Advertisement

বাংলার এই শহর থেকে ঘুরতে যাওয়া যায় ৪ টি দেশে

এক জায়গা থেকেই ঘুরতে পারবেন চারটি দেশ, এ রাজ্যেই রয়েছে এ-শহর। জানেন কোথায় রয়েছে সেটি?

শিলিগুড়ি ছবি সৌজন্য-উইকিপিডিয়া
সংগ্রাম সিংহরায়
  • শিলিগুড়ি,
  • 11 Apr 2022,
  • अपडेटेड 4:47 PM IST
  • এক জায়গা থেকেই ঘুরতে পারবেন চারটি দেশে
  • এ রাজ্যেই রয়েছে এ-শহর
  • শিলিগুড়ি থেকে চার দেশে যাওয়া যায়

সবচেয়ে কাছের দেশ হল বাংলাদেশ। দূরত্ব মেরেকেটে ১৫ মিনিট। নেপালের দূরত্ব আর একটু বেশি। সে দেশের দূরত্ব ৩০ মিনিট। ভুটানের দূরত্ব সময়ের হিসেবে ২২৫ মিনিট। আর চিন সীমান্ত ৩০০ মিনিটের কাছাকাছি। 

কোন শহর থেকে এমন সুযোগ?

অথচ যে জায়গার কথা বলছি সেটি এই চার দেশের কোনও জায়গাই নয়। সেটি ভারতবর্ষের পশ্চিমবঙ্গের একটি প্রান্ত। এ রাজ্যেই রয়েছে সেই শহর। হ্যাঁ শহর শিলিগুড়ির কথাই বলা হচ্ছে। স্ট্র্যাটেজিকাল লোকেশন তো বটেই, উত্তর পূর্ব ভারতের প্রবেশদ্বার বলে পরিচিত এই শহর পর্যটনের জন্য একটি গুরুত্বপূর্ণ শহর। এমনিতেই দার্জিলিং, গ্যাংটক বা তরাই-ডুয়ার্সের এর যে কোনও জায়গায় যেতে হলে শিলিগুড়িতে আসতেই হবে গোটা পৃথিবীর লোককে। এ শহর থেকে চারটি দেশেই খুব সহজেই চলে যাওয়া যায়। এমনই এর অবস্থান এবং যে সময়ের কথা বলা হচ্ছে গাড়ি ভেদে দশ-পনেরো মিনিট কমবেশি হতে পারে। তার বেশি নয়।

আরামসে তিন দেশে যাওয়া যায়

বেশ কিছু বছর হল, শিলিগুড়ি থেকে বাংলাদেশ সীমান্তের বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্ত খুলে দেওয়া হয়েছে। ফলে সেখান দিয়ে দিব্যি যাতায়াত করা যাচ্ছে। নেপাল ও ভুটানের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ যোগাযোগ রয়েছে। তাই কাঁটাতার থাকলেও যাতায়াতে তেমন কোনও কড়াকড়ি নেই। ভারতীয় পাসপোর্টধারীরা, ভোটার কার্ডধারীরা আরামসে এই দুই দেশে গাড়ি ভাড়া করে চলে যেতে পারেন। সামান্য কিছু নিয়ম এবং নিজের পরিচয়পত্র সঙ্গে রাখলেই হবে। চিনের ক্ষেত্রে অবশ্য বিষয়টি অত সহজ নয়। সিকিমের গ্যাংটক থেকে নাথুলা হয়ে বাংলাদেশের মতোই সমস্ত নিয়ম কানুন মেনে তার পরিচয় প্রকাশ করতে হবে। তবে সব সময় নিরাপত্তার কারণে যেতে দেওয়া হয় না। 

কোথায় থাকবেন?

শিলিগুড়িতে থাকার জায়গার কোনও অভাব নেই। হাজারের উপর ছোট-বড়-মাঝারি হোটেল-লজ রয়েছে। রয়েছে স্থানীয়র সঙ্গে আন্তর্জাতিক রেস্তোরাঁ চেনও। সঙ্গে শিলিগুড়িকে কেন্দ্র করে ১০০ জায়গায় ঘোরার বন্দোবস্ত রয়েছে। শিলিগুড়িতেও দু'চারদিন আরামে কাটিয়ে দেওয়া যায়।

Advertisement

কত দিন সময় লাগবে ঘুরতে?

একদফায় এই চার দেশ ঘুরতে হলে ১০ থেকে ১৫ দিন হাতে সময় রাখতে হবে। তাহলেই আপনি চার দেশ ঘুরে যেতে পারবেন। নেপাল, ভুটান বাংলাদেশ, একদিন করে সময় হাতে রাখলেই ঘুরে আসা যাবে। তবে ভালোমতো ঘুরতে গেলে অবশ্য বেশি সময় লাগবে। চিন গিয়ে ঘুরে আসতে অন্তত ৪-৫ দিন সময় লাগবে। তবে চিনে যেতে হলে আগে থেকে ভাল করে খোঁজ নিয়ে আসতে হবে। কারণ সব সময় এই রাস্তায় চিন সীমান্তে যেতে দেওয়া হয় না।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement