Advertisement

কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনের হুমকি দিয়ে ঘর গোছাচ্ছে 'কেপিপি'

শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনকে পাখির চোখ করে দলকে শক্তিশালী করতে ময়দানে নামছে কামতপুর প্রগ্রেসিভ পার্টি। পাশাপাশি কামতাপুরি ভাষার স্বীকৃতি না মিললে কেন্দ্রের বিরুদ্ধে টানা আন্দোলনে নামবে কেপিপি।

কেপিপি-র সাংবাদিক বৈঠক
জয়দীপ বাগ
  • শিলিগুড়ি,
  • 08 Nov 2021,
  • अपडेटेड 2:55 PM IST
  • ঘর গোছাচ্ছে কেপিপি
  • পাখির চোখ মহকুমা পরিষদ নির্বাচন
  • ভাষার স্বীকৃতি না পেলে আন্দোলনের হুমকি

শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনকে পাখির চোখ করে দলকে শক্তিশালী করতে ময়দানে নামছে কামতপুর প্রগ্রেসিভ পার্টি। সোমবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠকে এমনই ইঙ্গিত দিল কামতপুর প্রগ্রেসিভ পার্টির নেতৃত্বেরা। তবে দলের দাবি সম্পূর্ণ বিষয়টি কেন্দ্রীয় কমিটিতে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। পাশাপাশি কামতপুরী ভাষা স্বীকৃতির দাবিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুমকি দিল কেপিপি। 

ঘর গোছাতে মন কেপিপি-র

কামতাপুর প্রগ্রেসিভ পার্টির প্রধান অতুল রায় চলতি বছর করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হন। এরপরই দলের হাল ধরেছে তারই স্ত্রী মেনকা রায়। তবে বর্তমানে দলকে শক্তিশালী করাই প্রধান লক্ষ্য দলের। তাছাড়াও সামনেই শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচন রয়েছে। তাই নির্বাচনের আগে ঘর গোছাতে শুরু করেছে দল। ইতিমধ্যে দলের কেন্দ্রীয় কমিটিতে সদস্য সংখ্যা ২৫ থেকে বাড়িয়ে ২৭ করা হয়েছে। কমিটিতে মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলা থেকে দুই জনকে নিয়োগ করা হয়েছে। এরা হল মালদা থেকে প্রভা শীল ও দক্ষিণ দিনাজপুর থেকে তপন সরকার।

সদস্য বৃদ্ধি অভিযান

পাশাপাশি দলের শক্তি বৃদ্ধি করতে আগামী ১ লা ডিসেম্বর মাস থেকে ৩১ শে জানুয়ারি পর্যন্ত উত্তরবঙ্গ ও নিম্ন আসাম এলাকায় সদস্যপদ সংগ্রহ অভিযানে নামছে কেপিপি। তবে এর লক্ষমাত্রা স্থির করা হয়েছে ১ লক্ষ। সোমবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করে এই দলের তরফে সাধারণ সম্পাদক উত্তম কুমার রায় বলেন, দলকে এই মুহুর্তে শক্তিশালী করাই প্রধান লক্ষ কেন্দ্রীয় কমিটির। সেই লক্ষেই সদস্যপদ সংগ্রহ অভিযান করা হচ্ছে । এবং কেন্দ্রীয় কমিটিতে দুই জনকে নিয়োগ করা হয়েছে।

কখনও তৃণমূল কখনও বিজেপি

প্রসঙ্গত, এতদিন পর্যন্ত যে কোনও নির্বাচনে কেপিপি বিভিন্ন দলকে সমর্থন জানিয়েছে। এর আগেও লোকসভা নির্বাচনে বিজেপিকে সমর্থন করেছিল দল। তবে বিজেপিতে কেপিপি এর কোনো পূরণ না হওয়ায় বিধানসভা ভোটের আগে ফের তারা তৃণমূলকে সমর্থন জানায়। তবে আগামী মহকুমা পরিষদের নির্বাচনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে কিনা তা এখনও খোলাসা করেনি। তবে বিষয়টি কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের পর ঘোষণা হবে বলে দাবি দলের। 

Advertisement

কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ, আন্দোলনের হুমকি

অন্যদিকে কেন্দ্রীয় বিরুদ্ধে আন্দোলনে নামার হুমকি দিল কামতাপুর প্রগ্রেসিভ পার্টি। এদিন দলের তরফে বলা হয় লোকসভা ভোটের আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল কামতাপুরী ভাষাকে স্বীকৃত দেওয়া হবে। কিন্তু এখনো পর্যন্ত এর কিছুই হয়নি। তাই আগামী শীতকালীন লোকসভার অধিবেশনে বিজেপি যদি তাদের দাবি পূরণ না করে তবে কেন্দ্রের বিরুদ্ধে টানা আন্দোলনে নামবে কেপিপি ।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement