Advertisement

SBI New Bank Locker Rules: চার্জ আরও বাড়ল, ব্যাঙ্ক লকারে নয়া নিয়ম SBI-এর, রইল বিশদে

SBI Bank Locker Rule: SBI ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়ম পরিবর্তন করেছে। নতুন নিয়মগুলি শীঘ্রই কার্যকর হতে চলেছে। এই বিষয়ে টুইট করে গ্রাহকদের তথ্য দিয়েছে এসবিআই। বিস্তারিত জেনে নিন ব্যাঙ্ক লকারের নতুন চার্জ সম্পর্কেও।

SBI ব্যাঙ্ক লকারের চার্জে বড় পরিবর্তন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Jun 2023,
  • अपडेटेड 11:30 AM IST

State Bank of India Locker Rule: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে  অ্যাকাউন্ট থাকা গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর রয়েছে৷ দেশের এই সরকারি ব্যাঙ্কে আপনারও যদি অ্যাকাউন্ট থাকে, তাহলে নতুন আপডেট এসেছে। SBI ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়ম পরিবর্তন করেছে। নতুন নিয়মগুলি শীঘ্রই কার্যকর হতে চলেছে। এই বিষয়ে ট্যুইট করে গ্রাহকদের তথ্য দিয়েছে এসবিআই। স্টেট ব্যাঙ্ক তার অফিশিয়াল ট্যুইটে কী লিখেছে চলুন জেনে নেওয়া যাক-

SBI  ট্যুইট করেছে
SBI ট্যুইটে লিখেছে যে ব্যাঙ্ক লকারের নিয়ম সংশোধন করেছে। ব্যাঙ্ক গ্রাহকদের অধিকারকে অন্তর্ভুক্ত করে সংশোধিত/পরিপূরক লকার এগ্রিমেন্ট জারি করেছে। যে সমস্ত SBI গ্রাহকরা লকারের সুবিধা নিচ্ছেন, ব্যাঙ্কের পক্ষ থেকে তাদের লকার থাকা ব্যাঙ্কের শাখায় যোগাযোগ এবং সংশোধিত/পরিপূরক এগ্রিমেন্ট অনুযায়ী পরিবর্তন করার জন্য অনুরোধ করা হয়েছে।

 

৩০ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম প্রযোজ্য হবে
ব্যাঙ্ক লকারের নতুন নিয়ম ৩০ সেপ্টেম্বর থেকে প্রযোজ্য হবে। ব্যাঙ্ক গ্রাহকদের লকার চুক্তি আপডেট করতে বলেছে। এর জন্য, লকার থাকা গ্রাহককে  নতুন লকার এগ্রিমেন্টের জন্য যোগ্যতা দেখাতে হবে এবং নতুনটির জন্য  চুক্তি করতে হবে।

৩০ জুনের মধ্যে তথ্য দেওয়ার কথা ছিল
আগে ৩০ জুন পর্যন্ত তথ্য দেওয়ার কথা বলা  হলেও এখন তা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছে। ৩০ জুনের মধ্যে ৫০ শতাংশ এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৭৫ শতাংশ পর্যন্ত লকার এগ্রিমেন্টের  নিয়ম কার্যকর করতে বলা হয়েছে। আরবিআই জানিয়েছে, নতুন নিয়মে গ্রাহকরা আরও নিরাপত্তার সুবিধা পাবেন। 

লকার খোলার নিয়ম
কেন্দ্রীয় ব্যাঙ্কের নির্দেশিকাতে আরও বলা হয়েছে যে ব্যাঙ্কের একজন আধিকারিক এবং দুজন স্বতন্ত্র সাক্ষীর উপস্থিতিতে লকার খোলা উচিত এবং পুরো প্রক্রিয়ার ভিডিও রেকর্ডিং করা উচিত৷ আরবিআই আরও বলেছে যে লকার খোলার পরে, গ্রাহকের দাবি না করা পর্যন্ত সামগ্রীগুলি একটি সিল করা কভারে, বিস্তারিত ইনভেন্টরি সহ, একটি ফায়ারপ্রুফ ভল্টের ভিতরে রাখা হবে। 

Advertisement

ব্যাঙ্ক ক্ষতিপূরণ দেবে
ব্যাঙ্ক কর্মচারীদের প্রতারণার কারণে আপনি ক্ষতির সম্মুখীন হলে, ব্যাঙ্ক আপনাকে লকারের বার্ষিক ভাড়ার ১০০ গুণ পর্যন্ত ক্ষতিপূরণ দেবে৷

ব্যাঙ্কের লকার চার্জেরও পরিবর্তন
দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেই সমস্ত গ্রাহকদের জন্য একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে যাদের ব্যাঙ্কে লকার রয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নির্দেশাবলী মেনে চলার জন্য, এসবিআই সমস্ত লকার হোল্ডারকে তাদের নিজ নিজ ব্যাঙ্কের শাখায় যেতে এবং শীঘ্রই নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করতে বলেছে। প্রসঙ্গত, 
SBI গ্রাহকদের জন্য লকার চার্জ লকারের আকার এবং অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। ছোট এবং মাঝারি আকারের লকারগুলিতে প্রযোজ্য জিএসটি সহ ৫০০ টাকা চার্জ করা হবে। অন্যদিকে, বড় লকারগুলির জন্য ১০০০ টাকা এবং GST এর রেজিস্ট্রেশন ফি লাগবে।

চার্জ কত হবে জানুন?

  • শহুরে বা মেট্রো শহরে ছোট লকারের জন্য SBI গ্রাহকদের ২,০০০ টাকা প্লাস GST দিতে হবে।
  • ছোট শহর বা গ্রামীণ এলাকায়, জিএসটি ছাড়াও, একটি ছোট লকারের জন্য চার্জ হবে ১,৫০০ টাকা।
  • শহুরে বা মেট্রো শহরে মাঝারি আকারের লকারের দাম পড়বে ৪,০০০ টাকা প্লাস জিএসটি।
  • ছোট শহর বা গ্রামীণ এলাকায়, মাঝারি আকারের লকারের জন্য জিএসটি সহ ৩,০০০ টাকা চার্জ হবে।
  • বড় এবং মেট্রো শহরে বড় আকারের লকার কিনছেন এমন গ্রাহকদের কাছ থেকে ৮,০০০ টাকা প্লাস জিএসটি চার্জ করা হবে।
  • ছোট শহর এবং গ্রামীণ এলাকায়, বড় আকারের লকারের জন্য চার্জ হবে ৬,০০০ টাকা এবং GST।
  • বড় শহর বা মেট্রো এলাকায় এসবিআইয়ের দেওয়া সবচেয়ে বড় লকারের জন্য ১২,০০০ প্লাস GST দিতে হবে।
  • ছোট শহর এবং গ্রামীণ এলাকায়, বৃহত্তম লকারের জন্য চার্জ হবে ৯,০০০ টাকা এবং GST।

SBI গ্রাহকদের অবিলম্বে তাদের নিজ নিজ ব্যাঙ্ক শাখায় গিয়ে  RBI নির্দেশাবলী মেনে চলা নিশ্চিত করতে এবং ভবিষ্যতে কোনো অসুবিধা এড়াতে একটি নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করার পরামর্শ দিয়েছে৷ যাতে ভবিষ্যতে কোনো ধরনের সমস্যা না হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement