এখন রেল যাত্রীদের মধ্যে এক প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে, এখন কি আইআরসিটিসি (IRCTC) ওয়েবসাইটে টিকিট বুক করার সময় খাবার (Food Option) নেওয়া বাধ্যতামূলক হয়ে গেছে? অনেক যাত্রী অভিযোগ করছেন যে, আগে টিকিট বুক করার সময় 'No Food' বিকল্পটি যেখানে সহজেই পাওয়া যেত, এখন সেটি আর দেখাচ্ছে না। এর ফলে অনেকেই মনে করছেন, রেলওয়ে এখন জোর করে টিকিটের সঙ্গে খাবারের দাম যোগ করছে।
আসল ঘটনা কী?
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে TheLallantop একটি ভিডিও শেয়ার করেছে, যেখানে এই দাবির সত্যতা যাচাই করা হয়েছে। ভিডিওটিতে দেখা যায়, 'No Food' বিকল্পটি আসলে পুরোপুরি সরিয়ে দেওয়া হয়নি, বরং ওয়েবসাইটের নিচের অংশে স্থানান্তর করা হয়েছে। অর্থাৎ, টিকিট বুক করার সময় যাত্রীরা যদি মনোযোগ দিয়ে নীচে স্ক্রল করেন, তবে তারা এখনও খাবার না নেওয়ার অপশনটি বেছে নিতে পারেন।
কেন দেখা যাচ্ছে না 'No Food' অপশনটি
রেল সম্প্রতি আইআরসিটিসি ওয়েবসাইট ও অ্যাপের বুকিং ইন্টারফেসে কিছু ডিজাইন ও বিন্যাসগত পরিবর্তন করেছে। এই পরিবর্তনের ফলে 'Meal Preference' বিভাগে থাকা 'No Food' অপশনটি এখন আর আগের জায়গায় নেই। ফলে তাড়াহুড়ো করে বুকিং করা যাত্রীরা ভুলবশত খাবার-সহ টিকিট বুক করে ফেলছেন।
যাত্রীদের কী করতে হবে
যদি আপনি ট্রেনে খাবার নিতে না চান, তাহলে বুকিং প্রক্রিয়ার সময় নিচের দিকে স্ক্রল করে 'No Food' অপশনটি নির্বাচন করুন। বুকিং কনফার্ম করার আগে আপনার Meal Preference ভালোভাবে যাচাই করুন। অন্যথায়, আপনি খাবারের অতিরিক্ত চার্জ দিতে বাধ্য হবেন।