Advertisement

Yoggyashree Scheme Details: চাকরির পরীক্ষার ফ্রি ট্রেনিং, যোগ্যশ্রী প্রকল্প ঘোষণা মমতার, কারা পাবেন-কীভাবে?

তফশিলি জাতি ও আদিবাসী পড়ুয়াদের জন্য যোগ্যশ্রী প্রকল্প চালু করল রাজ্য সরকার। আজ এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ দ্বারা পরিচালিত হবে নতুন এই প্রকল্প।

Yoggyashree Scheme
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Jan 2024,
  • अपडेटेड 1:49 PM IST
  • যোগ্যশ্রী প্রকল্প ঘোষণা মমতার
  • তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রশিক্ষণ

তফশিলি জাতি ও আদিবাসী পড়ুয়াদের জন্য যোগ্যশ্রী প্রকল্প চালু করল রাজ্য সরকার। আজ এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ দ্বারা পরিচালিত হবে নতুন এই প্রকল্প। সমাজের পিছিয়ে পড়া মানুষ বিশেষ করে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। JEE, NEET ও WBJEE-র মতো পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে ছাত্র ছাত্রীদের।

রাজ্য সরকার জানিয়েছে, গত দু বছর ধরে চালু রয়েছে। তাতে রাজ্যজুড়ে বছরে ৩৬টি সেন্টারে ১৪৪০ জন তফশিলি জাতি ও আদিবাসী ছাত্রছাত্রী প্রশিক্ষণ নিয়েছেন। গত দু'বছরে ২৮৮০ জন ছাত্রছাত্রীর মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সে যথাযথ স্থান পেয়েছে। ৮ জন আইআইটি-তে, ১৪ জন এনআইটিতে, আইআইআইটিতে ৫ জন ও ৩৪ জন এমবিবিএস বা বিডিএস-এ ভর্তি হয়েছেন।

এখন সরকার প্রকল্পটির পরিধি আরও বাড়াচ্ছে। প্রশিক্ষণের সময় ১৯৬ ঘণ্টা থেকে বাড়িয়ে ৩২০ ঘণ্টা করার সিদ্ধান্ত
নিয়েছে এই প্রকল্পের মাধ্যমে ২০২৪ সাল থেকে ৫০-টি কেন্দ্রে ২০০০ তফশিলি জাতি ও আদিবাসী ছাত্রছাত্রী বিনামূল্য প্রশিক্ষণের সুবিধা পাবেন।

কীভাবে আবেদন

https://www.wbbcdev.gov.in/- এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার জন্য প্রশিক্ষণ

ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি ও সরকার অধিগৃহীত সংস্থা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে গ্রুপ বি, সি ও ডি পদে নিয়োগের জন্য প্রাক-পরীক্ষা প্রশিক্ষণের সার্বিক সুবিধা পাওয়া যাবে।

৩০০ ঘণ্টার এবং ৬ মাসব্যাপী সংযুক্ত কোর্স করানো হবে। প্রতিদিন ৪ ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের সুব্যবস্থা থাকছে। প্রতিটি জেলায় ২টি করে সেন্টার তৈরি করা হয়েছে। প্রথম বছর (২০২৩-২০২৪) ২৩টি সেন্টার এবং পরবর্তী পর্যায়ে প্রতি বছর দু'টি করে মোট ৪৬টি সেন্টারে মোট ২৩০০ জন ছাত্রছাত্রী এই সুবিধা পাবেন। আবেদন প্রক্রিয়ার শুরু হবে ফেব্রুয়ারি ২০২৪ থেকে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement