Advertisement

1 October Rule Change: PPF থেকে রান্নার গ্যাসের দাম-আধার, আজ থেকে একাধিক বদল, প্রভাব সোজা পকেটে

আজ পয়লা অক্টোবর থেকে অনেক নিয়ম বদলে যাচ্ছে। ১ অক্টোবর ২০২৪ অর্থাৎ আজ থেকে আধার কার্ড, পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং আয়কর সহ ১০টি বড় পরিবর্তন হতে চলেছে। এই পরিবর্তনের প্রভাব সরাসরি পড়বে সাধারণ মানুষের পকেটে।

PPF- গ্যাসের দামে আজ থেকে বড় বদল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Oct 2024,
  • अपडेटेड 10:38 AM IST

আজ পয়লা অক্টোবর থেকে অনেক নিয়ম বদলে যাচ্ছে। ১ অক্টোবর ২০২৪ অর্থাৎ আজ থেকে আধার কার্ড, পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং আয়কর সহ ১০টি বড় পরিবর্তন হতে চলেছে। এই পরিবর্তনের প্রভাব সরাসরি পড়বে সাধারণ মানুষের পকেটে।

১ অক্টোবর প্রথম ধাক্কা এল এলপিজি সিলিন্ডারের দামে। অক্টোবরের প্রথম দিনে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে। জানুন আজ থেকে কি পরিবর্তন হবে?

প্রথম বদল: এলপিজির দাম 
কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম ছিল ১৮০২.৫০ টাকা। কিন্তু বেড়ে নতুন দাম হয়েছে ১৮৫০.৫০ টাকা। সামনে দুর্গাপুজো, বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ায় ছোট-বড় হোটেল, রেস্তোঁরাগুলিতে খাবারের দাম বাড়ার আশঙ্কা রয়েছে। ফলে মুদ্রাস্ফীতির হার সরাসরি না হলেও পরোক্ষভাবে পড়তে চলেছে মধ্যবিত্তদের পকেটে। 

দ্বিতীয় বদল: ATF-এর দাম কমানো হয়েছে
এলপিজি সিলিন্ডারের দামের পরিবর্তনের পাশাপাশি, প্রতি মাসের ১ তারিখে, তেল বিপণন সংস্থাগুলি এভিয়েশন ফুয়েল অর্থাৎ এটিএফ এবং সিএনজি-পিএনজির দামও সংশোধন করে। সেপ্টেম্বর মাসে এটিএফের দাম কমানো হয়েছিল। দিল্লিতে এর দাম অগাস্টে ৯৭,৯৭৫.৭২ টাকা থেকে কমে ৯৩,৪৮০.২২ টাকা হয়েছিল। এখন একটু স্বস্তি দিয়ে দিল্লিতে এর দাম হয়েছে প্রতি ৮৭,৫৯৭.২২ টাকা।

তৃতীয় বদল: HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ড এক্সচেঞ্জ নিয়ম 
আজ থেকে HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন আসছে। কিছু ক্রেডিট কার্ডের লয়ালটি প্রোগ্রাম পরিবর্তন করা হয়েছে। HDFC ব্যাঙ্ক স্মার্টবাই প্ল্যাটফর্মে Apple পণ্যগুলির জন্য রিওয়ার্ড পয়েন্টগুলি প্রতি ক্যালেন্ডার ত্রৈমাসিকে একটি পণ্যের মধ্যে সীমাবদ্ধ করেছে।

চতুর্থ বদল: সুকন্যা সমৃদ্ধি যোজনা 
সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্কিমের সঙ্গে সম্পর্কিত একটি প্রধান নিয়ম পরিবর্তিত হয়েছে এবং এই পরিবর্তনটিও ১ অক্টোবর, ২০২৪ থেকে কার্যকর হয়েছে। এর অধীনে, ১ অক্টোবর থেকে শুধুমাত্র মেয়েদের আইনি অভিভাবকরা এই অ্যাকাউন্টগুলি পরিচালনা করতে পারেন। নতুন নিয়ম অনুসারে, যদি কোনও কন্যার SSY অ্যাকাউন্টটি এমন কোনও ব্যক্তি খুলে থাকেন যিনি তার আইনগত অভিভাবক নন, তবে তাকে এই অ্যাকাউন্টটি আইনি অভিভাবকের কাছে স্থানান্তর করতে হবে। এটি না করা হলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

Advertisement

পঞ্চম বদল: পিপিএফ অ্যাকাউন্ট সম্পর্কিত নিয়ম 
ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে পিপিএফ প্রকল্পে তিনটি বড় পরিবর্তন হতে চলেছে। আজ থেকে এসব পরিবর্তন কার্যকর হবে। ২১ আগস্ট, ২০২৪-এ, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনে অর্থনৈতিক বিষয়ক বিভাগ নতুন নিয়ম সম্পর্কিত নির্দেশিকা জারি করেছে, যার অধীনে পিপিএফ-এর তিনটি নতুন নিয়ম কার্যকর করা হবে। যদি একাধিক অ্যাকাউন্ট থাকে তবে দু'টি অ্যাকাউন্টকে প্রথম অ্যাকাউন্টে একত্রিত করতে হবে। আরও দু'টি পরিবর্তন ছোটখাটো অ্যাকাউন্ট এবং এনআরআই অ্যাকাউন্টগুলির সঙ্গে সম্পর্কিত।

ষষ্ঠ বদল: শেয়ার বাইব্যাক 
শেয়ার বাইব্যাকের কর আরোপ সংক্রান্ত নতুন নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর হচ্ছে। এখন শেয়ারহোল্ডাররা বাইব্যাক আয়ের উপর কর প্রদানের জন্য দায়ী থাকবে, যা লভ্যাংশের কর আরোপের জন্য প্রযোজ্য হবে। এই পরিবর্তন কোম্পানি থেকে শেয়ারহোল্ডারদের কাছে করের বোঝা হস্তান্তর করবে।

সপ্তম বদল: আধার কার্ড সংক্রান্ত নিয়ম 
আধার নম্বরের পরিবর্তে আধার তালিকাভুক্তি আইডি উল্লেখ করার অনুমতি দেওয়ার বিধানটি ২০২৪ সালের কেন্দ্রীয় বাজেটে বন্ধ করার প্রস্তাব করা হয়েছে। এই সিদ্ধান্তের উদ্দেশ্য হল PAN-এর অপব্যবহার এবং নকল রোধ করা। ১ অক্টোবর, ২০২৪ থেকে, ব্যক্তিরা আর প্যান বরাদ্দের আবেদনপত্রে এবং তাদের আয়কর রিটার্নে তাদের আধার নথিভুক্তি আইডি উল্লেখ করতে পারবে না। বাজেট অনুসারে, আইনের 139AA ধারায় যোগ্য ব্যক্তিদের ১ জুলাই ২০১৭ থেকে PAN আবেদনপত্র এবং আয়কর রিটার্নে আধার নম্বর উদ্ধৃত করতে হবে।

অষ্টম বদল: আয়কর সংক্রান্ত নিয়ম 
বাজেটে নির্মলা সীতারামন আয়কর সংক্রান্ত অনেক পরিবর্তন ঘোষণা করেছিলেন, যা ১ অক্টোবর থেকে পরিবর্তন হতে চলেছে।  TDS হার, প্রত্যক্ষ করের বিরোধ বিশ্ব স্কিম ২০২৪-এর অন্তর্ভুক্ত। টিডিএসের অধীনে, বন্ডের অধীনে ফ্লোটিং রেটে ১০ শতাংশ টিডিএস কর প্রযোজ্য হবে। একই সময়ে, ১৯ডিএ, ১৯৪ এইচ, ১৯৪-আইবি এবং ১৯৪এম ধারার অধীনে পেমেন্টের জন্য TDS হার কমানো হয়েছে। এই স্ট্রিমগুলির জন্য হ্রাসকৃত হার আগের ৫% এর পরিবর্তে এখন ২%।

নবম বদল: ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম 
পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) সেভিংস অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য কিছু ক্রেডিট-সম্পর্কিত পরিষেবা খরচে পরিবর্তন ঘোষণা করেছে। সংশোধনগুলির মধ্যে ন্যূনতম গড় ব্যালেন্স রক্ষণাবেক্ষণ, ডিমান্ড ড্রাফ্ট ইস্যু, ডিডির কপি তৈরি, চেক (ইসিএস সহ), তোলার খরচ এবং লকার ভাড়ার চার্জ অন্তর্ভুক্ত রয়েছে। নতুন চার্জ ১ অক্টোবর, ২০২৪ থেকে প্রযোজ্য হবে।

ICICI ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ১ অক্টোবর ২০২৪ থেকে আগের ক্যালেন্ডার কোয়ার্টারে ১০ হাজার টাকা খরচ করে দুটি প্রশংসাসূচক বিমানবন্দর লাউঞ্জ অ্যাক্সেস উপভোগ করতে পারেন।

দশম বদল: F&O ট্রেডিং সংক্রান্ত নিয়ম 
ফিউচার অ্যান্ড অপশনস (F&O) এর জন্য প্রযোজ্য সিকিউরিটি ট্রানজ্যাকশন রেট (STT) ১ অক্টোবর থেকে বাড়তে চলেছে। বিকল্পগুলির বিক্রয়ের উপর STT প্রিমিয়ামের ০.০৬২৫% থেকে ০.১% পর্যন্ত বাড়বে৷ ফিউচার বিক্রি করলে, STT ট্রেড মূল্যের ০.০১২৫% থেকে ০.০২% পর্যন্ত বাড়বে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement