Advertisement

Taslima Nasrin : 'ঢাকায় রাম নবমীর মিছিলে আক্রমণ হয় না, পশ্চিমবঙ্গে হয়', বাংলা.আজতক.ইন-এর খবর পড়ে পোস্ট তসলিমার

রাম নবমীরর মিছিল ঘিরে হিংসার রেশ কাটছে না। সোমবার রাতেও নতুন করে অশান্ত হয়ে উঠল হুগলির রিষড়া। তারই মধ্যে বাংলাদেশের রাম নবমীর মিছিল নিয়ে পোস্ট করলেন লেখিকা তসলিমা নাসরিন।

তসলিমা নাসরিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Apr 2023,
  • अपडेटेड 1:44 PM IST
  • 'ঢাকায় হিন্দুদের রামনবমীর বিরাট  মিছিল  হয়'
  • 'মিছিলে  সারাক্ষণই জয় শ্রীরাম স্লোগান দেওয়া হয়'
  • পোস্ট লেখিকা তসলিমা নাসরিনের

রাম নবমীরর মিছিল ঘিরে হিংসার রেশ কাটছে না। সোমবার রাতেও নতুন করে অশান্ত হয়ে উঠল হুগলির রিষড়া। তারই মধ্যে বাংলাদেশের রাম নবমীর মিছিল নিয়ে পোস্ট করলেন লেখিকা তসলিমা নাসরিন। সেই ফেসবুক পোস্টে লেখিকা জানালেন, বাংলাদেশে রাম নবমীর মিছিলে আক্রমণ হয় না। কিন্তু, পশ্চিমবঙ্গে হয় বলে তিনি শুনেছেন। এই পোস্টটি তিনি করেন বাংলা.আজতক.ইন-এ প্রকাশিত বাংলাদেশের রাম নবমী নিয়ে একটি খবরের প্রেক্ষিতে। 

কিন্তু কেন মিছিলে হামলা হয়, কেন অশান্তি হয় ? সেই প্রসঙ্গে লেখিকার প্রশ্ন,তলোয়ারই কি অশান্তির কারণ? তাঁর মতে, 'যে কোনও মিছিলই, সে ধর্মের হোক বা বিনা ধর্মের হোক,  শান্তিপূর্ণ হওয়া বাঞ্ছনীয়।'

আরও পড়ুন : 'আমি মুসলিম কিন্তু ধর্মের প্রতি বিশ্বাস হারাচ্ছি', কান্না চাপতে চাপতে বললেন কবীর সুমন

তসলিমা নাসরিনের পোস্ট

তসলিমা নাসরিন লিখেছেন, 'ঢাকায় হিন্দুদের রামনবমীর বিরাট  মিছিল  হয়, মিছিলে  সারাক্ষণই জয় শ্রীরাম স্লোগান দেওয়া হয়। কিন্তু  মিছিলের  জন্য কোনও অশান্তি সৃষ্টি হয় না। কেউ মিছিলে আক্রমণ করে না, মিছিল থেকেও কাউকে আক্রমণ করা হয় না। 
 
অশান্তি  পশ্চিমবঙ্গের রামনবমীর মিছিল  ঘিরে  হয় শুনেছি। ঢাকার মিছিলে তলোয়ার থাকে না কারও হাতে, কিন্তু পশ্চিমবঙ্গের মিছিলে অনেকের হাতে তলোয়ার থাকে, মোহররমের তাজিয়া বের করা মুসলমানদের হাতে যেমন তলোয়ার থাকে, তেমন তলোয়ার। তাহলে তলোয়ারই কি অশান্তির কারণ? রামনবমীর   মিছিলের ওপর বাইরের কেউ আক্রমণ করে, নাকি মিছিল থেকে বাইরে আক্রমণ করা হয় জানিনা। 

যে কোনও মিছিলই, সে ধর্মের হোক বা বিনা ধর্মের হোক,  শান্তিপূর্ণ হওয়া বাঞ্ছনীয়।' 

প্রসঙ্গত, রাম নবমীর মিছিল ঘিরে হাওড়া থেকে সম্প্রতি অশান্তির শুরু রাজ্যে৷ ধীরে ধীরে তা ছড়ায় রিষড়ায়৷ সোমবার রাত বাড়তেই নতুন করে উত্তপ্ত হয়ে ওঠে হুগলির রিষড়া৷ হামলাকারীদের টার্গেট করে ট্রেন৷ রিষড়া চার নম্বর রেল গেটের কাছে পাথর বৃষ্টি হয় বলে অভিযোগ। যার জেরে প্রায় তিন ঘণ্টা স্তব্ধ হয় ট্রেন চলাচল৷ পুলিশ কাঁদানে গ্যাসের সেল ফাটিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement