Advertisement

Tiger Counting: আজ থেকে শুরু হচ্ছে বাঘ গণনা, সুন্দরবন থেকে বক্সা কটা বাঘ আছে?

Tiger Counting: গতবারের গণনা অনুসারে সুন্দরবনে ১০১ টি বাঘের সন্ধান পাওয়া গিয়েছিল। সুন্দরবনে মানুষ-বাঘের সম্পর্ক যাতে সঠিক থাকে সেদিকেও বিগত কয়েক বছরে জোর দেওয়া হয়েছে।

আজ থেকে শুরু হচ্ছে বাঘ গণনা, সুন্দরবন থেকে বক্সা কটা বাঘ আছে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Nov 2023,
  • अपडेटेड 1:54 AM IST
  • বাঘ গণনা শুরু আজ থেকে
  • জঙ্গলে প্রবেশে বিধি নিষেধ
  • পর্যটকদের জন্য সতর্কতা

দেশে বাঘ গণনার কাজ শুরু হতে চলেছে আজ ২৭ নভেম্বর সোমবার থেকে। প্রথমে এ রাজ্যের সুন্দরবনে শুরু হবে বাঘ গণনার কাজ। তারপর গোটা দেশেই বাঘ গণনার কাজ শুরু হবে। প্রথম দফায় সুন্দরবনের বাঘ সংরক্ষণ স্থানগুলিতে গণনা করা হবে। এরপর সুন্দরবনের বাকি এলাকাগুলিতে গণনার কাজ হবে।

কীভাবে হবে গণনা?

প্রতিটি ক্ষেত্রেই বিভিন্ন স্থানে লাগানো ক্যামেরাগুলি সঠিকভাবে পর্যবেক্ষণ করা হবে। এই কাজ ৪০ জন বন দফতরের কর্মী এবং স্থানীয় বাসিন্দাদের নিয়ে করা হবে। সকলকেই বিশেষ ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে। কিভাবে ক্যামেরাগুলি থেকে তথ্য সংগ্রহ করা হবে সেবিষয়েও শেখানো হবে। সুন্দরবনে বর্তমানে ৭২০ টি বিশেষ স্থানে প্রায় ১৫০০ টি ক্যামেরা বসানো রয়েছে।

গতবারের গণনা অনুসারে সুন্দরবনে ১০১ টি বাঘের সন্ধান পাওয়া গিয়েছিল। সুন্দরবনে মানুষ-বাঘের সম্পর্ক যাতে সঠিক থাকে সেদিকেও বিগত কয়েক বছরে জোর দেওয়া হয়েছে। সুন্দরবনের বাঘ অনেক সময় লোকালয়ে প্রবেশ করে। সেইসময় গ্রামের বাসিন্দারা কি করবে তা নিয়েও তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সুন্দরবনে নিয়মিতভাবে হরিণ ছাড়ার কাজও চলছে যাতে বাঘ লোকালয়ে খাবারের খোঁজে না আসে।

পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনায় বিস্তীর্ণ অংশ জুড়ে সুন্দরবন। মোট ১০ হাজার ২০০ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে সুন্দরবন। তার মধ্যে ৪ হাজার ২০০ কিলোমিটার রয়েছে পশ্চিমবঙ্গে। বন দফতরের পক্ষ থেকে বলা হয়েছে সমস্ত সুন্দরবনের বাঘ গণনা করা সম্ভব নয়। কিন্তু যতটা স্থানে গণনা করা যাবে তাতে একটা স্পষ্ট ধারণা অন্তত করা যাবে। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ অরণ্যে বাঘেরা কতটা নিজেদের বংশবিস্তার করল সেটা দেখাই এই গণনার প্রধান কাজ।   

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement