Advertisement

UPI Help: অটোপে থেকে ফেল ট্রান্সজেকশন, সমস্যার সমাধান করবে এবার UPI Help, জানুন কীভাবে?

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) সম্প্রতি UPI হেল্প নামে একটি AI-চালিত ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট চালু করেছে। এর উদ্দেশ্য হল ডিজিটাল পেমেন্ট সমস্যাগুলি দ্রুত সমাধান করা এবং ইউজারদের স্মার্ট চ্যাট সহায়তা প্রদান করা।

UPI Help নিয়ে এই তথ্যগুলি জানা জরুরিUPI Help নিয়ে এই তথ্যগুলি জানা জরুরি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Oct 2025,
  • अपडेटेड 10:28 AM IST

ডিজিটাল পেমেন্টের এই যুগে, প্রতিদিন লক্ষ লক্ষ লেনদেন হয়। তবে, এর ফলে প্রায়শই পেমেন্ট ফেল, বিলম্ব বা অটোপেমেন্টের মতো সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলি সমাধানের জন্য, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) UPI হেল্প চালু করেছে। এটি একটি AI-ভিত্তিক (Artificial Intelligence) স্মার্ট অ্যাসিস্টেন্ট  যা আপনার পেমেন্ট-সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর দেবে।

এই অ্যাসিস্ট্যান্ট  কেবল ইউজারদের প্রশ্নের উত্তরই দেবে না, বরং তাদের পেমেন্ট-সম্পর্কিত অভিযোগ রিজেস্ট্রেশন করতে এবং তাদের স্টেটাস  ট্র্যাক করতেও সাহায্য করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ইউজাররা এটি ব্যবহার করার সঙ্গে সঙ্গে এটি আরও স্মার্ট হয়ে উঠবে।

UPI হেল্প হল NPCI দ্বারা তৈরি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) চালিত ডিজিটাল সহকারী। এটি একটি চ্যাটবটের মতো কাজ করে এবং আপনার প্রশ্নের উত্তর দেয়। যদি আপনার কোনও পেমেন্ট ফেল হয়, অটোপে সক্রিয় করা থাকে, অথবা লেনদেনের ডিটেল প্রয়োজন হয়, তাহলে UPI হেল্প তাৎক্ষণিক সহায়তা প্রদান করবে। এটি NPCI ওয়েবসাইট, অংশগ্রহণকারী ব্যাঙ্কগুলির চ্যাটবট, DigiSathi প্ল্যাটফর্ম এবং ভবিষ্যতে UPI অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে।

ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত প্রশ্ন নিয়ে আর চিন্তার কিছু নেই
এখন, যদি কোনও ইউজারের কোনও পেমেন্ট ফিচার  বা লেনদেনের গাইডলাইন সম্পর্কে কোনও প্রশ্ন থাকে, তাহলে তাদের ওয়েবসাইটে যাওয়ার বা ব্যাঙ্কে কল করার প্রয়োজন নেই। কেবল UPIHelp চ্যাটে প্রশ্নটি টাইপ করুন, এবং AI সহকারী তাৎক্ষণিকভাবে উত্তর দেবেন।

উদাহরণস্বরূপ-
'আমার ট্রান্সজেকশন পেন্ডিং আছে, আমার কী করা উচিত?'
'অটোপে কীভাবে বন্ধ করব?'
'আমার পেমেন্ট কোথায় আটকে আছে?'

AI অ্যাসিস্টেন্ট  তাৎক্ষণিকভাবে এই ধরণের প্রশ্নের উত্তর দেবে, যার ফলে User Experience  উন্নত হবে।

অভিযোগ দায়ের এবং লেনদেন ট্র্যাক করার সুবিধা
যদি আপনার পেমেন্ট ফেল হয় অথবা ডেবিট করা হয় কিন্তু জমা না হয়, তাহলে অভিযোগ দায়ের করা এখন আরও  সহজ। ইউজাররা   UPI Help তাদের লেনদেনের বিবরণ দিয়ে  অভিযোগ লগ করতে পারেন। সিস্টেমটি সরাসরি ব্যাঙ্কের সঙ্গে  সংযুক্ত হবে, আপনার অভিযোগ রেজিস্টার করবে এবং আপনাকে এর স্থিতি ট্র্যাক করার সুযোগ দেবে। এরপর দ্রুত সমাধান নিশ্চিত করার জন্য এটি ব্যাঙ্কের সঙ্গে প্রয়োজনীয় তথ্য ভাগ করে নেবে।

Advertisement

অটোপে এবং ম্যান্ডেট ম্যানেজমেন্টও সহজ
এই ফিচারটি UPI Autopay  বা সাবস্ক্রিপশন সার্ভিস ব্যবহারকারীদের জন্য অত্যন্ত কার্যকর। ইউজাররা এখন তাদের সমস্ত সক্রিয় ম্যান্ডেট এক জায়গায় দেখতে পারবেন এবং Pause, Resume, অথবা Revoke এ ক্লিক করে সেগুলি ম্যানেজ করতে পারবেন। এই কমান্ডগুলি সহজেই চ্যাটে টাইপ করা যেতে পারে। সিস্টেমটি সরাসরি আপনার ব্যাঙ্ক বা UPI অ্যাপের সঙ্গে লিঙ্ক করে, যার ফলে প্রক্রিয়াটি অটোমেটিক হয়ে যায়।

মসৃণ এবং নিরাপদ অভিজ্ঞতার জন্য AI সহায়তা
এই এআই অ্যাসি্ট্যান্ট  কেবল ইউজারদের জন্য একটি সহায়তা টুল নয়, বরং একটি স্মার্ট গাইডেন্স সিস্টেমও। এটি রিয়েল-টাইম ডেটা এবং ইউজারের প্রশ্নের উপর ভিত্তি করে উত্তর প্রদান করে। প্রতিবার যখন একজন ইউজার কোনও প্রশ্ন জিজ্ঞাসা করেন, তখন সিস্টেমটি শিখে নেয় এবং পরের বার আরও সঠিক উত্তর প্রদান করে। এটি ভবিষ্যতে গ্রাহক সেবা কল বা দীর্ঘ অভিযোগ প্রক্রিয়ার প্রয়োজনীয়তা হ্রাস করবে।

ডিজিটাল পেমেন্টের অভিজ্ঞতা কীভাবে পরিবর্তিত হবে?

  • ইউজাররা তাৎক্ষণিক সহায়তা পাবেন।
  • অভিযোগগুলি দ্রুত নিষ্পত্তি করা হবে।
  • অটোপে এবং সাবস্ক্রিপশন কন্ট্রোল সহজ হবে।
  • সিস্টেমটি স্বচ্ছ এবং নির্ভরযোগ্য হয়ে উঠবে।
  • ব্যাঙ্কের উপর গ্রাহক সেবার চাপ কমবে।

এনপিসিআই বলছে যে এই সিস্টেম কেবল ব্যবহারকারীদেরই সাহায্য করবে না বরং ডিজিটাল পেমেন্টের বিশ্বাসযোগ্যতাও জোরদার করবে।

ডিজিটাল ইন্ডিয়া মিশন গতি পাবে
UPI হেল্প চালু করা সরকারের ডিজিটাল ইন্ডিয়া মিশনের আরেকটি পদক্ষেপ। এটি ডিজিটাল পেমেন্টের পরিসর এবং ইউজার-ফ্রেন্ডলি  অভিজ্ঞতা উভয়ই বৃদ্ধি করবে। NPCI-এর লক্ষ্য হল প্রতিটি ব্যবহারকারীকে ঝামেলামুক্ত এবং প্রযুক্তিগতভাবে শক্তিশালী ডিজিটাল লেনদেন প্রদান করা।

সুতরাং, UPI Help ভারতের ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার জন্য একটি বড় পদক্ষেপ। এটি কেবল অভিযোগের সমাধানই করবে না বরং প্রতিটি ব্যবহারকারীকে আত্মনির্ভর  করবে। AI প্রযুক্তির সাহায্যে, প্রতিটি পেমেন্ট-সম্পর্কিত সমস্যা এখন কয়েক সেকেন্ডের মধ্যে সমাধান করা হবে এবং এটিই ভারতের ডিজিটাল ভবিষ্যত।

Read more!
Advertisement
Advertisement