Advertisement

Rail Budget 2025: রেল বাজেটে ২০০ নতুন বন্দে ভারত, সস্তার সফরে জোর, বাংলা কী পেল?

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন হয়তো বাজেট বক্তৃতায় রেলের কথা খোলাখুলিভাবে উল্লেখ করেননি, কিন্তু এই বাজেটে রেলে ২.৫২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই বরাদ্দ এবং বাজেটকে 'অসাধারণ' বলে বর্ণনা করেছেন এবং বলেছেন যে এই পরিমাণ অর্থ ভারতীয় রেলের জন্য গুরুত্বপূর্ণ। রেল মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, আগামী দুই থেকে তিন বছরে ২০০টি নতুন বন্দে ভারত ট্রেন, ১০০টি অমৃত ভারত ট্রেন, ৫০টি নমো ভারত র‍্যাপিড রেল এবং ১৭,৫০০টি সাধারণ নন-এসি কোচ যুক্ত করা হবে।

কী কী পেল রেল?কী কী পেল রেল?
Aajtak Bangla
  • দিল্লি,
  • 03 Feb 2025,
  • अपडेटेड 10:35 AM IST


অর্থমন্ত্রী নির্মলা সীতারামন হয়তো বাজেট বক্তৃতায় রেলের কথা খোলাখুলিভাবে উল্লেখ করেননি, কিন্তু এই বাজেটে রেলে ২.৫২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই বরাদ্দ এবং বাজেটকে 'অসাধারণ' বলে বর্ণনা করেছেন এবং বলেছেন যে এই পরিমাণ অর্থ  ভারতীয় রেলের জন্য গুরুত্বপূর্ণ। রেল মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, আগামী দুই থেকে তিন বছরে ২০০টি নতুন বন্দে ভারত ট্রেন, ১০০টি অমৃত ভারত ট্রেন, ৫০টি নমো ভারত র‍্যাপিড রেল এবং ১৭,৫০০টি সাধারণ নন-এসি কোচ যুক্ত করা হবে।

আসন্ন আর্থিক বছরের জন্য রেলের বাজেট গত বছরের মতোই রাখা হয়েছে, যাতে ২.৫২  লক্ষ কোটি বরাদ্দ করা হয়েছে।  অতিরিক্ত বাজেটের সংস্থান থেকে ১০ হাজার কোটি বরাদ্দ করা হয়েছে, যা রেলওয়ের খরচ মেটাতে এবং এর আধুনিকীকরণের জন্য ব্যবহার করা হবে। এর মানে মোট মূলধন ব্যয় হবে ২.৬২ লাখ কোটি টাকা।

কী বললেন রেলমন্ত্রী?
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে ভারতীয় রেলওয়ে এখন তার লক্ষ্য অর্জনের দিকে কাজ করছে এবং এই আর্থিক বছরের শেষ নাগাদ ১৬০ কোটি টন মাল বহনকারী দ্বিতীয় বৃহত্তম মালবাহী নেটওয়ার্ক হয়ে উঠবে। তিনি আরও বলেন যে ভারতীয় রেল ২০২৫-২৬ অর্থবছরের মধ্যে ১০০ শতাংশ বিদ্যুতায়ন হবে। একই সময়ে, ভারতীয় রেল সাশ্রয়ী মূল্যে ভ্রমণের জন্য ১৭,৫০০ টি নন-এসি জেনারেল এবং স্লিপার কোচ তৈরির পরিকল্পনা ঘোষণা করেছে।  এই উদ্যোগটি রেলওয়ে বাজেট ২০২৫ এর অংশ, যার লক্ষ্য নিম্ন আয়ের যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতা উন্নত করা।

অমৃত ভারত ট্রেনের উল্লেখ
ভারতীয় রেল অমৃত ভারত ট্রেনের কথাও বলেছে। যেগুলি এনতুন প্রজন্মের নন-এসি ট্রেন সেট, চেন্নাই-ভিত্তিক ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) দ্বারা তৈরি৷ সরকার বলেছে, এরকম ১০০টি ট্রেন সেট তৈরি করা হবে। যাতে যাত্রীরা সস্তায় যাতায়াত করতে পারেন।

দুর্ঘটনা কমাতে এসব ব্যবস্থা নেওয়া হবে
যাত্রীদের নিরাপত্তার উপর দৃষ্টি নিবদ্ধ করে, ভারতীয় রেলওয়ে আগামী পাঁচ বছরে ICF (ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি) কোচ থেকে LHB (Linke-Hoffmann-Busch) কোচে সম্পূর্ণ রূপান্তরিত করার পরিকল্পনা করেছে।

Advertisement

কেন LHB কোচ?
১. উন্নত নিরাপত্তা মান: এলএইচবি কোচগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে দুর্ঘটনার ক্ষেত্রে ক্ষতি কম হওয়ার আশা করা যায়।
২. পুরনো ICF কোচের তুলনায় এগুলি বেশি আরামদায়ক। যার মধ্যে কম লাফানো  এবং শব্দ হয়।
৩. LHB কোচগুলির একটি দীর্ঘ লাইফলাইন  রয়েছে। এগুলোর কম রক্ষণাবেক্ষণ প্রয়োজন।

Read more!
Advertisement
Advertisement