেশ্য হল প্রত্যেক ব্যক্তিকে ব্যাঙ্কিং ব্যবস্থায় যুক্ত করা। যে কোনও ব্যাঙ্কের শাখা বা ব্যাঙ্ক মিত্র আউটলেটে অ্যাকাউন্ট খোলা যেতে পারে। একটি অ্যাকাউন্ট খুলতে, আপনাকে একটি ফর্ম নিতে হবে এবং তারপর আপনার সমস্ত বিবরণ (যেমন নাম, মোবাইল নম্বর, ব্যাঙ্ক শাখার নাম, আবেদনকারীর ঠিকানা এবং অন্যান্য সমস্ত তথ্য) পূরণ করতে হবে। এছাড়াও, আপনার যদি একটি সেভিংস অ্যাকাউন্ট থাকে তবে আপনি এটিকে একটি ব্যক্তিগত অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement