Advertisement

Siliguri Elephant: শিলিগুড়িতে আচমকা বুনোর হানা, সেলফি-হুল্লোড়ে শহরে 'হাতি উৎসব'

Siliguri Elephant: স্থানীয় ও বনদপ্তরের অনুমান হাতিটি বৈকন্ঠপুর জঙ্গল থেকে লোকালয়ে চলে এসেছে । দিনের আলো ফুটতেই হয়তো পথ ভুলে আর জঙ্গলে ফিরতে পারেনি। তবে বনকর্মীরা নজর রাখছে এবং সন্ধ্যা নাগাদ তাকে জঙ্গলে ফেরানোর চেষ্টা করা হবে বলে বন দফতর সূত্রে খবর।

শিলিগুড়িতে আচমকা বুনোর হানা, সেলফি-হুল্লোড়ে শহরে 'হাতি উৎসব'
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 24 Feb 2024,
  • अपडेटेड 3:04 PM IST

Siliguri Elephant: লোকালয়ে সাত সকালে একটি বুনো হাতির দাপিয়ে বেড়ানো ঘিরে চাঞ্চল্য শিলিগুড়িতে। শনিবার সকালে ফুলবাড়ি এলাকায় হাতি দেখতে পেয়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। লোকজনের তাড়া খেয়ে হাতিটি ইতিমধ্যে আশ্রয় নিয়েছে নিউ জলপাইগুড়ি রেল স্টেশনের পাশে ভোলার মোড় আরপিএফ এর চার নম্বর ব্যাটেলিয়ানে ভিতরে। হাতি লোকালয়ে চলে আসার খবর পেয়ে ছুটে আসে শিলিগুড়ি ডাবগ্রাম রেঞ্জের বনকর্মীরা। তারা ইতিমধ্যে হাতিটিকে নজরে রাখতে শুরু করেছেন।

স্থানীয় ও বনদপ্তরের অনুমান হাতিটি বৈকন্ঠপুর জঙ্গল থেকে লোকালয়ে চলে এসেছে । দিনের আলো ফুটতেই হয়তো পথ ভুলে আর জঙ্গলে ফিরতে পারেনি। তবে বনকর্মীরা নজর রাখছে এবং সন্ধ্যা নাগাদ তাকে জঙ্গলে ফেরানোর চেষ্টা করা হবে বলে বন দফতর সূত্রে খবর। ইতিমধ্যে লোকালয়ে বুনো হাতি চলে আসার খবর শুনে প্রচুর মানুষ রাস্তায় বেরিয়ে পড়েন হাতি দেখতে। এই খবর লেখা পর্যন্ত হাতিটি রয়েছে টি পার্ক সংলগ্ন আরপিএফ এর চার নম্বর ব্যাটেলিয়ানের ভিতরে। তবে এখনও পর্যন্ত হাতির আক্রমণে তেমন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

জানা গিয়েছে, এই মুহূর্তে টিপার্ক এবং ফোর্থ ব্যাটালিয়নের মাঝে জঙ্গলে রয়েছে হাতিটি। সেটিকে রাত পর্যন্ত এখানেই রাখার চেষ্টা করছেন বনকর্মীরা, যাতে লোকালয়ে না চলে আসতে পারে। রাতে অন্যত্র ফেরানোর ব্যবস্থা করা হবে। সম্প্রতি, শিলিগুড়ি সংলগ্ন ডাবগ্রাম ২ অঞ্চলের চয়নপাড়ায় ঢুকে পড়েছিল একটি দাঁতাল৷ বৈকুণ্ঠপুর জঙ্গল থেকে হাতিটি ইস্টার্ন বাইপাসের মূল রাস্তা পার করে রসদের খোঁজে লোকালয়ে ঢুকে পড়ে৷ পাড়ায় বেশ কয়েকটি অলিগলি ঘুরে হাতিটি ফের জঙ্গলে ফিরে যায়৷ বারবার লোকালয়ে হাতির হানায় আতঙ্ক (Panic) ছড়িয়েছে স্থানীয়দের মধ্যে।

প্রসঙ্গত, গতকালই ফাঁসিদেওয়া বন্দরগছ এলাকায় ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়ার ওপারে জিরো পয়েন্টে আশ্রয় নেওয়া দিকভ্রষ্ট দুটি হাতিকে মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্যে ফেরাতে সক্ষম হয় বন দফতর। প্রায় ১২ ঘণ্টার বেশি সময় ধরে বন দফতরের অপারেশন চলে। তারও আগে কয়েক বছর আগে শহরের সেবক রোডে উঠে আসে একটি হাতি। শেষমেষ হাতিটিকে ঘুমপাড়ানি গুলি চালিয়ে জঙ্গলে নিয়ে যেতে হয়। মাঝে মধ্যে চিতাবাঘও ঢুকে পড়ে লাগোয়া জঙ্গলগুলিতে।

Advertisement

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement