Advertisement

Daejeeling Mall: হঠাত্‍ বদলে গেল দার্জিলিং, শুনশান ম্যালের রাস্তা

Daejeeling Mall: গত জুলাই মাসে শেষ সপ্তাহ থেকে পুরকর্মীরা মার্কেটের অস্থায়ী কাঠামো খুলে দেওয়ার কাজ শুরু করেছিলেন। মার্কেট সরানোর সময় যাতে কোনও অশান্তি না হয়, সেই দিকটা মাথায় রেখে আগেভাগেই বেশ কয়েকবার জিটিএ এবং পুরসভার কর্তারা হকারদের সঙ্গে বৈঠক করেন।

হঠাত্‍ বদলে গেল দার্জিলিং, শুনশান ম্যালের রাস্তা
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 15 Aug 2024,
  • अपडेटेड 4:33 PM IST

Daejeeling Mall Hawkers Evacuation: এ কোন ম্যাল? দার্জিলিং (Darjeeling) শহরের প্রাণকেন্দ্র ম্যাল রোড (Mall Road) একদম ঝকঝকে, ফাঁকা। গাড়ি-ঘোড়া-পথচারীর যাতায়াত আছে। কিন্তু রাস্তার পাশ দিয়ে বসে থাকা হকাররা নেই। ফলে রাস্তা দিয়ে চলা অনেকটা সহজ হয়েছে। খুশি যাতায়াতকারীরা, খুশি পর্যটকরাও। স্বাধীনতা দিবসের প্রাক্কালে হকারমুক্ত-যানজটমুক্ত দার্জিলিং উপহার দিতে পদক্ষেপ করল স্থানীয় প্রশাসন। বিশ্বের দরবারে দার্জিলিংয়ের গ্রহণযোগ্যতা বাড়াতে এই পদক্ষেপ করা হয়েছে। বিগত কিছুদিন ধরে দার্জিলিং শহর নিয়ে নেতিবাচক প্রচার শুরু হয়েছিল, তার মধ্যেই কড়া ব্যবস্থা নেওয়ায় খুশি সব মহলই। হকারদের অবশ্য় অন্য় জায়গায় পুনর্বাসন দেওয়া হচ্ছে।

আগেই অবশ্য ঘোষণা করা হয়েছিল। তবে না হওয়া পর্যন্ত কারও বিশ্বাস ছিল না। তবে স্বাধীনতা দিবসের আগের দিন দার্জিলিং চৌরাস্তার রিং ম্যাল রোড হকারমুক্ত করল দার্জিলিং পুরসভা ও গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) (GTA)। শৈল শহরের রিং ম্যাল রোড থেকে ২০০-র বেশি দোকান সরিয়ে দেওয়া হয়েছে।

গত জুলাই মাসে শেষ সপ্তাহ থেকে পুরকর্মীরা মার্কেটের অস্থায়ী কাঠামো খুলে দেওয়ার কাজ শুরু করেছিলেন। মার্কেট সরানোর সময় যাতে কোনও অশান্তি না হয়, সেই দিকটা মাথায় রেখে আগেভাগেই বেশ কয়েকবার জিটিএ এবং পুরসভার কর্তারা হকারদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বিকল্প স্থায়ী জায়গার ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি মিলতেই হকাররা সেখান থেকে সরে যেতে রাজি হন।

জিটিএ চিফ অনিত থাপা বলেন, ‘হকারমুক্ত রিং ম্যাল রোড স্বাধীনতা দিবসের উপহার হিসেবে আমরা দার্জিলিংয়ের মানুষকে তুলে দিলাম। ম্যাল রোডটি হকারমুক্ত করার দাবি তুলেছিলেন শহরবাসী। যাঁদের সরানো হয়েছে, তাঁদের এই শহরেই ব্যবসার জন্য স্থায়ী ব্যবস্থা করে দেওয়া হবে।’

নিউ মহাকাল মার্কেট অ্যাসোসিয়েশনের সভাপতি উর্মিলা তামাং জানিয়েছেন, শহরের উন্নয়নের স্বার্থে সমস্ত হকার আগের জায়গা থেকে সরে যাওয়ার বিষয়টি মেনে নিয়েছেন।। বিকল্প স্থায়ী ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন কর্তারা। সেখানে ফের ব্যবসা করতে পারবেন বলে জানিয়েছেন তাঁরা।

Advertisement

ম্যাল রোড হকারদের দখলে চলে যাওয়ায় সাধারণ মানুষের যাতায়াতে সমস্যা হত। দু’পাশে বাঁশ, প্লাস্টিকের কাঠামো বানিয়ে দোকান বসে যাওয়ায় রাস্তাটি সংকুচিত হয়ে যায়। যা নিয়ে পর্যটকমহলেও প্রশ্ন উঠতে শুরু করে। অবশেষে হকারদের সরিয়ে দেওয়ায় সেই সমস্যা অনেকটাই মিটতে চলেছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement