Advertisement

ভাইরাল

নতুন বছরে রেকর্ড শিশু জন্মাল ভারতে, চিনকে পিছনে ফেলে বিশ্বে প্রথম

Aajtak Bangla
  • 04 Jan 2021,
  • Updated 3:14 PM IST
  • 1/5

একদিকে দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণের কথা বলা হচ্ছে, অন্যদিকে দেখা যাচ্ছে নববর্ষ উপলক্ষে গোটা বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক শিশু ভারতে জন্ম নিল। ভারতে নববর্ষ উপলক্ষে গোটা বিশ্বের সর্বাধিক ৬০,০০০ শিশু জন্মগ্রহণ করেল। এটি অন্য যে কোনও দেশের চেয়ে অনেক বেশি। তবে, জন্মের সংখ্যা ২০২০ সালের নিরিখে ৭, ৩৯০ জন কম।

  • 2/5


UNICEF-এর অনুমান অনুসারে, ভারতে এই বছরের ১ জানুয়ারি চিন জন্মের চেয়ে বহুগুণ বেশি শিশু জন্ম নিয়েছে। যার সংখ্যা হল ৩৫৬১৫। বাচ্চাদের জন্মের ক্ষেত্রে চিন এবার দ্বিতীয় স্থানে রয়েছে। UNICEF-এর অনুমান, ২০২১ সালের ১ জানুয়ারি বিশ্বব্যাপী ৩,৭১১,৫০৪ এরও বেশি বাচ্চা জন্মেছে। এর মধ্যে ৫২ শতাংশের জন্ম হয়েছে মাত্র দশটি দেশে। "বিশ্বব্যাপী মোট যা শিশু জন্মেছে তার অর্ধেকেরও বেশি হয়েছে ১০ টি দেশে।

  • 3/5

ভারতে ৫৯,৯৯৫ শিশু জন্মগ্রহণ করেছে, চিনে ৩৫,৬১৫, নাইজেরিয়ায় ২১,৪৩৯, পাকিস্তানে ১৪,১৬১, ইন্দোনেশিয়ায় ১২,৩৩৯, মার্কিন যুক্তরাষ্ট্রে ১০,৩১২, মিশরে ৯,৪৫৫, বাংলাদেশ ৯,২৩৬ এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের ৮,৬৪০ শিশু জন্মগ্রহণ করেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ২০২১ সালে, আনুমানিক ১৪০ মিলিয়ন শিশু জন্মগ্রহণ করবে এবং তাদের গড় বয়স হবে ৮৪ বছর। ইউনিসেফের এক্সিকিউটিভ পরিচালক হেনরিটা ফোর বলেছিলেন, "আজ জন্মগ্রহণকারী শিশুরা এক বছরের আগের থেকে বিশ্বে আরও বেশি এগিয়ে যাবে এবং নতুন বছর আবার নতুন সুযোগ নিয়ে আসবে।"

  • 4/5

তিনি বলেন, "আজ জন্মগ্রহণ করা শিশুরা বিশ্বকে একটি উত্তরাধিকার দেবে যা আমরা তাদের জন্য তৈরি করতে শুরু করেছি। তিনি জনগণের কাছে আবেদন করেছেন যে শিশুদের জন্য একটি সুষ্ঠ, নিরাপদ, স্বাস্থ্যকর বিশ্ব গড়ার প্রতিশ্রুতিতেই ২০২১ শুরু করা যাক। 

  • 5/5

প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে ভারতে জন্ম নেওয়া শিশুদের গড় বয়স হবে ৮০.৯ বছর। বিশেষ নবজাতক পরিচর্যা ইউনিট (SNCUs) স্থাপনে সরকারের হস্তক্ষেপ ভারতে প্রতিদিন আরও ১০০০ শিশুকে বাঁচিয়ে রাখতে সহায়তা করেছে। সরকার ২০১৪ থেকে ২০২০ সালের মধ্যে প্রায় ৩২০ জেলা স্তরের এসএনসিইউ স্থাপন করেছে।

Advertisement
Advertisement