Advertisement

মৃত্য়ুর পরও ফিরিয়ে আনতে পারবেন প্রাণ, দাবি একটি বেসরকারি কোম্পানির

মৃত্যুূ মুছে দিতে চলেছে বিজ্ঞানীরা। এখন থেকে টাকা থাকলেই বেঁচে ফিরতে পারবেন কোনও ব্যক্তি। এমনই আবিষ্কারের দাবি করেছেন একদল বিজ্ঞানী।

অমরত্বের প্রস্তুতি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 25 Oct 2021,
  • अपडेटेड 11:27 AM IST
  • অমরত্বের প্রত্যাশা জাগাচ্ছে বেসরকারি কোম্পানি
  • খরচ প্রায় দেড় কোটি টাকা
  • বার্ষিক খরচ প্রায় ৫০ হাজার টাকা

ডেইলি স্টারের রিপোর্ট অনুযায়ী স্কটসডেল অ্যারিজোনা স্থিত ফর্ম এল কোড ক্রায়োনিক্স এর দাবি মৃত্যুর পরে শরীরকে তৃপ্ত যে বিশেষ পদ্ধতিতে রেখে তাতে আবার জীবন ফিরিয়ে আনা যাচ্ছে এমন দাবিতে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

অমরত্বের প্রতিশ্রুতি

মানব ইতিহাসে এমন বহু লোক আছে যারা চিরদিন বাঁচতে চায় বা অমরত্বের প্রত্যাশা নিয়ে বাঁচতে চান। এর আগে আজ পর্যন্ত পৃথিবীর ইতিহাসে তা কখনও সম্ভব হয়নি এবং হওয়ার কথাও নয়। কিন্তু এখন বিজ্ঞানীরা এমন দাবি করেছেন যে মৃত মানুষকে জীবিত করে আনতে পারবেন তাঁরা। সেই ফরমুলা তাঁরা আবিষ্কার করে ফেলেছেন।

বদলে যাবে পৃথিবীর ইতিহাস

যা দাবির সঙ্গে সঙ্গে হইচই শুরু হয়েছে গোটা বিশ্ব জুড়ে। কারণ এটা যদি সত্যি হয়, তাহলে পৃথিবীর ইতিহাসকে বদলে দেবে তা। তার রিপোর্ট অনুযায়ী স্কারডস্ডেল অ্যারিজোনা স্থিত ফ্রম এলকোর ক্রায়োনিক্স-এর দাবি, তারা মৃত্যুর পর শরীরকে একটি বিশেষ পদ্ধতিতে ফ্রিজ করে তাতে পুনরায় প্রাণ ফিরিয়ে আনতে পারবেন।

নাইট্রোজেনের মাধ্য়মে মস্তিষ্ক ফেরত

কোম্পানির এই দাবি অনুযায়ী আইনি পদ্ধতিতে মৃত্যুর পরে মস্তিস্ককে তরল নাইট্রোজেনের মাধ্যমে পুনরায় জীবিত করতে এবং পূর্ণ স্বাস্থ্য শরীরে ফেরত আনতে ফর্মুলা বের করে ফেলেছেন। কোম্পানির দাবি, এই টেকনিক ও সুবিধা নিয়ে মানুষ ভবিষ্যতে মৃত্যুর পর জীবন ফিরে পেতে পারবেন।

দেড় কোটি টাকা থাকলেই বাঁচবেন

এলকোর ফর্মের দাবি অনুযায়ী মৃতের শরীরের পূর্ণ সংরক্ষণের খরচ ২ লক্ষ ডলার অর্থাৎ প্রায় দেড় কোটি টাকার কাছাকাছি। ওই ব্যক্তির মৃত্যুর পর প্রতি বছর বাঁচিয়ে রাখার খরচ ৭০০ ডলার অর্থাৎ ৫২ হাজার টাকা। পাশাপাশি নিউরো রোগীর জন্য খরচ ৮০ হাজার ডলার অর্থাৎ প্রায় ৫৯ লক্ষ টাকা।

Advertisement

বাঁচার জন্য এ খরচ সামান্যই

এই পদ্ধতিতে নিজের মস্তিষ্ক সংরক্ষণ করে রাখা সম্ভব। কোম্পানির ব্রিটিশ সিইও ম্যাক্স মোর এর দাবি অনুসারে, এই প্রক্রিয়া বাস্তবে বহুসংখ্যকদের জন্য সস্তা হবে। তিনি জানান, বেশিরভাগ মানুষ মনে করেন, এই কাজের জন্য আমার কাছে আশি হাজার ডলার বা দু লক্ষ ডলার নেই। কিন্তু এটা তাদের জন্য অত্যন্ত লাভজনক হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement