এখন অধিকাংশ মানুষই নগদ টাকা কাছে রাখেন না। বরং আমরা এখন UPI-তে বিশ্বাসী। কিছু প্রয়োজন পড়লেই UPI অ্যাপ খুলে করে দিই পেমেন্ট। হয়ে যায় মুশকিল আসান।
তবে অনেকেই UPI ব্যবহারের ক্ষেত্রে ভুল অ্যাকাউন্ট বা ভুল UPI আইডি-তে টাকা ট্রান্সফার করে ফেলেন। তার পর ভয় পেয়ে যান। তখন একবারে কী হয়, কী হয় পরিস্থিতি!
যদিও এই সময় ঘাবড়ে গেলে চলবে না। বরং মাথা ঠান্ডা রেখে সেরে ফেলতে হবে কিছু কাজ। তাহলেই আপনার টাকা ফেরত পেতে পারেন।
ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফারে কী করবেন?
এক্ষেত্রে সবার প্রথমে মাথা ঠান্ডা রাখতে হবে। তারপর নিজের ব্যাঙ্কের কাস্টমার কেয়ার নম্বরের সঙ্গে করুন যোগাযোগ। তাদের জানান গোটা বিষয়টা। তাদের Transaction নম্বরটি দিন। পাশাপাশি কোন অ্যাকাউন্ট নম্বরে টাকা পাঠিয়ে ফেলেছেন, সেই তথ্যটাও জানাতে হবে। এছাড়াও ব্যাঙ্ক যদি আরও কিছু তথ্য চায়, সেটাও দেওয়া জরুরি। তাই সবার প্রথমে Transaction ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্ক্রিনশট নিয়ে রাখুন।
বিশেষজ্ঞদের মতে, আপনার থেকে অভিযোগ গ্রহণ করার পর ব্যাঙ্ক গোটা বিষয়টির তদন্ত করবে। তার পরই ফেরানো হবে টাকা।
তবে সুরহা পেতে চাইলে দ্রুত জানাতে হবে অভিযোগ। যত দ্রুত কমপ্লেন করবেন, ততই টাকা ফেরত পাওয়ার সম্ভবনা বাড়বে।
ভুল UPI Transaction-এ কী করবেন?
বর্তমানে মানুষ সব ধরনের পেমেন্টের জন্য UPI পেমেন্ট করেন। আর এমনটা হতেই পারে যে তাড়াহুড়োতে আপনি ভুল UPI ID-তে পাঠিয়ে দিলেন টাকা। তার পর ভাবতে বসলেন যে ঠিক কী ভাবে টাকা ফেরত পাওয়া যায়।
যদিও এই পরিস্থিতিতে পড়লেও একদম শান্ত থাকতে হবে। তার পর নিজের UPI অ্যাপের কাস্টমার কেয়ারে জানান অভিযোগ। সেখানে যা যা তথ্য চাওয়া হবে, সেগুলি দিন।
এছাড়া আপনাকে NPCI-তেও জানাতে হবে অভিযোগ। এখানে অভিযোগ জানালেনও দ্রুত সুরহা পাবেন।
এক্ষেত্রে 18001201740 নম্বরে ফোন করে জানাতে অভিযোগ দায়ের করতে পারেন। পাশাপাশি অভিযোগ করতে পারেন upihelp@npci.org.in-তে।
তবে পরিশেষে বিশেষজ্ঞদের বক্তব্য, কোনও পেমেন্টের আগে বারবার মিলিয়ে নিন অ্যাকাউন্ট নম্বর এবং UPI আইডি। পাশাপাশি কত টাকাতে পাঠাতে চাইছেন, সেটাও আরও একবার ভালো করে দেখে নিন। যদি সব ঠিক থাকে, তাহলেই পেমেন্ট পাঠান। নইলে বিপদে পড়তে পারেন। ভুল জায়গায় চলে যেতে পারে টাকা।