Advertisement

Budget 2024 Senior Citizens Expectations: কর ছাড় সহ একাধিক সুবিধা, প্রবীণ নাগরিকদেরও বড় গিফট মিলতে পারে কেন্দ্রের বাজেটে

Budget 2024 Expectations: প্রবীণ নাগরিকদের বাজেট ২০২৪ থেকে অনেক প্রত্যাশা রয়েছে। এমন পরিস্থিতিতে প্রবীণ নাগরিকদের অনেক দাবি পূরণ করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ উপহার, কর ছাড়ের সীমা বৃদ্ধি-সহ যে সুবিধাগুলি মিলতে পারে বাজেটে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jul 2024,
  • अपडेटेड 10:35 AM IST

Budget 2024 Senior Citizens Expectations: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই, ২০২৪-এ মোদী 3.0-এর প্রথম বাজেট পেশ করবেন। টানা সপ্তমবারের মতো বাজেট পেশ করতে যাচ্ছেন তিনি। অর্থমন্ত্রীর বাজেট থেকে বেতনভোগী শ্রেণী, ব্যবসায়ী সম্প্রদায়, শিক্ষার্থী ও প্রবীণ নাগরিক সবার প্রত্যাশা রয়েছে। এর আগে গত ১ ফেব্রুয়ারি পেশ করা বাজেটে প্রবীণ নাগরিকদের জন্য বড় কোনো ঘোষণা দেননি অর্থমন্ত্রী। এবার নির্মলা সীতারামন ২০২৪ সালের সাধারণ বাজেটে প্রবীণ নাগরিকদের জন্য এই ঘোষণাগুলি করতে পারেন।

স্বাস্থ্য বিমা প্রিমিয়ামে আরও ছাড় মিলতে পারে
৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিরা বর্তমানে স্বাস্থ্য বিমা কেনার সময় বার্ষিক বিমা প্রিমিয়ামে সর্বাধিক ৫০ হাজার  টাকা ডিডাকশনের অনুমতি পাচ্ছেন। দীর্ঘদিন ধরে প্রবীণ নাগরিকদের কাছ থেকে ডিডাকশনের  সীমা বাড়ানোর দাবি উঠে আসছে। স্বাস্থ্য বিমা প্রিমিয়ামও গত কয়েক বছরে দ্রুত বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারির পর থেকে দেশে স্বাস্থ্য বিমা নিয়ে সচেতনতা বেড়েছে। এইরকম পরিস্থিতিতে, সরকার প্রিমিয়ামের উপর উপলব্ধ ডিডাকশন  ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১  লক্ষ টাকা করতে পারে।

 দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর কর ছাড়ের সীমা বাড়তে পারে
প্রবীণ নাগরিকদের জন্য  মিউচুয়াল ফান্ড এবং শেয়ারের মাধ্যমে অর্জিত আয় থেকে দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর ট্যাক্স সীমা বাড়তে পারে। বর্তমানে, ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের দীর্ঘমেয়াদী মূলধন লাভের মাধ্যমে ১ লক্ষ টাকার আয়ের উপর কোনও কর দিতে হয় না। সরকার তা বাড়িয়ে ২ লাখ টাকা করতে পারে। প্রবীণ নাগরিকরা দীর্ঘদিন ধরে এ দাবি করে আসছেন। বর্তমানে, এক  আর্থিক বছরে ১ লক্ষ টাকার দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর কোনও কর নেই। এর বেশি আয়ের উপর ১০ শতাংশ কর ধার্য করা হয়।

 ITR ছাড়ের জন্য বয়স সীমা হ্রাস করা যেতে পারে 
আয়করের ধারা 194P এর অধীনে, বর্তমানে ৭৫ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিকদের আয়কর রিটার্ন দাখিল করার প্রয়োজন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এই ছাড়টি পেতে, প্রবীণ নাগরিকের ভারতে বসবাস করা আবশ্যক। এর সঙ্গে তার উপার্জন কেবল পেনশন এবং ব্যাঙ্ক  আমানতের সুদ থেকে আসা উচিত। দীর্ঘদিন ধরে প্রবীণ নাগরিকরা বয়সসীমা ৭৫ বছর থেকে কমিয়ে ৬০ বছর করার দাবি জানিয়ে আসছেন।

Advertisement

ধারা 80C এর অধীনে সীমা বাড়তে পারে
বর্তমানে, সাধারণ নাগরিক এবং প্রবীণ নাগরিক উভয়েই আয়করের ধারা 80C এর অধীনে ১.৫০ লক্ষ টাকা ছাড় পাচ্ছেন। এই ছাড়টি ৩ বছর থেকে ৫ বছর পর্যন্ত লক ইন পিরিয়ড সহ স্কিম এবং FD-তে পাওয়া যায়। দীর্ঘদিন ধরে প্রবীণ নাগরিকরা ধারা 80C এর অধীনে ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগের সীমা বাড়ানোর দাবি করে আসছেন। এই বাজেটে অর্থমন্ত্রী সেই দাবি পূরণ করতে পারেন। 

রেন্টের ওপর  ডিডাকশন সুবিধা পাওয়া যাবে
প্রবীণ নাগরিকরা দীর্ঘদিন ধরে ভাড়ার ওপর ডিডাকশনের দাবি জানিয়ে আসছেন। অনেক বয়স্ক মানুষ আছেন যাদের নিজের ঘর নেই। এভাবে প্রতি মাসে বাড়িওয়ালাকে ভাড়া দেন। এ কারণে ভাড়া কমানোর দাবি করা হচ্ছে, যা সরকার এবার পূরণ করতে পারে 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement