Advertisement

PM Aasha Scheme: PM Aasha প্রকল্পে ৩৫ হাজার কোটি টাকা অনুমোদন মোদী সরকারের, বিরাট লাভ কৃষকদের

PM Aasha Scheme : ফের একবার কৃষকদের বড় উপহার দিল মোদী সরকার। মন্ত্রিসভার বৈঠকে কৃষকদের জন্য বড় ধরনের ত্রাণ ঘোষণা করেছে সরকার। মোদী মন্ত্রিসভা কৃষকদের জন্য প্রধানমন্ত্রী আশা প্রকল্প চালিয়ে যাওয়ার এবং এর পরিধি বাড়ানোর অনুমোদন দিয়েছে।

PM Aasha প্রকল্পে ৩৫ হাজার কোটি অনুমোদন মোদী সরকারের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Sep 2024,
  • अपडेटेड 12:05 PM IST

Modi Cabinet Meeting: কৃষকদের আরও একবার বড় উপহার দিল মোদী সরকার। বুধবার  মন্ত্রিসভার বৈঠকে কৃষকদের জন্য বড় ধরনের ত্রাণ ঘোষণা করেছে সরকার। মোদী মন্ত্রিসভা কৃষকদের জন্য প্রধানমন্ত্রী আশা প্রকল্প চালিয়ে যাওয়ার এবং এর পরিধি বাড়ানোর অনুমোদন পেয়েছে। মন্ত্রিসভার বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলির তথ্য প্রদান করে, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে মন্ত্রিসভা ৩৫,০০০ কোটি টাকা ব্যয়ের সঙ্গে প্রধানমন্ত্রী আশা (অন্নদাতা আয় সুরক্ষা অভিযান) অনুমোদন করেছে। 

পিএম আশা স্কিম কী?  
সরকার প্রধানমন্ত্রী আশা যোজনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কৃষকদের ভালো দাম দেওয়া এবং ভোক্তাদের কাছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের অস্থিরতা নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার এই অনুমোদন দিয়েছে। এই প্রকল্পের অধীনে, ফসলের দাম এমএসপির নীচে গেলে সরকার কেনাকাটা করে। এই প্রকল্পের অধীনে, সরকার ডাল এবং তৈলবীজ শস্য ক্রয় করে যখন তাদের দাম MSP-এর নীচে চলে যায়। 

কৃষকরা লাভবান হবেন, খরচ হবে ৩৫ হাজার কোটি টাকা  
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কৃষকদের লাভজনক মূল্য প্রদানের জন্য এবং ভোক্তাদের জন্য প্রয়োজনীয় পণ্যের দামের ওঠানামা নিয়ন্ত্রণ করার জন্য প্রধানমন্ত্রী অন্নদাতা আয় সুরক্ষা অভিযান (PM-ASHA) প্রকল্পটি অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিবৃতি অনুসারে, ২০২৫-২৬ সাল পর্যন্ত ১৫তম অর্থ কমিশনের সময় মোট আর্থিক ব্যয় হবে ৩৫,০০০ কোটি টাকা। কৃষক ও ভোক্তাদের আরও দক্ষতার সঙ্গে সেবা দেওয়ার জন্য সরকার প্রাইস সাপোর্ট স্কিম (PSS) এবং প্রাইস স্টেবিলাইজেশন ফান্ড (PSF) স্কিমগুলিকে PM-ASHA-তে একীভূত করেছে। 

সরকার বলেছে, PM-ASHA এর সমন্বিত প্রকল্প বাস্তবায়নে আরও কার্যকারিতা আনবে। এটি কেবল কৃষকদের তাদের পণ্যের জন্য লাভজনক মূল্য প্রদানে সহায়তা করবে না, সঙ্গে  সাশ্রয়ী মূল্যে ভোক্তাদের কাছে প্রয়োজনীয় পণ্যগুলির প্রাপ্যতা নিশ্চিত করার মাধ্যমে দামের ওঠানামাও রোধ করবে। PM-ASHA এখন PSS, PSF, প্রাইস লস পেমেন্ট স্কিম (POPS) এবং মার্কেট ইন্টারভেনশন স্কিম (MIS) এর উপাদান অন্তর্ভুক্ত করবে। 

Advertisement

PM-ASHA কী?
 PM-AASHA-র জন্য ৩৫ হাজার কোটি অনুমোদন করেছে। এই উপলক্ষ্যে, প্রধানমন্ত্রী মোদী বলেন যে আমাদের কৃষক ভাই ও বোনদের সাশ্রয়ী মূল্যে ক্রমাগত সার সরবরাহ নিশ্চিত করার জন্য, ২০২৪ সালের রবি মরসুমের জন্য পুষ্টি-ভিত্তিক ভর্তুকির হার অনুমোদিত হয়েছে। তিনি বলেন, এই সিদ্ধান্তের ফলে সারাদেশের কৃষকদের চাষের খরচও কমবে। প্রধানমন্ত্রী মোদীর সিদ্ধান্ত ডাল ও তৈলবীজ ফসলের ন্যূনতম মূল্য নিশ্চিত করবে। এই জাতীয় ফসল চাষে ভারত স্বনির্ভর হবে, কৃষক খুশি হবে, তাদের আয় বাড়বে। PM-ASHA-এর একটি সমন্বিত স্কিম। কৃষক এবং ভোক্তাদের পরিষেবার সুবিধার্থে, কেন্দ্রীয় সরকার প্রাইস সাপোর্ট স্কিম (PSS) এবং প্রাইস স্টেবিলাইজেশন ফান্ড (PSF) স্কিমগুলিকে PM Asha-এ একীভূত করেছে৷ এটি কেবল কৃষকদের তাদের পণ্যের ন্যায্য মূল্য পেতে সহায়তা করবে না, ভোক্তাদের সুবিধাও দেবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement