Advertisement

Registrar Resigned NBU: রাতে হঠাত্‍ ইস্তফা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের

Registrar Resigned NBU: এর আগেও অবশ্যএকবার স্বল্প মেয়াদে  রেজিস্ট্রার পদে নিযুক্ত হয়েছিলেন নুপুর দাস। ওমপ্রকাশ মিশ্র যখন উপাচার্য হয়েছিলেন, তখন তাঁকে ২ মাসের জন্য নিয়োগ করে রাজ্য সরকার। মাঝখানে কিছু দিন বাদ দিয়ে ফের চারমাসের জন্য নিয়োগ করা হয় তাঁকে। সেই মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০ সেপ্টেম্বর। তার আগেই তিনি ইস্তফা দিয়ে দিলেন।

রাতে হঠাত্‍ ইস্তফা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 08 Sep 2023,
  • अपडेटेड 11:19 AM IST
  • রাতে হঠাত্‍ ইস্তফা
  • উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের
  • উপাচার্যকে পদত্যাগপত্র পেশ

Registrar Resigned North Bengal University: মেয়াদ শেষ হওয়ার আগেই ইস্তফা দিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নুপুর দাস। বৃহস্পতিবার সন্ধ্যায় উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায়ের হাতে নিজের পদত্যাগপত্র তুলে দিয়েছেন তিনি। রেজিস্ট্রারের দায়িত্ব পালনের পাশাপাশি আন্ডার গ্র্যাজুয়েট কাউন্সিলের প্রধান সচিব পদেও রয়েছেন নুপুর দাস। জানা গিয়েছে, পদত্যাগপত্রে তিনি অতিরিক্ত দায়িত্ব পালন করতে পারছেন না বলে জানিয়েছেন। তবে সূত্রের খবর, শুক্রবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর ডাকা  বৈঠকে যোগ না দিতে তাঁর উপর চাপ সৃষ্টি করা হয়েছিল। সেই অস্বস্তিকর পরিস্থিতি এড়াতেই তিনি পদত্যাগ করেছেন। যদিও তিনি এ নিয়ে কোথাও কোনও মন্তব্য করেননি।

এর আগেও অবশ্যএকবার স্বল্প মেয়াদে  রেজিস্ট্রার পদে নিযুক্ত হয়েছিলেন নুপুর দাস। ওমপ্রকাশ মিশ্র যখন উপাচার্য হয়েছিলেন, তখন তাঁকে ২ মাসের জন্য নিয়োগ করে রাজ্য সরকার। মাঝখানে কিছু দিন বাদ দিয়ে ফের চারমাসের জন্য নিয়োগ করা হয় তাঁকে। সেই মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০ সেপ্টেম্বর। তার আগেই তিনি ইস্তফা দিয়ে দিলেন।

মনে করা হচ্ছে সম্প্রতি রাজ্য-রাজ্যপাল সংঘাতের কারণে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে কাজ করতে না পেরেই ইস্তফার পথ বেছে নিয়েছেন তিনি। শুক্রবারই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের নিয়ে বৈঠক ডেকেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেই বৈঠকে রাজ্যপাল নিযুক্ত উপাচার্যরা যাবেন কি না, তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। আবার যোগ না দিলেও রাজ্য সরকারের রোষানলে পড়তে হতে পারে। এই পরিস্থিতিতে অধিকাংশ আধিকারিকই মনে করছেন দ্রুত পরিস্থিতি স্বাভাবিক না হলে তাঁদের পক্ষে কাজ চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়বে। যদিও রেজিস্ট্রারের পদত্যাগ প্রসঙ্গে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তিনি একটি চিঠি পেয়েছেন, বিষয়টি দেখা হচ্ছে।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য নিয়োগ এবং পরিচালনা সংক্রান্ত বিষয়ে সম্প্রতি রাজভবনের তরফে একের পর এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তার মধ্যে একটিতে রাজ্যপাল জানিয়েছেন, যে সব বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নেই, সেখানে জরুরি পরিস্থিতিতে অন্তবর্তীকালীন উপাচার্যের দায়িত্ব পালন করবেন তিনিই। অন্যদিকে, রাজ্যপাল বোস আইনের বাইরে হাঁটছেন বলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী। তার পরও রাজভবনের তরফ থেকে ১৬টি বিশ্ববিদ্যালয়ে অন্তবর্তিকালীন উপাচার্য নিয়োগ করা হয়। এই টানাপড়েনের মধ্যে মঙ্গলবার শিক্ষক দিবসের অনুষ্ঠান থেকে মুখ খোলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ নিয়েও রাজ্যপালকে নিশানা করেন তিনি।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement