Advertisement

Viral: ফাঁকা অ্যাকেউন্টে ঢুকল ৯,৯০০ কোটি টাকা! দেখেই ভিরমি খেলেন গ্রামীণ ব্যাঙ্কের গ্রাহক

৯,৯০০ কোটি টাকা। ডাইরেক্ট জমা পড়ল ব্যাঙ্ক অ্যাকাউন্টে। উত্তরপ্রদেশের ভাদোহি জেলার ঘটনা। মোবাইল অ্যাপে নিজের ব্যাঙ্ক ব্যালেন্স চেক করছিলেন এক ব্যক্তি।

ব্যাঙ্কের ব্যাখা, সফটওয়্যার গ্লিচের কারণে ব্যালেন্স এত বেড়ে গিয়েছিল।
Aajtak Bangla
  • ভাদোহি,
  • 19 May 2024,
  • अपडेटेड 12:13 PM IST
  • ৯,৯০০ কোটি টাকা। ডাইরেক্ট জমা পড়ল ব্যাঙ্ক অ্যাকাউন্টে। 
  • উত্তরপ্রদেশের ভাদোহি জেলার ঘটনা। মোবাইল অ্যাপে নিজের ব্যাঙ্ক ব্যালেন্স চেক করছিলেন এক ব্যক্তি।
  • পুরোটাই সফ্টওয়্যারের ত্রুটির কারণে হয়েছে।

এক-দুই কোটি নয়। একশো-দু'শোও নয়। এক হাজার-দুই হাজারও নয়। বিরক্ত হচ্ছেন? আসলে টাকার অঙ্কটা শুনলেই চমকে উঠবেন... ৯,৯০০ কোটি টাকা। ডাইরেক্ট জমা পড়ল ব্যাঙ্ক অ্যাকাউন্টে। উত্তরপ্রদেশের ভাদোহি জেলার ঘটনা। মোবাইল অ্যাপে নিজের ব্যাঙ্ক ব্যালেন্স চেক করছিলেন এক ব্যক্তি। আর যা দেখলেন, তাতে নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলেন না। দেখেন তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৯,৯০০ কোটি টাকা রয়েছে। যদিও পুরোটাই সফ্টওয়্যারের ত্রুটির কারণে হয়েছে।

ভানু প্রকাশ নামের ওই ব্যক্তি বরোদা ইউপি ব্যাঙ্কের সঙ্গে যুক্ত তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করছিলেন। সেখানেই তাঁর ব্যালেন্স দেখেন 99,99,94,95,999.99 টাকা। স্বাভাবিকভাবেই এটা দেখে হতবাক হয়ে যান। অবশ্য বিষয়টি বুঝতে তাঁর বেশিক্ষণ সময় লাগেনি। সঙ্গে সঙ্গে একজন দায়িত্ববান নাগরিকের মতো ব্যাঙ্ককে জানান।

তদন্তের পরে, ব্যাঙ্ক জানায়, ভানু প্রকাশের অ্যাকাউন্টটি একটি কিষাণ ক্রেডিট কার্ড (কেসিসি) ঋণ অ্যাকাউন্ট। বর্তমানে এটি একটি নন-পারফর্মিং অ্যাসেট (এনপিএ) হয়ে রয়েছে। সফটওয়্যারে কোনও সমস্যার কারণেই এমনটা হয়েছে।

ব্যাঙ্কের ব্র্যাঞ্চ ম্যানেজার রোহিত গৌতম বলেন, 'সফ্টওয়্যারের ত্রুটি কারণে অ্যাকাউন্টে একটি বিশাল অঙ্কের ভুল ডেটা দেখাচ্ছে।'

'আমরা ভানু প্রকাশকে জানিয়েছি যে, এটা অ্যাকাউন্টের এনপিএ স্ট্যাটাসের সঙ্গে লিঙ্কযুক্ত একটি সফ্টওয়্যার বাগের কারণে হয়েছিল। ভুল সংশোধনের জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছিল। কোনও সম্ভাব্য অপব্যবহার রোধের জন্য অ্যাকাউন্টটি হোল্ডে রাখা হয়েছে,' তিনি যোগ করেন।

আপনার অ্যাকাউন্টে এমন টাকা এলে কী করবেন?
প্রায়শই এমন খবর মেলে। আপনার অ্যাকাউন্টে যদি সত্যিই ভুল করে ছোট-বড় অঙ্কের টাকা চলে আসে কী করবেন? 

দুইভাবে এটি হতে পারে। প্রথমত ব্যাঙ্কের কোনও সফটওয়্যারের ভুল। দ্বিতীয়ত, ব্যাঙ্কের কোনও গ্রাহক ভুল করে আপনার অ্যাকাউন্টে টাকা সেন্ড করে দিয়েছিলেন।

এমনটা হলে সঙ্গে সঙ্গে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানান। আপনার ব্যাঙ্কের শাখায় গিয়ে ম্যানেজারের সঙ্গে কথা বলুন। এই অ্যাকাউন্ট থেকে কোনও লেনদেন করবেন না। তা না হলে কিন্তু আইনি জটের মধ্যেও ফেঁসে যেতে পারেন। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement