Advertisement

Union Budget 2024: PM আবাস যোজনায় আরও ৩ কোটি বাড়ি, শহরের জন্যও বিশেষ ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

চলতি বছরের সাধারণ বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বড় খবর। মোদী সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বড় ঘোষণা করেন অর্থমন্ত্রী। এর আওতায় আরও ৩ কোটি বাড়ি হতে চলেছে। বাজেটে এর জন্য অর্থ বরাদ্দ হয়েছে।

বাজেট ২০২৪
Aajtak Bangla
  • দিল্লি,
  • 23 Jul 2024,
  • अपडेटेड 1:06 PM IST

চলতি বছরের সাধারণ বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বড় খবর। মোদী সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বড় ঘোষণা করেন অর্থমন্ত্রী বাজেটে সীতারামন বলেছেন, ৩ কোটি অতিরিক্ত বাড়ি তৈরি করা হবে। শহর ও গ্রামাঞ্চলে আবাসের বাড়িগুলি নির্মাণ করা হবে। এ জন্য বাজেটে বরাদ্দ রাখছে সরকার। শহুরে আবাস প্রকল্পের জন্য ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন, "প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও তিন কোটি বাড়ি তৈরি হতে চলেছে। কৃষি খাতে বরাদ্দ করা হচ্ছে ১.৫২ লক্ষ কোটি টাকা। শহরগুলিকে উন্নতির জন্য সরকার একটি নীতি গ্রহণ করবে। ১৪টি বড় শহরের জন্য যাদের জনসংখ্যা ৩০ লক্ষের বেশি তাদের জন্য পিএম আবাস যোজনাতে শহরের জন্যও বাড়ি তৈরি করা হবে। এর জন্য ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।" 

অর্থমন্ত্রী বলেন, "শহরের আবাসনের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা-র অধীনে, ১০ লক্ষ কোটি টাকার বিনিয়োগের মাধ্যমে ১ কোটি দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের আবাসনের চাহিদা মেটানো হবে। এর মধ্যে আগামী পাঁচ বছরে ২.২ লক্ষ কোটি টাকা কেন্দ্রীয় সহায়তা অন্তর্ভুক্ত থাকবে...।"

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ৩ কোটি অতিরিক্ত বাড়ি তৈরি করা হবে। প্রধানমন্ত্রী আবাস বিকাশ যোজনা (PMAY) হল একটি সরকারি প্রকল্প যা ভারত সরকার ২০১৫ সালে শুরু করেছিল। এই প্রকল্পের লক্ষ্য হল সেই সমস্ত দরিদ্র লোকদের জন্য ঘর তৈরি করা যাদের নিজস্ব বাড়ি নেই। শহুরে এবং গ্রামীণ উভয় মানুষই সরকারের এই প্রকল্প থেকে উপকৃত হয়।

সরকার দরিদ্র পরিবারকে সাহায্য করেছে
PMAY-এর অধীনে গত ১০ বছরে যোগ্য দরিদ্র পরিবারের জন্য মোট ৪.২১ কোটি বাড়ি তৈরি করা হয়েছে। যদি এখনও স্থায়ী বাড়ি তৈরি না করে থাকেন এবং এর জন্য যোগ্যতার প্রয়োজনীয়তা পূরণ করেন, আপনি PMAY-এর জন্য আবেদন করতে পারেন। আবেদন করার আগে আপনাকে প্রধানমন্ত্রী যোজনা প্রকল্পের যোগ্যতার প্রয়োজনীয়তা এবং সুবিধাগুলি সম্পর্কে জানতে হবে।প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা শহুরে (PMAY-U)। এই প্রকল্পটি অস্থায়ী বাড়িতে বসবাসকারী লোকেদের স্থায়ী বাড়ি পেতে সাহায্য করে। যাদের জমি আছে এবং বাড়ি বানাতে চান তাদের আর্থিক সহায়তাও করে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement