Advertisement

RBI UPI Facility: UPI লেনদেনে নতুন সুবিধা, বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের, জানেন কি?

RBI UPI Facility: ব্যাঙ্কগুলিতে পূর্ব-অনুমোদিত ঋণ সুবিধার মাধ্যমে ইউপিআই ট্রান্সফার অনুমোদিত হয়েছে এবং এখন থেকে গ্রাহকরা পূর্ব-মঞ্জুরিকৃত বা পূর্ব-অনুমোদিত ঋণ বা ক্রেডিট লাইন থেকে UPI করতে সক্ষম হবেন।

UPI নিয়ে দুর্দান্ত সুবিধা RBI-এর তরফে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2023,
  • अपडेटेड 8:31 AM IST

UPI New Facility: দেশে ইউপিআই লেনদেনের পরিধি ক্রমাগত বাড়ছে এবং এর সঙ্গে  সম্পর্কিত সুবিধাগুলিও বাড়ছে। এবার এই সুযোগে যুক্ত হয়েছে আরেকটি নতুন সুবিধা। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সোমবার বলেছে যে এখন থেকে প্রাক-মঞ্জুরি বা প্রাক-অনুমোদিত ঋণ বা ক্রেডিট লাইনগুলিও ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) সিস্টেমে অন্তর্ভুক্ত করা হচ্ছে। 

গ্রাহকরা বড় সুবিধা পাবেন – আরবিআই
এখন পর্যন্ত UPI সিস্টেমের মাধ্যমে শুধুমাত্র ডিপোজিট অ্যামাউন্ট লেনদেন করা যেত এবং বর্তমানে সেভিংস অ্যাকাউন্ট, ওভারড্রাফ্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ওয়ালেট এবং ক্রেডিট কার্ডগুলি UPI-এর সঙ্গে  লিঙ্ক করা যেতে পারে। এবার, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ঘোষণা করেছে যে ইউপিআই সিস্টেমে লেনদেনের জন্য ব্যাঙ্কগুলি দ্বারা জারি করা প্রাক-অনুমোদিত ঋণ সুবিধাগুলি অন্তর্ভুক্ত করে, গ্রাহকরা একটি বড় সুবিধা পাবেন। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে, এটি UPI-এর খরচও কমাতে পারে এবং ভারতীয় বাজারের জন্য অনন্য প্রডাক্টগুলির বিকাশে সাহায্য করতে পারে।

আরবিআই এপ্রিল মাসে ইউপিআই-এর পরিধি বাড়ানোর প্রস্তাব করেছিল
এপ্রিল মাসে, রিজার্ভ ব্যাঙ্ক ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর পরিধি বাড়ানোর প্রস্তাব করেছিল। এর আওতায় ব্যাঙ্কগুলোতে ইতিমধ্যে অনুমোদিত ঋণ সুবিধা হস্তান্তর বা স্থানান্তর অনুমোদনের কথা বলা হয়। এর মানে হল যে একটি পূর্ব-অনুমোদিত ঋণ সুবিধা থেকে ট্রান্সফার  করা যেতে পারে এবং ফান্ড ট্রান্সফারও নেওয়া যেতে পারে।

কীভাবে এই কাজ হবে
আরবিআই জানিয়েছে যে এই সুবিধার অধীনে, একটি নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্ক আগেই অনুমোদিত ঋণের মাধ্যমে গ্রাহককে ক্রেডিট ইস্যু করার সুবিধা দেয়। তবে শর্ত হলো এর জন্য গ্রাহকের আগে থেকে অনুমতি নিতে হবে। এই ধরনের তহবিলের মাধ্যমে, UPI সিস্টেমের অধীনে লেনদেন করা যেতে পারে।

গুরুত্বপূর্ণ কথা বলেছে রিজার্ভ ব্যাঙ্ক
রিজার্ভ ব্যাঙ্ক 'ইউপিআই-এর মাধ্যমে ব্যাঙ্কগুলিতে প্রাক-অনুমোদিত ঋণ সুবিধার অপারেশন'-এর বিষয়ে একটি সার্কুলারও জারি করেছে। আরবিআই-এর মাধ্যমে অনেক কথাই বলা হয়েছে এতে। RBI-এর মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে যে এখন UPI-এর সুযোগে ঋণ সুবিধাও অন্তর্ভুক্ত করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক বলেছে, 'এই সুবিধার অধীনে, ব্যক্তিগত গ্রাহকের পূর্ব সম্মতিতে একটি নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্কের মাধ্যমে ব্যক্তিদের দেওয়া প্রাক-অনুমোদিত ঋণ সুবিধার মাধ্যমে অর্থ প্রদান করা যেতে পারে।'

Advertisement

অগাস্টে UPI লেনদেন ১০ বিলিয়ন অতিক্রম করেছে
আগস্টে, UPI লেনদেন ১০ বিলিয়ন চিহ্ন অতিক্রম করেছে এবং জুলাই মাসে, UPI লেনদেনের সংখ্যা দাঁড়িয়েছে ৯.৯৬ বিলিয়ন। এই বিষয়ে আনন্দ প্রকাশ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে UPI ভারতে ডিজিটাল পেমেন্টের মেরুদণ্ড হয়ে উঠেছে। ইউপিআই-এর মাধ্যমে, লক্ষ লক্ষ লোক যাদের কাছে ব্যাঙ্কিং সুবিধাও ছিল না, তারা আনুষ্ঠানিক আর্থিক ব্যবস্থার সঙ্গে যুক্ত হতে পেরেছিলেন।

UPI লেনদেনে রেকর্ড
কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে, এটি খরচ কমাতে পারে এবং ভারতীয় বাজারের জন্য অনন্য প্রডাক্টগুলির বিকাশে সহায়তা করতে পারে। মোবাইল ডিভাইসের মাধ্যমে তাৎক্ষণিক অর্থ স্থানান্তরের জন্য ব্যবহার করা UPI-তে লেনদেন আগস্ট মাসে ১০ বিলিয়ন ছাড়িয়ে গেছে। জুলাই মাসে ইউপিআই লেনদেনের সংখ্যা ছিল ৯.৯৬ বিলিয়ন। একই সময়ে, UPI পেমেন্ট আগামী দিনে আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement