Advertisement

Weather Update : হলুদ সতর্কতা, পাহাড়ে ধসের পূর্বাভাস, পুজোর মুখে ভাসবে উত্তরবঙ্গও!

এবার দুর্যোগের আশঙ্কা উত্তরবঙ্গেও। আবহাওয়া দফতরের বুলেটিনে রবিবার থেকেই অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে। জারি হয়েছে হলুদ সতর্কতাও।

আকাশে কালো মেঘ, উত্তরে দুর্যোগের আশঙ্কা
ভোলা নাথ সাহা
  • কলকাতা,
  • 02 Oct 2021,
  • अपडेटेड 7:14 PM IST
  • উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা
  • রবিবার ঢুকবে নিম্নচাপ, সতর্ক প্রশাসন
  • পাহাড়ে ধস, জেলায় হলুদ সতর্কতা

এদিন সকাল থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়া ভালো। প্রায় কোনও জায়গাতেই বৃষ্টি হয়নি বলে খবর। কলকাতা ও শহরতলিতে আকাশ পরিষ্কারই ছিল। পুজোর মধ্যে বৃষ্টির সম্ভাবনা থাকলেও এদিন বিকেল পর্যন্ত নতুন করে বৃষ্টির খবর নেই।

রবিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাষ

তবে এরই মধ্যে উত্তরবঙ্গে এদিন সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে। আকাশে সকাল থেকেই ছিল কালো মেঘ। শিলিগুড়ি সহ বিভিন্ন এলাকায় কয়েক পশলা মুষলধারায় বৃষ্টি হয়েছে। যদিও শিলিগুড়ি ও লাগোয়া এলাকায় বিকেলের পর মেঘ কেটে রোদ্দুর উঠেছে। আগামী কয়েকদিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

উত্তরবঙ্গেও জরুরি বার্তা

দক্ষিণবঙ্গের যা পরিস্থিতি সেরকম উত্তরবঙ্গে হওয়ার সম্ভাবনা কম, তবে মালদা, আলিপুরদুয়ার ও  জলপাইগুড়ির বিস্তীর্ণ নীচু এলাকায় জল জমার সমস্যা রয়েছে। তা নিয়ে উদ্বেগে বিভিন্ন জেলা প্রশাসন।ইন্ডিয়ান মেটেরেলোজিকাল ডিপার্টমেন্টের পাওয়া খবরে জানানো হয়েছে, নিম্নচাপ সরছে বিহার এবং সংলগ্ন উত্তরবঙ্গে।

নিম্নচাপ বিহার এবং উত্তরপ্রদেশে

একটি নিম্নচাপ পশ্চিম বিহার এবং সংলগ্ন পূর্ব উত্তরপ্রদেশের ওপরে অবস্থান করছে। যা পূর্বদিকে অগ্রসর হয়ে পূর্ব বিহার এবং সংলগ্ন উত্তরবঙ্গের ওপরে যাবে আগামী ৩, অথবা ৪ অক্টোবর নাগাদ। যার জেরে উত্তরবঙ্গের জেলাগুলিতে ৪ অক্টোবর পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

কমলা সতর্কতা জারি উত্তরে

উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শনিবার বিকেলে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ৩ অক্টোবর রবিবার সকালের মধ্যে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে। আর রবিবার থেকেই পাহাড়ের দুই জেলা দার্জিলিং ও কালিম্পং এবং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টি  হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

জলীয় বাষ্প অস্তস্তিতে রাখবে

রবিবার কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ৪ অক্টোবর সোমবার নাগাদ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। তবে আপাতত দিনের তাপমাত্রা তেমন পরিবর্তনের সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প অস্তস্তিতে রাখবে।

পাহাড়ে ধস নামতে পারে

৩ অক্টোবর রবিবার সকালের মধ্যে উত্তর ও দক্ষিণ প্রায় সব কটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ সোমবার সকালের মধ্যে একমাত্র মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিকে সতর্ক করে বলা হয়েছে, অতিবৃষ্টির জেরে নদীতে জলের স্তর বাড়তে পারে। দার্জিলিং, কালিম্পং-এ ধস নামার সম্ভাবনা রয়েছে। তাই ওই দুই জেলায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement