Advertisement

Puja Carnival: দুর্গাপুজো কার্নিভাল ঘিরে সেজে উঠেছে শিলিগুড়ি, আজ কোন কোন রাস্তা বন্ধ?

Siliguri Puja Carnival: শিলিগুড়ি পুরনিগম শনিবার শহরের দীনবন্ধু মঞ্চে পুজো প্রস্তুতি নিয়ে একটি বৈঠকের আয়োজন করে। সেখানে এই ঘোষণা করেন শিলিগুড়ি পুরনিগমের মেয়র গৌতম দেব। তিনি জানান গতবারের মতো এবারও পুজো কার্নিভাল অনুষ্ঠান হবে। তবে শোভাযাত্রা বাতিল করা হয়েছে। যানজট এবং অযথা ভিড় এড়াতে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

আজ শিলিগুড়িতে পুজো কার্নিভাল ঘিরে উদ্দীপনা, বর্ণাঢ্য আয়োজন
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 26 Oct 2023,
  • अपडेटेड 1:15 PM IST
  • কলকাতার ধাঁচে পুজো কার্নিভাল শিলিগুড়িতেও
  • ২৬ অক্টোবর কার্নিভালের তারিখ ঠিক হয়েছে
  • প্রস্তুতি শুরু করেছে শিলিগুড়ি পুরনিগম

Siliguri Puja Carnival: আজ ২৬ অক্টোবর, শিলিগুড়িতে পুজো কার্নিভাল কলকাতার সঙ্গে একযোগে পালিত হবে। যদিও দশমী থেকেই বিসর্জন শুরু হয়েছে বিভিন্ন পুজো মন্ডপে। বাড়ির পুজো থেকে ছোট পুজো বেশিরভাগ বিসর্জন হয়েছে দশমীতেই, তবে বড় পুজোগুলোর সিংহভাগ বিসর্জন হয়ে গিয়েছে একাদশীর দিন বুধবার। শিলিগুড়িতে পুজো কার্নিভালের জন্য সম্মতি দিয়েছে মাত্র ১০ টি পুজো কমিটি। বাকিরা কার্নিভালে যোগ দিতে উৎসাহী নন। তবে যে কটি পুজো কমিটি রয়েছে তাদের নিয়েই কার্নিভালে ঝড় তুলতে চায় প্রশাসন। কার্নিভালকে সফল করে তুলতে চেষ্টার ত্রুটি রাখছে না শিলিগুড়ি পুরানিগম এবং মেয়র গৌতম দেব।

কলকাতায় প্রতিবারই কার্নিভালের আকার, বর্ণ ও দীপ্তি বেড়ে চলেছে। কিন্তু দ্বিতীয় বছরেই শিলিগুড়িতে কার্নিভাল এভাবে রং হারালো কেন তা নিয়ে শুরু হয়েছে চাপান উতর। অনেকেই বলছেন যে, দু'দিন ধরে প্রতিমা রাখার খরচ বহন করতে চাইছেন না অনেকেই। আবার একটা অংশ বলছে যে গতবার পুজো কার্নিভালে চূড়ান্ত অব্যবস্থা এবং অংশগ্রহণকারী ক্লাবগুলির সদস্য-সমর্থকরা হেনস্থার শিকার হয়েছিলেন বিভিন্নভাবে। যাতে কার্নিভালের উদ্দেশ্যই বিঘ্নিত হয়েছিল। যা নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহল থেকে। অব্যবস্থার শিকার হয়ে ক্ষুব্ধ একাধিক পুজো কমিটি এবার কার্নিভালি অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয়। যদিও প্রশাসনের রোষ নজরে পড়ার আশঙ্কায় কেউ প্রকাশ্যে মুখ খুলতে চাইছে না।

কার্নিভালের রূপরেখা

যাই হোক, এসব নিয়ে এখন মাথা না ঘামিয়ে যে দশটি পুজো কমিটি রয়েছে তাদের দিয়েই তাক লাগিয়ে দিতে চাইছে পুরনিগম। বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত দশটা পর্যন্ত এই কার্নিভাল চলবে। শিলিগুড়ি হিলকার্ট রোডে বিধান রোড থেকে শুরু করে হাসমিচক হয়ে হিলকার্ড রোডে লাইন দেবে। সমস্ত পুজো কমিটির গাড়ি এরপর সেখান থেকে ক্লাবগুলিকে এক এক করে এগিয়ে এআরভিউ মোরে নিজেদের উপস্থাপনা তুলে ধরবে। প্রত্যেক লাভের জন্য ১০ থেকে ১৫ মিনিট করে ধার্য করা হয়েছে। একটি করে ক্লাবের অনুষ্ঠান শেষ হবে এবং তারা লালমোহন মৌলিক নিরঞ্জন ঘাটের দিকে এগিয়ে যাবেন। মোট চারটি মঞ্চ তৈরি করা হয়েছে। একটি প্রধান মঞ্চ এবং বাকি তিনটি অতিথিদের বসার জন্য করা হয়েছে।

Advertisement

লাইভ সম্প্রচার

শহরের তিনটি প্রধান মোড়, এয়ারভিউ মোড়, শিলিগুড়ি জংশন এবং সেবক মোড়ে এলইডি স্ক্রিন বসানো হচ্ছে। এই কার্নিভালের সরাসরি সম্প্রচার দেখানো হবে।

যান চলাচল নিয়ন্ত্রণ

বৃহস্পতিবার শহরে একাধিক এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। থানা মোড়ের দিক থেকে উড়ালপুলে ওঠার রাস্তা বন্ধ থাকবে, টিকিয়াপাড়া মোড়ের দিক থেকে উড়ালপুলে ওঠার রাস্তা বন্ধ থাকবে। বন্ধ রাখা হবে বর্ধমান রোড থেকে এয়ারভিউ মোড়ের দিকে যাওয়ার রাস্তা। জলপাই মোড় থেকে সব গাড়ির এসএফ রোডের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। জংশনের দিক থেকেও কোনও গাড়ি এয়ারভিউ মোড়ের দিকে আসতে দেওয়া হবে না। এর বাইরে বিধান রোডে যান চলাচল নিয়ন্ত্রণ করা থাকবে। তবে ভিতরের রাস্তাগুলি খোলা থাকবে বলে শিলিগুড়ি পুলিশ কমিশনের সূত্রে জানা গিয়েছে। সমস্ত গাড়ি ইস্টার্ন বাইপাস কিংবা নৌকা ঘাট হয়ে চলাচল করবে।

প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে মঙ্গলবার ২৬২ টি প্রতিমা বিসর্জন হয়েছে। ওই দিন পার্বতী ঘাটে ৩২টি প্রতিমা নিরঞ্জন হয়েছে। বুধবারও লালমোহন মৌলিক ঘাটে ৫০ টির বেশি প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে। এছাড়া সাহুডাঙ্গি, পোড়াঝাড়, মাটিগাড়া, বাগডোগরা এলাকার বিভিন্ন ঘাটে প্রতিমা নিরঞ্জন হয়েছে শহরতলির পুজোগুলির। তবে মালবাজারে ঘটে যাওয়া দুর্ঘটনা এবং বিভিন্ন সময়ে একাধিক দুর্ঘটনার কথা মাথায় রেখে যেমন খুশি নদীতে নামতে দেওয়া হয়নি। প্রতিমার সঙ্গে নির্দিষ্ট করে ক্লাবের সদস্যদের নামতে দেওয়া হয়েছে। ক্রেনে ঝুলিয়ে প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলা দফতর এবং পুরনিগমের কর্মীরা সঙ্গে থেকে প্রতিমা নিরঞ্জন এ সহায়তা করেছেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement