Advertisement

হোলি খেলতে গিয়ে ভিজল ফোন, সঙ্গে সঙ্গে কী করা উচিত?

হোলিতে Smart Phone ভিজে গেলে সঙ্গে সঙ্গে করুণ এই কাজ, ভুলেও এটি করবেন না। নইলে হতে পারে বড়সড় বিপদ। ময়দানে নামার আগে জেনে এগুলি।

হোলিতে ফোন ভিজলে কী কী করতে হবে, জানেন তো!
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 17 Mar 2022,
  • अपडेटेड 3:02 PM IST
  • হোলিতে Smart Phone ভিজে গেলে কী করবেন?
  • ভুলেও এটি করবেন না
  • সঙ্গে সঙ্গে করুণ এই কাজ

রংয়ের খেলা হোলি। রাত ফুরোলেই শুরু হয়ে যাবে "রং বরসে।" গোটা দেশ মেতে উঠবে রঙিন আবির এবং জলের খেলায়। কিন্তু রঙ-এ ভঙ্গ হতে পারে, যখন হোলি খেলতে গিয়ে আপনার পকেটে থাকা সাধের মোবাইল ফোনটি ভিজে চুপচুপে হয়ে যাবে। কুড়ি, পঁচিশ, ত্রিশ এমনকী লাখখানেক টাকার ফোনও এখন মানুষ ব্যবহার করেন। সে ফোন যদি জলে ভেসে যায়, তাহলে কেমন লাগে? জলে ভিজে যদি আপনার ফোনের ব্যাটারি খারাপ হয়, তাহলে কিন্তু কোনও কোম্পানি তার রিপ্লেসমেন্ট গ্যারান্টি নেয় না এবং সে তার যতবার এন্ট্রি থাকুক না কেন, তা কিন্তু আপনাকে নতুন করে কিনতে হবে এবং ফোনটির সম্পূর্ণ জলে যেতে পারে। এই কারণে আপনাকে কিন্তু রং খেলার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা অত্যন্ত জরুরি। যাতে আপনার ফোন ভিজে গেলেও থাকে সেফ।

ফোন জলে ভিজে গেলে সবার আগে যেটা করতে হবে

১. স্মার্টফোনটি সঙ্গে সঙ্গে সুইচ অফ করে দিন।

২. এরপর ফোন থেকে ব্যাক কভার সরিয়ে স্ক্রিন প্রটেক্টর সরিয়ে দিতে হবে। যাতে অতিরিক্ত জল না জমে থাকে। অনেক সময় স্ক্রিন প্রোটেক্টর এর মধ্য দিয়ে ফোন ও প্রোটেক্টরের মাঝখানে জল জমে থাকার সম্ভাবনা থাকে। সেটি কিন্তু ফোনের ফুলস্ক্রিনকে দীর্ঘক্ষণ জমে থেকে নষ্ট করতে পারে।

৩. এরপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন এবং সেটিকে সাধারণ তাপমাত্রায় রেখে শুকানোর চেষ্টা করুন।

৪.ফোনের বাইরে থেকে শুকিয়ে যাওয়ার পরে সিম কার্ড স্লট থেকে সিমটি এবং মেমোরি কার্ড বের করে ফেলুন। এতে সিম মেমোরি কার্ড নষ্ট হবে না।

৫. এরপর ভ্যাকিউম ব্যাগে রেখে দিন। এর জন্য আপনাকে একটি প্লাস্টিক জিপ লক ব্যাগ কিনে নিতে হবে। এর মধ্যে একটা স্ট্র এবং ফোন ঢুকিয়ে দিন এরপর একটি সিল করে দিন।

Advertisement

৬. এরপর স্ট্র-এর সাহায্যে সমস্ত হাওয়া ব্যাগ থেকে বের করে নিয়ে নেওয়া যাবে। ব্যাগটিকে সিল করে দিন।

(এ ছাড়া আপনি চালের বস্তায় ফোন ঢুকিয়ে রাখতে পারেন কয়েক ঘন্টা। এর জল টেনে নেবে চাল এ ছাড়া আপনি ৪-৮ ঘন্টা আপনাকে ফোন চালের বস্তায় রাখতে হবে।)

যখন ফোন ভেজা থাকবে, কখনওই ভুল করেও তা চার্জে লাগাবেন না। এটি ইলেকট্রিক শকে তো আপনি আহত হতেই পারেন। ফোনটি সম্পূর্ণ বরবাদ হয়ে যাবে। পাশাপাশি পুরো ঘর শর্ট সার্কিট হয়ে যেতে পারে। অনেকে ড্রায়ার দিয়ে শুকানোর চেষ্টা করেন, এতে বেশি হট পাওয়ার ফোনে চলে যেতে পারে এবং সেটি ভালোর চেয়ে ক্ষতিকর হয়ে ইন্টার্নাল ড্যামেজ করে দিতে পারে। তাই সেটি ব্যবহার করবেন না। ভ্যাকুম ক্লিনার অনেকে ব্যবহার করে জল শুকানোর চেষ্টা করেন, সেটিও করবেন না। তবে ফোনের ভেতরে সেটআপ নষ্ট হয়ে যেতে পারে। জলে ভিজে গেলে অনেকেই এটি ঝাঁকানো শুরু করেন। এটি অত্যন্ত ভুল। এই পদ্ধতিতে জল অন্য পার্টসে চলে যেতে পারে। আরও বেশি খারাপ হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement