Advertisement

SBI vs. Post Office FD: স্টেট ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস, ফিক্সড ডিপোজিটে বেশি সুদ কোথায়?

SBI vs. Post Office FD: ফিক্সড ডিপোজিট (FD) বা টার্ম ডিপোজিট সুরক্ষিত বিনিয়োগের জন্য সবচেয়ে জনপ্রিয়। ঝুঁকিপূর্ণ বিনিয়োগ এড়াতে এবং নিশ্চিত রিটার্ন পেতে এটি একটি ভালো অপশন। বর্তমানে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ফিক্সড ডিপোজিটে সুদের হার বেশ আকর্ষণীয়। অন্য়দিকে, পোস্ট অফিসের টাইম ডিপোজিটও মোটেও মন্দ নয়।

SBI নাকি Post Office, কোথায় ফিক্সড ডিপোজিটে সুদ বেশি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Sep 2024,
  • अपडेटेड 4:07 PM IST
  • ফিক্সড ডিপোজিট (FD) বা টার্ম ডিপোজিট সুরক্ষিত বিনিয়োগের জন্য সবচেয়ে জনপ্রিয়।
  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ফিক্সড ডিপোজিটে সুদের হার বেশ আকর্ষণীয়।
  • পোস্ট অফিসের টাইম ডিপোজিটও মোটেও মন্দ নয়।

SBI vs. Post Office FD: ফিক্সড ডিপোজিট (FD) বা টার্ম ডিপোজিট সুরক্ষিত বিনিয়োগের জন্য সবচেয়ে জনপ্রিয়। ঝুঁকিপূর্ণ বিনিয়োগ এড়াতে এবং নিশ্চিত রিটার্ন পেতে এটি একটি ভালো অপশন। বর্তমানে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ফিক্সড ডিপোজিটে সুদের হার বেশ আকর্ষণীয়। অন্য়দিকে, পোস্ট অফিসের টাইম ডিপোজিটও মোটেও মন্দ নয়। ফলে দুই ক্ষেত্রেই বেশ ভালো সুদের হার এবং কর ছাড়ের সুবিধা পাবেন। সাবধানী বিনিয়োগকারীদের জন্য একেবারে উপযুক্ত। ফলে এখন থেকেই সঠিক সিদ্ধান্ত নিন, যাতে ভবিষ্যতে অনুশোচনা না করতে হয়।

SBI ফিক্সড ডিপোজিটে সুদের হার

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তার ফিক্সড ডিপোজিট স্কিমে মেয়াদ অনুযায়ী নানা ধরণের সুদের হার দেয়। সাধারণ বিনিয়োগকারীদের জন্য 3.50% থেকে 7.1% পর্যন্ত সুদের অপশন রয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য অবশ্য অতিরিক্ত ৫০ বেসিস পয়েন্ট সুদ মিলবে। 

১ বছর 6.9%
২ বছর 7%
৩ বছর 7.1%
৫ বছর 7.5%

পাঁচ বছরের মেয়াদী আমানতের উপর বিনিয়োগ করা হলে আয়কর আইন, ১৯৬১ এর ধারা ৮০সি অনুযায়ী ১.৫ লাখ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়। এই কারণে পোস্ট অফিস টাইম ডিপোজিটগুলো বিনিয়োগকারীদের জন্য দিন দিন আকর্ষণীয় হয়ে উঠছে। রিটার্নের পাশাপাশি কর বেনিফিট চাইলে অবশ্যই ভাল অপশন বলা যায়।

কোনটি ভালো?

পোস্ট অফিস টাইম ডিপোজিট সত্যিই ভালো রিটার্ন দিচ্ছে। তাই এটি নিঃসন্দেহে ভাল অপশন। তবে স্টেট ব্যাঙ্কেও সুদের হার নেহাৎ কম নয়। তাই উপরের তালিকা দেখে, আপনার বিনিয়োগের মেয়াদ অনুযায়ী ঠিক করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement