Advertisement

Russia-Ukraine War Effect: ভারতে ফের বাড়তে চলেছে ভোজ্য তেলের দাম

Russia-Ukraine War Effect: ভারতে ফের বাড়তে চলেছে ভোজ্য তেলের দাম। যা নিয়ে এখন মাথায় হাত তেল প্রস্তুতকারক সংস্থাগুলির। পরিস্থিতি ৭-৮ দিনের মধ্যে স্বাভাবিক না হলে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের মধ্যএ রাখা মুশকিল হয়ে যাবে।

বাড়তে চলেছে তেলের দাম
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 26 Feb 2022,
  • अपडेटेड 4:04 PM IST
  • ভারতে ফের বাড়তে চলেছে ভোজ্য তেলের দাম
  • বাড়তে পারে অন্য জিনিসের দামও
  • ৭-৮ দিনের মধ্যে যুদ্ধ না থামলে পরিস্থিতি জটিল হবে

সবেমাত্র ভোজ্যতেলের দাম সামান্য কমতে শুরু করেছিল বেশ কিছু মাস ধরে। উত্তরোত্তর বৃদ্ধি পর সামান্য স্বস্তি ফিরেছিল গৃহস্থের হেঁশেলে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভোজ্যতেলের দাম সম্ভবত আবার বাড়তে চলেছে এক ধাক্কায় অনেকটা বাড়তে পারে এই তেলের দাম সম্ভাবনা উঠে এসেছে।

গত দেড় বছরে সরষের তেল (Mastered Oil Price) রিফাইন অয়েল (Refine Oil Price), এবং অন্য এডিবল অয়েল (Edible Oil Price) অত্যন্ত বৃদ্ধি নজরে এসেছিল। সরকার এই সমস্ত তেলের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য একাধিক পদক্ষেপ করে। তাতে গত কিছুদিন ধরে তেলের দাম এ সামান্য স্থিতি তৈরি হয়েছিল। কিন্তু ইউক্রেনের সঙ্গে রাশিয়ার লড়াইয়ের তেলের দাম ফের বাড়তে চলেছে বলে ইঙ্গিত মিলেছে।

কেন তেলের দাম প্রভাবিত হতে চলেছে?

যতদিন যাবে, যুদ্ধ চলবে ভারতে অয়েল সাপ্লাই প্রভাবিত হবে। ভারত নিজের খাদ্য তেলের ৭০ শতাংশ আমদানি করে। পাশাপাশি সানফ্লাওয়ার অয়েল, এটি আরও বেশি আমদানি হয়। গুরুত্বপূর্ণ এখানেই। সানফ্লাওয়ার অধিক পরিমাণে উৎপাদিত হয় ইউক্রেন-রাশিয়া এলাকায়। যদি দুটি দেশ নিজেদের ১০ দিনের মধ্যে লড়াই শেষ করতে না পারে, তাহলে খাদ্য তেলের সাপ্লাই বিঘ্নিত হবে এবং তার প্রভাব সরাসরি পড়বে তেলের ওপর। যারা ছাড়া অন্য কোনও বিকল্প উপায় থাকবে না।

নজর রাখছে কোম্পানিগুলি

দেশের সবচেয়ে বড় এডিবল অয়েল কোম্পানি আদানি উইলমার এর চিফ এক্সিকিউটিভ অফিসার এবং ম্যানেজিং ডিরেক্টর অংশু মালি জানিয়েছেন, যে তারা পরিস্থিতির ওপর নজর রাখছেন। রাশিয়া-ইউক্রেন ক্ষেত্র সানফ্লাওয়ার তেল জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মালিক জানিয়েছেন, রাশিয়া ইউক্রেনের সানফ্লাওয়ার অয়েল এর ৯০% প্রয়োজন পুরো করে।

সূর্যমুখী গুরুত্বপূর্ণ চাষ হয় ওই এলাকায়

ভারতের জন্য ওই দুই দেশের সূর্যমুখী চাষের পরিস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমস্ত সূর্যমুখী তৈরি হয় ওখানেই।যা আমাদের নির্ভরতার প্রায় ১৫ শতাংশের কাছাকাছি। যদি ৭ থেকে ১০ দিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসে তাহলে সমস্যায় পড়তে হবে। ভারতের এর কাছে ৪৫ দিনের স্টক কাছে। যদি সংকট আরও চার-পাঁচ দিন চলে, তাহলে তেল কোম্পানি বন্ধ থাকবে এবং জাহাজ পাওয়া যাবে না। তাহলে সমস্যা ধীরে ধীরে গুরুতর হতে থাকবে। এপ্রিলে তার প্রভাব সরাসরি ভারতের তেল বাজারে পড়বে।

Advertisement

বাড়তে পারে অন্যান্য কমোডিটিস এর দাম

সাফোলা ব্র্যান্ডের নামে খাদ্য তেল বিক্রি করা মারিকো লিমিটেডের দাম বৃদ্ধিতে নিয়ন্ত্রণ রাখার জন্য বিভিন্ন রকম পন্থা খুঁজে বেড়াচ্ছেন। কোম্পানির এমডি এবং সিইও সৌগত গুপ্তা জানিয়েছেন যে উদ্ভূত geo-political পরিস্থিতির কারণে ক্রুড অয়েল এবং অন্য কমোডিটিস এর দাম আকাশ ছুঁতে পারে। এটির ক্যাসকেডিং প্রভাব কাঁচামাল এবং এক্সেসরিজ এর উপর পড়বে প্যাকেজিং এর ওপর এর প্রভাব সরাসরি পড়ার সম্ভাবনা রয়েছে।

রিফাইন্ড তেলের দাম ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে লড়াই শুরু হওয়ার কিছু আগে থেকেই এডিবল অয়েল এর দাম মানুষের বাজেট ফেল করে দিচ্ছিল। আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম বারবার উত্থান-পতনের কারণে এডিবল তেলের দাম ৫০ থেকে ৮০ শতাংশ বেড়েছে। শুধু ডিসেম্বরে এডিবল অয়েল এর দাম ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement