Advertisement

Bank Customers Rights: 'লাঞ্চের পর আসুন, কাল আসুন,' ব্যাঙ্ককর্মী এভাবে ঘোরালে কোথায় অভিযোগে দ্রুত অ্যাকশন?

যদি কোনও ব্যাঙ্ক কর্মচারী আপনার কাজের জন্য ডিউটির সময় অনিচ্ছা প্রকাশ করেন, অথবা আপনাকে অপ্রয়োজনীয়ভাবে অপেক্ষা করান, তাহলে এমন পরিস্থিতিতে আপনি তাকে উচিত শিক্ষা দিতে পারেন। এর জন্য আপনাকে কেবল একটি অভিযোগ করতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) কর্তৃক ব্যাঙ্ক গ্রাহকদের দেওয়া অধিকার ব্যবহার করে আপনি এই ধরনের কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন। আপনার কেবল এই অধিকারগুলি সম্পর্কে জানতে হবে এবং সেগুলি সঠিকভাবে ব্যবহার করতে হবে, যার মাধ্যমে আপনি অভিযোগ করে সেই কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন।

ব্যাঙ্কে আপনার সমস্যার কথা শোনা হচ্ছে না? ব্যাঙ্কে আপনার সমস্যার কথা শোনা হচ্ছে না?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Jul 2025,
  • अपडेटेड 2:24 PM IST

Bank Customers Rights: ব্যাঙ্কে গেলে প্রায়শই দেখা যায় যে ব্যাঙ্ক  কর্মীরা গ্রাহকদের কাজ করতে অনীহা দেখাচ্ছেন। আপনার সঙ্গেও এমনটা হয়ে থাকতে পারে।  আপনি কোনও গুরুত্বপূর্ণ কাজে ব্যাঙ্কে  গেছেন এবং কর্মচারী আপনাকে বলছেন, 'লাঞ্চের পরে আসুন...', অথবা আপনি যখন তার উল্লেখিত সময়ে যান, তখন তাকে চেয়ারে অনুপস্থিত দেখা যায়। বেশিরভাগ ব্যাঙ্ক  গ্রাহকই এই ধরণের সমস্যার সম্মুখীন হন, কিন্তু অনেকেই জানেন না যে কীভাবে এই ধরণের সমস্যা মোকাবেলা করতে হবে? সহজ কথায়, তারা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক  কর্তৃক গ্রাহকদের দেওয়া অধিকার সম্পর্কে খুব বেশি কিছু জানেন না।  ়কারণ, গ্রাহক সেবায় অবহেলা বা অনিচ্ছা থাকা কর্মচারীর বিরুদ্ধে তাৎক্ষণিক ভাবে কঠোর ব্যবস্থা নেওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে?

RBI গ্রাহকদের অনেক অধিকার দিয়েছে
যদি কোনও ব্যাঙ্ক কর্মচারী আপনার কাজের জন্য ডিউটির সময় অনিচ্ছা প্রকাশ করেন, অথবা আপনাকে অপ্রয়োজনীয়ভাবে অপেক্ষা করান, তাহলে এমন পরিস্থিতিতে আপনি তাকে উচিত শিক্ষা দিতে পারেন। এর জন্য আপনাকে কেবল একটি অভিযোগ করতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) কর্তৃক ব্যাঙ্ক গ্রাহকদের দেওয়া অধিকার ব্যবহার করে আপনি এই ধরনের কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন। আপনার কেবল এই অধিকারগুলি সম্পর্কে জানতে হবে এবং সেগুলি সঠিকভাবে ব্যবহার করতে হবে, যার মাধ্যমে আপনি অভিযোগ করে সেই কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন।

তথ্যের অভাবই সমস্যার কারণ
সহজ কথায়, ব্যাঙ্কে  নিজের কাজ করানোর জন্য গ্রাহকদের এই ধরণের সমস্যার সবচেয়ে বড় কারণ হল তাদের অধিকার সম্পর্কে জ্ঞানের অভাব। যদি ব্যাঙ্ক  কর্মচারী সঠিকভাবে আচরণ না করেন, তাহলে গ্রাহক সরাসরি রিজার্ভ ব্যাঙ্কের (RBI) কাছে তাদের অভিযোগ জানাতে পারেন। অতএব, আপনার কাজ সম্পন্ন করার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করার পরিবর্তে, সেই কর্মচারীর বিষয়ে ব্যাঙ্কিং লোকপালের কাছে অভিযোগ করা ভাল, তাহলে আপনার সমস্যার তাৎক্ষণিক সমাধান হবে। তবে, সরাসরি আরবিআই-এর কাছে অভিযোগ করার আগে, আপনি ব্যাঙ্ক  ম্যানেজার বা নোডাল অফিসারের কাছে গিয়ে ব্যাঙ্ক কর্মচারীর কাজ করতে বিলম্ব বা অনিচ্ছা সম্পর্কে অভিযোগ করতে পারেন।

Advertisement

আর কোথায় অভিযোগ করতে পারবেন?
Bank Customers নিজের অভিযোগ Grievance Redressal Number-এও  নথিভুক্ত করতে পারেন। প্রায় প্রতিটি ব্যাঙ্কেই একটি অভিযোগ প্রতিকার ফোরাম থাকে, যার মাধ্যমে প্রাপ্ত অভিযোগের উপর তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়। আপনি যে ব্যাঙ্কের গ্রাহক, আপনি সেই ব্যাঙ্কের  Grievance Redressal Number-এ অবহেলাকারী কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ করতে পারেন। এছাড়াও, আপনি ব্যাঙ্কের  টোল ফ্রি নম্বরে কল করে অথবা ব্যাঙ্কের পোর্টালে অনলাইন অভিযোগ নথিভুক্ত করে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

যদি কোনও শুনানি না হয়, তাহলে ব্যাঙ্ক  ন্যায়পালের কাছে যান
যদি আপনি এই সমস্যার সম্মুখীন হন এবং সমস্ত পদ্ধতি ব্যবহার করে অভিযোগ করে থাকেন, কিন্তু তবুও কোনও সমাধান না পাওয়া যায়, তাহলে রিজার্ভ ব্যাঙ্ক  আপনার অভিযোগ সরাসরি ব্যাঙ্কিং  ন্যায়পালের কাছে পাঠানোর সুবিধাও প্রদান করে। যদি ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাঙ্ক  থেকে সমাধান না পান, তাহলে আপনি আরবিআইয়ের অভিযোগ ম্যানেজমেন্ট সিস্টেমে  (CMS) অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

অভিযোগ নথিভুক্ত করার জন্য, আপনাকে https://cms.rbi.org.in ওয়েবসাইটে লগইন করতে হবে। তারপর হোমপেজ খুললে, আপনাকে সেখানে দেওয়া ফাইল এ অভিযোগ অপশনে ক্লিক করতে হবে। এর পাশাপাশি, CRPC@rbi.org.in ঠিকানায় ইমেল পাঠিয়ে ব্যাঙ্কিং  ন্যায়পালের কাছেও অভিযোগ করা যেতে পারে। ব্যাঙ্ক গ্রাহকদের অভিযোগের প্রতিকারের জন্য আরবিআইয়ের টোল ফ্রি নম্বর হল 14448, যেখানে কল করে সমস্যার সমাধান করা যেতে পারে। ব্যাঙ্কিং ন্যায়পালের মাধ্যমে, গ্রাহকরা কেবল ব্যাঙ্কিং পরিষেবার ত্রুটিগুলিই নয়, বিলম্বিত লেনদেন, UPI লেনদেন ফেইল  এবং ঋণ সম্পর্কিত সমস্যাগুলি সম্পর্কেও সহজেই অভিযোগ করতে পারেন।

Read more!
Advertisement
Advertisement