Advertisement

Sovereign Gold Bond: এবার রোজই কিনুন গোল্ড বন্ড, দামও ঠিক করুন নিজেই, রইল বিস্তারিত

সোনায় বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে সার্বভৌম গোল্ড বন্ড (SGB) স্কিম। এই স্কিমটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) কর্তৃক চালু করা হয়েছিল, যা সোনায় বিনিয়োগকারীদের জন্য বাজারের তুলনায় কম দামে বিনিয়োগ করার সুযোগ দেয়।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 10 Sep 2024,
  • अपडेटेड 7:22 PM IST
  • সোনায় বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে সার্বভৌম গোল্ড বন্ড (SGB) স্কিম।
  • ই স্কিমটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) কর্তৃক চালু করা হয়েছিল, যা সোনায় বিনিয়োগকারীদের জন্য বাজারের তুলনায় কম দামে বিনিয়োগ করার সুযোগ দেয়।

সোনায় বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে সার্বভৌম গোল্ড বন্ড (SGB) স্কিম। এই স্কিমটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) কর্তৃক চালু করা হয়েছিল, যা সোনায় বিনিয়োগকারীদের জন্য বাজারের তুলনায় কম দামে বিনিয়োগ করার সুযোগ দেয়। আট বছরের মেয়াদপূর্তিতে ২.৫ শতাংশ নিশ্চিত সুদ এবং সোনার মূল্যের বৃদ্ধি থেকে মুনাফা প্রাপ্তির সুযোগও রয়েছে। সাধারণত, আরবিআই কিছু নির্দিষ্ট তারিখে SGB জারি করে, তখনই মানুষ এটি কিনতে পারে। কিন্তু আপনি কি জানেন, SGB প্রতিদিন কেনা-বেচা করা যায়?

প্রতিদিন SGB কেনার সুযোগ:
SGB শুধু RBI থেকে প্রকাশিত নির্দিষ্ট তারিখেই নয়, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (NSE) সেকেন্ডারি মার্কেট থেকেও কেনা-বেচা করা সম্ভব। অর্থাৎ, যেকোনো সময় আপনি লাইভ মার্কেট থেকে SGB কিনতে পারেন এবং নিজের ডিম্যাট অ্যাকাউন্টে রেখে দিতে পারেন। আপনি চাইলে ম্যাচিউরিটির আগেই এই বন্ড বিক্রি করে দিতে পারেন।

কেন সেকেন্ডারি মার্কেট থেকে SGB কিনবেন?
আরবিআইয়ের জন্য অপেক্ষা নয়: সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করতে হলে আরবিআইয়ের নির্ধারিত তারিখের জন্য অপেক্ষা করতে হবে না।

কোনও লক-ইন পিরিয়ড নেই: কেনার পর চাইলে যেকোনো সময় বিক্রি করা যায়।

ডিসকাউন্টে সোনার বন্ড কেনার সুযোগ: প্রায়শই বাজারে মেয়াদপূর্তির আগে লোকেরা কম দামে সোনার বন্ড বিক্রি করে। এটি একটি চমৎকার সুযোগ হতে পারে কম দামে বিনিয়োগ করার।

কিভাবে লাইভ মার্কেটে SGB কিনবেন?
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে যান।
'লাইভ মার্কেটে SGB' অনুসন্ধান করুন।
তালিকায় যে SGB ট্রেড হচ্ছে তা দেখুন।
SGB এর প্রতীকটি অনুলিপি করুন এবং ব্রোকার প্ল্যাটফর্মে অনুসন্ধান করুন।
দামের সীমা নির্ধারণ করে সোনা কিনুন।

ট্যাক্স ও মুনাফা
সেকেন্ডারি মার্কেট থেকে SGB কিনে বিক্রি করলে স্বল্প বা দীর্ঘমেয়াদী মূলধন লাভ কর প্রযোজ্য হবে। তবে যদি মেয়াদপূর্তির আগ পর্যন্ত সোনা ধরে রেখে RBI এর কাছে ফেরত বিক্রি করেন, তাহলে কোনও কর দিতে হবে না। শুধুমাত্র ২.৫ শতাংশ সুদ করযোগ্য হবে।

Advertisement

সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগের পরামর্শ:
সর্বনিম্ন মূল্যে কেনার চেষ্টা করুন। SGB এর মেয়াদপূর্তির সময়কাল, তারল্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় যাচাই করুন।
নিয়মিত দাম ট্র্যাক করুন যাতে সেরা সময়ে বিনিয়োগ করতে পারেন। এই সহজ প্রক্রিয়ার মাধ্যমে, বিনিয়োগকারীরা আরবিআইয়ের নির্দিষ্ট তারিখের অপেক্ষা না করে, প্রতিদিনই সোনার বন্ডে বিনিয়োগ করে নিজেদের সম্পদ বৃদ্ধি করতে পারেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement