Advertisement

Methuselah: দেশ স্বাধীনের আগের অ্যাকোয়ারিয়ামে, একমাত্র জীবিত মাছ

Methuselah: ভারত তখনও স্বাধীন হয়নি। দেশে তখনও ব্রিটিশ রাজ। তারও বেশ কিছু বছর আগে থেকেই তিনি রয়েছেন অ্যাকোরিয়ামে। এবং এখনও সশরীরে জীবিত রয়েছেন। তিনিই এখনও পর্যন্ত জীবিত অ্যাকোরিয়ামে থাকা মাছ। নাম মেথুসেলাহ।

মেথুসেলাহ
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 27 Jan 2022,
  • अपडेटेड 8:51 AM IST
  • ৯০ বছর ধরে অ্যাকোরিয়ামে
  • এখনও বহাল তবিয়তে বেঁচে
  • সবচেয়ে পুরনো পোষা জীবিত মাছ

Methuselah : মেথুসেলাহের সাথে দেখা করুন, যে মাছটি তাজা ডুমুর খেতে পছন্দ করে, পেট ঘষে এবং বিশ্বের প্রাচীনতম জীবন্ত অ্যাকোয়ারিয়াম মাছ বলে বিশ্বাস করা হয়।

বাইবেলে, মেথুসেলাহ ছিলেন নোহের পিতামহ এবং বলা হয় যে তিনি ৯৬৯ বছর বয়সে বেঁচে ছিলেন। মেথুসেলাহ মাছটি ততটা প্রাচীন নয়, তবে ক্যালিফোর্নিয়া একাডেমি অফ সায়েন্সেসের জীববিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এটি প্রায় ৯০ বছর বয়সী, কোন পরিচিত জীবিত সহকর্মী নেই।

মেথুসেলাহ হল একটি ৪-ফুট-লম্বা (১.২-মিটার), ৪০-পাউন্ড (১৮.১-কিলোগ্রাম) অস্ট্রেলিয়ান লাংফিশ যা ১৯৩৮ সালে অস্ট্রেলিয়া থেকে সান ফ্রান্সিসকো যাদুঘরে আনা হয়েছিল।

ফুসফুস এবং ফুলকা সহ একটি আদিম প্রজাতি, অস্ট্রেলিয়ান ফুসফুস মাছ এবং উভচর প্রাণীর মধ্যে বিবর্তনীয় যোগসূত্র বলে মনে করা হয়।

প্রচারের জন্য অপরিচিত নয়

সান ফ্রান্সিসকো ক্রনিকলে মেথুসেলাহের প্রথম উপস্থিতি ছিল ১৯৪৭ সালে। "এই অদ্ভুত প্রাণীগুলি - সবুজ আঁশের সাথে তাজা আর্টিকোক পাতার মতো দেখতে - বিজ্ঞানীদের কাছে স্থলজ এবং জলজ প্রাণীর মধ্যে একটি সম্ভাব্য 'নিখোঁজ লিঙ্ক' হিসাবে পরিচিত।" কয়েক বছর আগে পর্যন্ত, সবচেয়ে প্রাচীন অস্ট্রেলিয়ান লাংফিশটি শিকাগোর শেড অ্যাকোয়ারিয়ামে ছিল। কিন্তু দাদা নামের সেই মাছটি ২০১৭সালে ৯৫ বছর বয়সে মারা যায়।

ক্যালিফোর্নিয়া একাডেমি অফ সায়েন্সের সিনিয়র জীববিজ্ঞানী এবং মাছের রক্ষক অ্যালান জান বলেন, "ডিফল্টরূপে, মেথুসেলাহ সবচেয়ে পুরানো।" মেথুসেলাহের তত্ত্বাবধায়করা বিশ্বাস করেন যে মাছটি স্ত্রী, যদিও ঝুঁকিপূর্ণ রক্ত ​​​​ড্রাঙ্ক ছাড়া প্রজাতির লিঙ্গ নির্ধারণ করা কঠিন। একাডেমি তার পাখনার একটি ক্ষুদ্র নমুনা অস্ট্রেলিয়ার গবেষকদের কাছে পাঠানোর পরিকল্পনা করেছে, যারা লিঙ্গ নিশ্চিত করার এবং মাছটির সঠিক বয়স বের করার চেষ্টা করবে।

"আমি আমার স্বেচ্ছাসেবকদের বলি, ভান করুন সে একটি জলের নীচে কুকুরছানা, খুব কোমল, ভদ্র, কিন্তু অবশ্যই যদি সে ভয় পেয়ে যায় তবে তার হঠাৎ শক্তি কমে যাবে। তবে বেশিরভাগ অংশে তিনি শান্ত, "জান বলেছিলেন। মেথুসেলাহ মৌসুমী ডুমুরের স্বাদ তৈরি করেছে।

Advertisement

"তিনি একটু বাছাই করেন এবং শুধুমাত্র ডুমুর পছন্দ করেন যখন তারা তাজা এবং মরশুমি থাকে। সেগুলি হিমায়িত হয়ে গেলে সে সেগুলি খাবে না, "ক্যালিফোর্নিয়া একাডেমি অফ সায়েন্সের মুখপাত্র জিনেট পিচ বলেছেন।

জাদুঘরের স্টেইনহার্ট অ্যাকোয়ারিয়ামের কিউরেটর চার্লস ডেলবেক বলেছেন, জৈব ব্ল্যাকবেরি, আঙ্গুর এবং রোমাইন লেটুস তার প্রতিদিনের খাদ্যতালিকায় ঘোরানো হয়, যার মধ্যে বিভিন্ন ধরণের মাছ, ক্লাম, চিংড়ি এবং কেঁচোও রয়েছে।

একাডেমিতে আরও দুটি অস্ট্রেলিয়ান লাংফিশ রয়েছে যেগুলি ছোট। তাদের আকারের জন্য নামকরণ করা হয়েছে, "মাঝারি" ১৯৫২ সালে এবং "ছোট" ১৯৯০ সালে যাদুঘরে এসেছে। উভয়ই অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের মেরি নদী থেকে, ডেলবেক বলেছেন। তাদের ওজন যথাক্রমে ২৫ পাউন্ড (১১ কিলোগ্রাম) এবং ১৫ পাউন্ড (৭ কিলোগ্রাম)।

অস্ট্রেলিয়ান ফুসফুস ফিশ এখন একটি বিপন্ন প্রজাতি এবং অস্ট্রেলিয়ার জল থেকে আর রপ্তানি করা যাবে না।তাই একাডেমির জীববিজ্ঞানীরা বলছেন যে মেথুসেলাহ মারা গেলে তাদের প্রতিস্থাপনের সম্ভাবনা কম।

"আমরা কেবল তাকে আমাদের দেওয়া সর্বোত্তম সম্ভাব্য যত্ন দিই, এবং আশা করি সে উন্নতি করবে," জান বলেছিলেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement