Advertisement

ATES System Installed In NJP Station: দেশে প্রথম, AI পরিচালিত স্বয়ংক্রিয় ATES সিস্টেম চালু হল NJP স্টেশনে

ATES System Installed In NJP Station: এই পদ্ধতি গোটা দেশের মধ্যে প্রথম এনজেপিতেই লাগানো হল বলে রেলের তরফে জানানো হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-র মাধ্যমে এটিইএস কাজ করায়, সাফল্যের ব্যাপারে একশো শতাংশ নিশ্চিত রেল। রেলের দাবি, কবচের মতোই কার্যকরী এই নয়া সিস্টেম।

দেশে প্রথম, AI পরিচালিত স্বয়ংক্রিয় ATES সিস্টেম চালু হল NJP স্টেশনে
Aajtak Bangla
  • জলপাইগুড়ি,
  • 06 Sep 2024,
  • अपडेटेड 1:23 PM IST

ATES System Installed In NJP Station: দেশের মধ্যে প্রথম AI সুরক্ষা সিস্টেম পরিচালিত পদ্ধতিতে ট্রেন চলাচল ও গতিবিধি পর্যবেক্ষণ লাগু করা হল শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি স্টেশনে। এই পদ্ধতির নাম অটোমেটিক ট্রেন এগজামিনেশন সিস্টেম (ATES)। অত্যাধুনিক প্রযুক্তিটি রোলিং স্টকের ছবি এবং ভিডিও তুলে সংশ্লিষ্ট জায়গায় পাঠানোর পাশাপাশি বিশ্লেষণ করে প্রয়োজন ভিত্তিতে সতর্ক করতে সক্ষম। ফলে আওতাধীন একটা বড় এলাকাজুড়ে একটিও দুর্ঘটনা ঘটবে না বলে প্রায় ৯৯ শতাংশ আশাবাদী রেল।

এই পদ্ধতি গোটা দেশের মধ্যে প্রথম এনজেপিতেই লাগানো হল বলে রেলের তরফে জানানো হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-র মাধ্যমে এটিইএস কাজ করায়, সাফল্যের ব্যাপারে একশো শতাংশ নিশ্চিত রেল। রেলের দাবি, কবচের মতোই কার্যকরী এই নয়া সিস্টেম।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জলকিশোর শর্মা সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, ভারতের প্রথম এনজেপি স্টেশনে এটিইএস কার্যকর করা হয়েছে। এনজেপিতে সাফল্য পাওয়া গেলে এই প্রযুক্তি দেশের সর্বত্র কার্যকর করা হবে।

কীভাবে কাজ করে এই নয়া সিস্টেম?
লাইনে ট্রেন চালু হয়ে সক্রিয় হয়ে উঠবে চারটি ক্যামেরা এবং সম সংখ্যক সেন্সর। চাকার তাপমাত্রা থেকে রেল ট্র্যাকে কোথাও লাইন ভাঙা বা সরে আছে কি না, ইঞ্জিনে কোনও গোলমাল রয়েছে কি না, সমস্ত তথ্যই এটিইএসের মাধ্যমে পাবেন লোকো পাইলট বা ট্রেন-চালক। ইঞ্জিনে থাকা ডিসপ্লে বোর্ডে তথ্য দেখা যাবে। পাশাপাশি চালকের মোবাইলেও তথ্য পৌঁছে যাবে। সেই সঙ্গে লিংক চলে যাবে মেকানিক্যাল সেকশন, সংশ্লিষ্ট রেলের শীর্ষকর্তাদের কাছেও। AI প্রযুক্তির মাধ্যমে দ্রুত তথ্য আদানপ্রদান ঘটায় ট্রেন দুর্ঘটনা রোধ করা যাবে বলে মনে করছেন রেলকর্তারা। উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গিয়েছে, রেল ট্র্যাকের উভয় পাশে স্থাপন করা হয়েছে এটিইএস। 

ট্রেনের অ্যাক্সেল বক্স বিয়ারিংয়ের পাশাপাশি চাকার তাপমাত্রা সেন্সরের মাধ্যমে রেকর্ড করা হবে।শুধু তাই নয়, কোন কোচে ত্রুটি ধরা পড়েছে, ওই কোচের অ্যাক্সেল নম্বর কত, সমস্ত তথ্যই পাওয়া যাবে। কোনও কোচের দরজা খোলা থাকলে বা খোলা থাকার কারণ হিসেবে ত্রুটি থাকলে তাও ক্যামেরা-সেন্সরে ধরা পড়বে।

Advertisement

সম্প্রতি এনজেপি ও লাগোয়া এলাকায় একাধিকবার ট্রেন দুর্ঘটনায় পড়ে। যা নিয়ে বিতর্ক ও প্রশ্ন উঠেছিল, নিরাপত্তা নিয়ে। তাই এখানেই সবার আগে এই সিস্টেম চালু করা হল। পরপর দুর্ঘটনার প্রেক্ষিতেও এনজেপিতে এটিইএস কার্যকরের সিদ্ধান্ত বলে রেল সূত্রে খবর।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement