Advertisement

Tax-Saving Investment: ৩১ মার্চের আগে এই ৫ স্কিমে বিনিয়োগ করুন, ১ টাকাও ট্যাক্স দিতে হবে না

আপনি বিনিয়োগ করে ট্যাক্সে ছাড় পেতে পারেন। ট্যাক্স বাঁচানো ছাড়াও আপনি আরও ভাল রিটার্নও পাবেন। আবার সঞ্চয় করতেও সক্ষম হবেন।

৩১ মার্চের আগে এই ৫ স্কিমে বিনিয়োগ করুন, ১ টাকাও ট্যাক্স দিতে হবে না
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 13 Feb 2023,
  • अपडेटेड 1:53 PM IST
  • ৩১ মার্চের আগে বিনিয়োগ করতে হবে
  • ট্যাক্স বাঁচানো ছাড়াও আপনি আরও ভাল রিটার্নও পাবেন

অর্থবছর শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। এমন পরিস্থিতিতে, আপনি যদি ট্যাক্স সঞ্চয় করতে চান, তবে আপনার কাছে এখনও অনেক বিনিয়োগের (Tax-Saving Investment) বিকল্প রয়েছে। যেখানে আপনি বিনিয়োগ করে ট্যাক্সে ছাড় পেতে পারেন। ট্যাক্স বাঁচানো ছাড়াও আপনি আরও ভাল রিটার্নও পাবেন। আবার সঞ্চয় করতেও সক্ষম হবেন। এখানে আমরা আয়কর ছাড় পাওয়া যায় এমন স্কিমগুলি নিয়ে আলোচনা করব৷

এখানে কিছু সেরা ট্যাক্স সেভিং প্ল্যান (Tax-Saving Investment Plan) রয়েছে, যা আপনাকে আপনার সঞ্চয় সর্বাধিক করতে এবং একই সঙ্গে আর্থিক নিরাপত্তা অর্জন করতে সহায়তা করতে পারে।

আরও পড়ুন: Kotak Mahindra Bank FD Interest Rates: বাম্পার অফার এই ব্যাঙ্কের, ফিক্সড ডিপোজিটে মিলছে ৭.৬০% সুদ

ইউনিট-লিঙ্কড বিমা স্কিম

ইউলিপ (ইউনিট-লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যান) হল এক ধরনের বিমা পলিসি যা জীবন বিমা এবং বিনিয়োগের সুবিধাগুলিকে একত্রিত করে। এটিতে বিনিয়োগ ও বিমা, একই সঙ্গে পাওয়া যায়। সেই কারণে অনেক বিনিয়োগকারীদের মধ্যে এই স্কিমটি জনপ্রিয়।

স্বাস্থ্য বিমা

স্বাস্থ্য বিমা স্কিম ভবিষ্যতের সুরক্ষার জন্য জীবন বিমা প্ল্যানের মতোই গুরুত্বপূর্ণ। এর সুবিধাগুলি হল যে আয়কর আইনের ধারা 80D এর অধীনে, স্বাস্থ্য বিমা পলিসিগুলিতেও ট্যাক্স ছাড় পাওয়া যায়। সবচেয়ে ভাল দিক হল এটি হল দেড় লক্ষ টাকার আইন 80C সীমার অতিরিক্ত। এছাড়াও আপনি আপনার বাবা-মায়ের স্বাস্থ্য বীমার জন্য প্রদত্ত প্রিমিয়ামের উপরেও কর-ছাড় দাবি করতে পারেন। যদি আপনার বাবা-মায়ের বয়স ৬০ বছরের বেশি হয়, তাহলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ট্যাক্স ছাড় পাওয়া যায়। যার ফলে মোট ছাড়ের সীমা ৭৫ হাজার টাকা হবে।

গ্যারান্টিযুক্ত রিটার্ন প্ল্যান

Advertisement

আজকের অস্থির বাজারের পরিবেশে গ্যারান্টিযুক্ত প্ল্যানগুলিতে বিনিয়োগ করার অনেক সুবিধা রয়েছে। কারণ এগুলি শুধুমাত্র উচ্চতর এবং নিরাপদ হারে রিটার্ন অফার করে না বরং বড় কর সুবিধাও অফার করে। বাজারের অবস্থা নির্বিশেষে, এই স্কিমগুলি আপনার মূলধনকে সুরক্ষিত রাখে এবং এমনকি বিনিয়োগকারীর প্রোফাইলের উপর নির্ভর করে প্রায় ৮ শতাংশ পর্যন্ত রিটার্ন দেয়।

টার্ম লাইফ ইন্স্যুরেন্স

টার্ম লাইফ ইন্স্যুরেন্স পলিসিতে মৃত্যু হলেই সুবিধা পাওয়া যায়। তাই এটি করমুক্ত। এর মানে হল যে আপনার প্রিয়জনদের দ্বারা প্রাপ্ত অর্থের উপর কোন কর নেওয়া হবে না। যা কঠিন সময়ে অত্যন্ত প্রয়োজনীয় আর্থিক ত্রাণ প্রদান করতে পারে। এছাড়াও, কেউ টার্ম ইন্স্যুরেন্স প্ল্যানের জন্য প্রদত্ত প্রিমিয়ামের উপর কর ছাড়েরও দাবি করতে পারেন। এই ছাড়টি আয়কর আইনের ধারা 80C এর অধীনে দেড় লাখ টাকার সীমা পর্যন্ত উপলব্ধ। যিনি পলিসি করেছেন, তিনি যদি পলিসির মেয়াদ পর্যন্ত বেঁচে থাকেন, তবে প্রিমিয়াম প্ল্যানের রিটার্নেও ট্যাক্স ছাড় পাওয়া যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement