Advertisement

ATM Cash Not Dispensed: ATM এ টাকা বেরলো না, অ্যাকাউন্টে কেটে নিল, কী করবেন? ঘাবড়ানোর আগে জানুন

ATM Card আমাদের নিত্যদিনের ব্যবহারের জিনিস। এটি ব্যবহার করেই আমরা ব্যাঙ্কে থাকা টাকা তুলি। তবে মুশকিল হল, কিছু মানুষ অভিযোগ করেন যে এটিএম ব্যবহারের সময় তারা হাতে টাকা পাননি। কিন্তু অ্যাকাউন্ট থেকে টাকা কাটা গিয়েছে। আর এমন পরিস্থিতিতে যদি পড়েন, তখন করবেন কী? প্রথমেই বলব, এমন অবস্থায় পড়লে প্রথমে ঘাবড়ে যাবেন না। বরং জেনে নিন কী কী কারণে এটা হতে পারে। আর হলেই বা কী করবেন।

এটিএম-এ টাকা বেরয়নি?এটিএম-এ টাকা বেরয়নি?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Oct 2025,
  • अपडेटेड 11:51 AM IST
  • ATM Card আমাদের নিত্যদিনের ব্যবহারের জিনিস
  • এটিএম ব্যবহারের সময় তারা হাতে টাকা পাননি
  • অ্যাকাউন্ট থেকে টাকা কাটা গিয়েছে

ATM Card আমাদের নিত্যদিনের ব্যবহারের জিনিস। এটি ব্যবহার করেই আমরা ব্যাঙ্কে থাকা টাকা তুলি। তবে মুশকিল হল, কিছু মানুষ অভিযোগ করেন যে এটিএম ব্যবহারের সময় তারা হাতে টাকা পাননি। কিন্তু অ্যাকাউন্ট থেকে টাকা কাটা গিয়েছে। আর এমন পরিস্থিতিতে যদি পড়েন, তখন করবেন কী? প্রথমেই বলব, এমন অবস্থায় পড়লে প্রথমে ঘাবড়ে যাবেন না। বরং জেনে নিন কী কী কারণে এটা হতে পারে। আর হলেই বা কী করবেন।

কেন হয় এমন সমস্যা?

এই সমস্যা হওয়ার পিছনে একাধিক কারণ থাকতে পারে। যেমন ধরুন-

১. টেকনিক্যাল কারণ

অনেক সময় ব্যাঙ্কের মেশিনে কিছু সমস্যা থাকে। তখন টাকা বেরয় না। কিন্তু অ্যাকাউন্ট থেকে ডিডাকশন হয়ে যায়। এমন পরিস্থিতিতে আপনার অ্যাকাউন্টে নিজের থেকেই টাকা ক্রেডিটেড হয়ে যাওয়ার কথা। তাই চিন্তার খুব একটা কারণ নেই।

২. টাকা না থাকার সমস্যা

কিছু ক্ষেত্রে এটিএম-এ টাকা থাকে না। তখন আপনি টাকা তুলতে চাইলে সমস্যা হতে পারে। এমন ক্ষেত্রে কেটে যেতে পারে টাকা। কিন্তু টাকা বেরতে না পারে। তবে এক্ষেত্রেও অটো ক্রেডিট হয়ে যাবে টাকা। নো টেনশন।

৩. ফ্রড হতে পারে

অনেক ক্ষেত্রেই আপনার অজান্তে ফ্রড বা জালিয়াতি হয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে টাকা না বেরলেও কেটে যেতে পারে অ্যাকাউন্ট থেকে। তাই এই বিষয়টা মাথায় রাখুন।

কী করবেন?

এই অবস্থায় কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি। যেমন ধরুন-

  • সবার প্রথমে কাস্টমার কেয়ারে ফোন করুন। অধিকাংশ ব্যাঙ্কেরই হেলপলাইন খোলা থাকে থাকে ২৪ ঘণ্টা। আর সেটা মাথায় রাখতে হবে। সেখানে প্রথমেই কমপ্লেন করে দিন। এরপর ব্যাঙ্ক আপনাকে একটা কমপ্লেন নম্বর দেবে। সেটা ব্যবহার করুন।
  • যদি কাস্টমার কেয়ারে ফোন করে কোনও লাভ না পান, তাহলে ব্য়াঙ্কের ব্রাঞ্চে যান। সেখানে গিয়ে নিজের সমস্যার কথা বলুন। তারা আপনাকে একটা ট্র্যাকিং নম্বর দেবে। সেটা নিজের কাছে রেখে দিন।
  • এরপরও যদি সমাধান না পান, তাহলে ব্যাঙ্ক ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করুন। তিনি নিশ্চয়ই আপনার সমস্যার শুনবেন। করবেন সমাধান।
  • তবে কমপ্লেন করার ৩০ দিনের মধ্যে কোনও সুরহা না পেলে আরবিআই বা ব্যাঙ্কের অম্বুসডসম্যানের সঙ্গে যোগাযোগ করুন। আশা করছি আপনি টাকা ফেরত পেয়ে যাবেন।

Read more!
Advertisement
Advertisement