Advertisement

Kanchanjunga Train Accident : বালেশ্বর থেকে জামতাড়া, গত এক বছরের ৭ ভয়াবহ ট্রেন দুর্ঘটনা

নিউ জলপাইগুড়ি স্টেশনের রাঙাপানির কাছে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। একটি মালগাড়ি শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে পেছন থেকে ধাক্কা মারে।

Train Accident
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Jun 2024,
  • अपडेटेड 12:50 PM IST
  • নিউ জলপাইগুড়ি স্টেশনের রাঙাপানির কাছে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা
  • গত এক বছরে সাত সাতটি ট্রেন দুর্ঘটনার সাক্ষী থাকল ভারত

নিউ জলপাইগুড়ি স্টেশনের রাঙাপানির কাছে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। একটি মালগাড়ি  শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে পেছন থেকে ধাক্কা মারে। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত দুর্ঘটনায় অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আহত ২৫ জনেরও বেশি। সংঘর্ষের অভিঘাত এতটাই বেশি ছিল যে, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের অনেকগুলি বগি লাইনচ্যুত হয়ে যায়। তবে এই প্রথম নয়, এর আগেও একাধিক ট্রেন দুর্ঘটনার সাক্ষী থেকেছে দেশ। 

১) বালাসোর দুর্ঘটনা : গত বছরের ২ জুন  ওড়িশার বালাসোরের দুর্ঘটনার কথা এই প্রসঙ্গে প্রথমেই আসে। সেই দুর্ঘটনায় ২৯৬ জনের মৃত্যু হয়। ১২০০ জনেরও বেশি মানুষ গুরুতর আহত হযন। সেবার  চেন্নাই থেকে হাওড়াগামী ১২৮৪১ করমণ্ডল এক্সপ্রেসের সঙ্গে লুপ লাইনে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়ির সংঘর্ষ হয়। ফলে করমণ্ডলের  অনেক কোচ লাইনচ্যুত হয়। তারপর সংলগ্ন লাইনে যাওয়া যশবন্তপুর- হাওড়া এক্সপ্রেস সেই কোচগুলিতে ধাক্কা মারে। 

২) ২৯ অক্টোবর, ২০২৩। অন্ধ্রপ্রদেশে দুটি যাত্রীবাহী ট্রেনের সংঘর্ষে ১৪ জন যাত্রী নিহত হন। রায়গড়া প্যাসেঞ্জার ট্রেনটি অন্ধ্রপ্রদেশের ভিজিয়ানগরম জেলার কান্তকাপলিলীতে হাওড়া-চেন্নাই লাইনে পিছন থেকে বিশাখাপত্তনম পলাসা ট্রেনটিকে ধাক্কা দেয়। দুর্ঘটনায় আহত হন ৫০-এরও বেশি যাত্রী। দুর্ঘটনার কারণ ব্যাখ্যা করতে গিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ট্রেনের চালক ও সহকারী চালক ফোনে ক্রিকেট ম্যাচ দেখছিলেন।

৩) ২৮ ফেব্রুয়ারি ২০২৪-এ, ঝাড়খণ্ডের জামতারা এবং বিদ্যাসাগর স্টেশনের মধ্যে একটি ট্রেন বহু লোকের উপর দিয়ে চলে যায়। এই দুর্ঘটনায় ১২ জন ট্রেনের ধাক্কা খায়। যার মধ্যে ২ জনের মৃত্যু হয়। আসলে, বেঙ্গালুরু-যশবন্তপুর এক্সপ্রেস ডাউন লাইনে যাচ্ছিল। এদিকে লাইনের পাশ দিয়ে ধুলাবালি উড়তে দেখে চালকের সন্দেহ হয় ট্রেনে আগুন লেগেছে, তাই ধোঁয়া দেখা যাচ্ছে। চালক ট্রেন থামায় এবং অনেক যাত্রী ট্রেন থেকে নেমে যায়। 

Advertisement

৪) নয়াদিল্লি থেকে কামাখ্যাগামী বক্সার উত্তর এক্সপ্রেস ১১ অক্টোবর ২০২৩-এ বিহারের বক্সার জংশন রেলওয়ে স্টেশনের কাছে দুর্ঘটনার সম্মুখীন হয়। ট্রেনের ২৪ বগি লাইনচ্যুত হয়। বক্সার জেলা প্রশাসন জানায়, দুর্ঘটনায় ৬০ থেকে ৭০ জন আহত হয়েছে। মারা যান ৪ জন। 

৫) নয়াদিল্লির জাখিরা ফ্লাইওভারের কাছে ১৭ ফেব্রুয়ারি ২০২৪-এ ট্রেন দুর্ঘটনা ঘটে। এখানে পণ্যবাহী ট্রেনের ১০টি বগি লাইনচ্যুত হয়।  পণ্যবাহী ট্রেনে লোহার শিটের রোল বোঝাই করা হয়েছিল। সারাই রোহিল্লা রেলওয়ের কাছে একটি পণ্যবাহী ট্রেনের ১০ বগি লাইনচ্যুত হয়।

৬) ১৮ জানুয়ারি, ২০২৪, ঝাড়খণ্ডের গামহারিয়া রেলওয়ে স্টেশনে একটি ট্রেনের ধাক্কায় ৪ জনের মৃত্যু হয়। টাটানগর স্টেশনে যাচ্ছিল নয়াদিল্লি-পুরী উৎকল এক্সপ্রেস। গামহারিয়া রেলওয়ে স্টেশনের কাছে ঘন কুয়াশার কারণে রেললাইন পার হওয়ার সময় দ্রুতগামী ট্রেনের ধাক্কায় চারজন মারা যান। 

৭) 2 জুন ২০২৪, পঞ্জাবের ফতেগড় সাহেবে একটি বড় ট্রেন দুর্ঘটনা ঘটে। সিরহিন্দের মাধোপুরের কাছে দুটি পণ্যবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এই সংঘর্ষে দুই ট্রেন চালক আহত হন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement