Advertisement

একের পর এক হার, গৌতম-রঞ্জনকে সব কমিটি থেকে ছেঁটে ফেলল তৃণমূল

একের পর এক নির্বাচনে হার, অথচ মুখে বড় বুলি। অবশেষে খড়্গহস্ত দল। এর আগে জেলা কমিটি থেকে সরানো হয়েছিল। এবার মনিটরিং কমিটিতেও রাখা হল না। এতদিন যাদের পিছনে সরিয়ে রেখেছিলেন গৌতম অ্যান্ড কোম্পানি, তাঁদের মাথায় বসিয়ে দেওয়া হলো।

দলে পিছনের সারিতে
জয়দীপ বাগ
  • শিলিগুড়ি,
  • 29 Oct 2021,
  • अपडेटेड 4:52 PM IST
  • গৌতমরে সঙ্গে কোপ রঞ্জনের উপরও
  • দুই প্রাক্তন জেলা সভাপতিকে ছাঁটাই
  • ব্রাত্যদের সামনে সারিতে আনা হলো

জেলা কমিটি থেকে আগেই বাদ দেওয়া হয়েছিল, এবার মনিটরিং কমিটি থেকেও বাদ দেওয়া হলো প্রাক্তন দুই জেলা সভাপতি ও শিলিগুড়িতে হেভিওয়েট গৌতম দেব ও রঞ্জন সরকারকে। যা নিয়ে শাসক দলের অন্দরে শুরু হয়েছে কানাঘুষো। পুরসভা নির্বাচনকে সামনে রেখে দার্জিলিং জেলা তৃণমূলে তরফে গঠন করা হল পৃথক মনিটরিং কমিটি। সেই মনিটরিং কমিটিতেও স্থান পেলেন না গৌতম দেব ও রঞ্জন সরকার।

ঘুঁটি সাজানো শুরু করেছে তৃণমূল

শিলিগুড়ি পুরনিগমের নির্বাচিত বোর্ডের মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই। এক বছরের বেশি সময় ধরে প্রশাসক নিয়োগ করে চলছে পুরভোট। তবে পুজোর পর্ব মিটলেই হতে পারে শিলিগুড়ি পুরসভা নির্বাচন। আর তাই পুরসভা নির্বাচনকে সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে প্রত্যেকটি রাজনৈতিক দল। তবে শিলিগুড়ি পুরনিগমের লক্ষ্য নিয়ে ইতিমধ্যে ঘুঁটি সাজানো শুরু করেছে তৃণমূল।

একের পর এক নির্বাচনে জেলায় হারের ফল

বিধানসভা নির্বাচনে রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসলেও দার্জিলিং জেলায় ধরাশায়ী হয়েছে ঘাস-ফুল শিবির। সেজন্য পুর নির্বাচনকে সামনে রেখে শিলিগুড়ি পৌরনিগম দখল করতে রাজ্যের শাসকদল। সেজন্য বাড়তি সুবিধা পেতে শিলিগুড়ি পৌরনিগমের প্রশাসক বোর্ডে গৌতম দেব, রঞ্জন সরকার, অলোক চক্রবর্তীর মতো প্রথম সারির নেতাদের বসিয়েছে রাজ্যের শাসকদল। কিন্তু দলের এক পদ এক নেতার সিদ্ধান্ত অনুযায়ী এবার পুর নির্বাচনের জন্য শিলিগুড়ি পৌরনিগমের ৪৭ টি ওয়ার্ডের সাংগঠনিক দেখাশোনার ক্ষেত্রে একটি আলাদা মনিটরিং কমিটি গঠন করল তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতৃত্ব। 

প্রশাসনিক দায়িত্ব, তবে সাংগঠনিক নয়

দলীয় সূত্রে জানা গিয়েছে, বিধানসভা নির্বাচনের পর রাজ্য জুড়ে তৃণমূলের জেলা কমিটিতে রদবদল হয়েছে। তবে ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভায় পরাজয়ের পর জেলা কমিটিতে ঠাঁই হয়নি প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেব ও প্রাক্তন দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি রঞ্জন সরকারের। তবে তাদের পুর প্রশাসক হিসেবে নিয়োগ করেছে শাসকদল। গৌতম দেব ও রঞ্জন সরকারকে সামনে রেখেই পুর নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে ঘাস-ফুল শিবির।

Advertisement

ব্রাত্যদের জায়গা দিল দল

পুর নির্বাচনের জন্য শিলিগুড়ি পৌর এলাকার ৪৭ টি ওয়ার্ডের সংগঠন পরিচালনার কারণে সাত জনের একটি পৃথক কমিটি গঠন করেছে শাসকদল। কিন্তু জেলা কমিটির পর এবার সেই মনিটরিং কমিটিতেও জায়গা হয়নি গৌতম দেব ও রঞ্জন সরকারের। দলীয় সূত্রে জানা গিয়েছে, সাতজনের কমিটিতে রয়েছে দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি পাপিয়া ঘোষ, দলের চেয়ারম্যান অলোক চক্রবর্তী, দলের মুখপাত্র বেদব্রত দত্ত, রাজ্য তৃণমূলের সম্পাদক প্রতুল চক্রবর্তী, জয়ন্ত কর, দুলাল দত্ত ও প্রদীপ গোয়েল।

দলের নির্দেশ দাবি রঞ্জন, বেদব্রতর

দলের মুখপাত্র বেদব্রত দত্ত বলেন, "পুর নির্বাচনের বিষয় মাথায় রেখে রাজ্য কমিটি সাত জনের একটি মনিটরিং কমিটি গঠন করেছে। ওই কমিটি নির্বাচন পর্যন্ত পুর এলাকার ৪৭ টি ওয়ার্ডের সংগঠন পরিচালনা করবে।" ওই বিষয়ে অবশ্য রঞ্জন সরকার বলেন, "রাজ্য কমিটির নির্দেশে ওই কমিটি গঠন করা হয়েছে। তাতে আমার কিছু বলার নেই। দল যা সিদ্ধান্ত নেবে সেইমতোই কাজ হবে।"

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement