Advertisement

TMC Win Dhupguri By Poll: ধূপগুড়িতে 'মহকুমা' অস্ত্রেই জয়? একমত তৃণমূল-বিজেপি

Dhupguri By Poll: জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি কেন্দ্রের BJP বিধায়ক কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন। সেই কারণে এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে আগামী সেপ্টেম্বর মাসে। রবিবার তৃণমূল কংগ্রেসের তরফে এই কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হয়। রাজবংশী অধ্যুষিত এলাকায় নির্মল চন্দ্র রায়ের উপর বাজি রাখে TMC। শেষমেষ ৪ হাজারের বেশি ভোটে জিতল তৃণমূল।

ধূপগুড়িতে 'মহকুমা' অস্ত্রেই জয়, একমত তৃণমূল-বিজেপি দু'দলই
Aajtak Bangla
  • ধূপগুড়ি,
  • 08 Sep 2023,
  • अपडेटेड 6:39 PM IST
  • ধূপগুড়িতে টানটান লড়াই
  • BJP ও TMC-র মধ্যে
  • বাম-কংগ্রেসের কী হাল?

TMC Win Dhupguri By Poll: বিজেপির জেতা আসন ছিনিয়ে নিয়েছে তৃণমূল। তৃণমূলের প্রাক্তন বিধায়ককে দলে টেনেও বিজেপি ধরে রাখতে পারেনি আসন। কিন্তু কী এমন হল, যাতে আসন জেতার কিছুদিনের মধ্যেই বিজেপির হাত থেকে ফসকে গেল আসন? ঘুরে ফিরে আসছে ধূপগুড়িকে মহকুমা করার প্রতিশ্রুতির কথা। হারার পর গণনাকেন্দ্র থেকে বেরিয়ে নিজে সে কথা দাবি করেছেন বিজেপির প্রার্থী তাপসী রায়। একই কথা বলছেন তৃণমূলের ধূপগুড়ির দায়িত্বপ্রাপ্ত নেতা গৌতম দেবও।

সকাল থেকে ছিল টানটান উত্তেজনা। দড়ি টানাটানির মতো করে এগিয়েছে ভোট গণনা।উত্তেজনার মধ্য দিয়ে এগিয়েছিল গণনা। গত কয়েকদিন ধরে চলা সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ধূপগুড়ি উপনির্বাচনে বিজেপিকে হঠিয়ে দিয়ে আসনটি দখল করল তৃণমূল। ৪ হাজারের বেশি ভোটে জয় পেলেন তাঁরা। জানা গিয়েছে ৪ হাজার ৪৪২৬ ভোটে জয় পায় তৃণমূল। তৃণমূল নেতৃত্বের দাবি জিতবেন আগে থেকেই বুঝতে পেরেছিলেন। প্রথমদিকে পিছিয়ে থেকেও তাই ঘাবড়ে যাননি। অন্যদিকে বিজেপির তরফে প্রথম দিকে জয়ের ব্য়াপারে আশাবাদী থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে তাঁদের উচ্ছ্বাস কমে গিয়েছে। তবে হারলেও সরকারের বিরুদ্ধে দাঁড়িয়ে কঠিন লড়াই দেওয়ায় আশাবাদী তাঁরা। বাম-কংগ্রেস থেকে গেল অনেকটাই পিছনে। জয়ের পর গান গেয়ে সেলিব্রেট করলেন গৌতম দেব, খগেশ্বর রায়রা। টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এদিন জয়ের পর গৌতম দেব দাবি করেন, "ভোটের জয়ের পিছনে অনেকগুলি কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম অবশ্যই মানুষের মহকুমার চাহিদা। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কথায় মানুষ বিশ্বাস করেছেন, মানুষ প্রোপাগান্ডা পছন্দ করেন না। বিজেপি টাকা-পয়সা ছড়িয়ে মানুষকে ভুল বুঝিয়ে ভোট নেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজের প্রতি আস্থা রেখেছেন তাঁরা।" দাবি গৌতমবাবুর।

ওদিকে বিজেপি নেতা রাহুল সিনহা মহকুমার প্রতিশ্রুতিকে পাত্তা দিতে না চাইলেও ধূপগুড়ির বিজেপি প্রার্থী তাপসীদেবী হারের পর স্পষ্ট জানিয়ে দেন মহকুমা করার প্রতিশ্রুতিই তাঁর বিরুদ্ধে গিয়েছে।" তিনি মনে করেন, এমনিতে তিনি অবশ্য় হাড্ডাহাড্ডি লড়াইয়ে ছিলেন পুরোটাই। আত্মবিশ্বাসীও ছিলেন। অন্যদিকে বিজেপি নেত্রী তথা প্রাক্তন তৃণমূল বিধায়ক মিতালি রায় অবশ্য মনে করছেন কিছু সাবোতাজ হয়েছে। বেশ কিছু বিজেপি ভোট তৃণমূলে চলে গিয়েছে। তবে সবাই এটা স্বীকার করছেন মহকুমার প্রতিশ্রুতি মানুষের মনে আশার সঞ্চার করেছে।

Advertisement

কে কত ভোট পেলেন?

শেষ পাওয়া খবর অবধি তৃণমূল পেয়েছে ৯৬,৯৬১ ভোট। আর বিজেপি প্রার্থী তাপসী রায় পান ৯২,৫৭৮ ভোট। মোট ৪,৩৮৩ ভোটে জয়ী হয়েছেন তৃণমূল প্রার্থী।  এর আগে জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি কেন্দ্রের BJP বিধায়ক বিষ্ণুপদ রায় কিছুদিন আগেই অসুস্থ হয়ে প্রয়াত হন। সেই কারণে এই কেন্দ্রে উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। রাজবংশী অধ্যুষিত এলাকায় নির্মল চন্দ্র রায়ের উপর বাজি রাখে TMC। গত ৫ সেপ্টেম্বর এই আসনে ভোট হয়েছিল। আজ, ৮ সেপ্টেম্বর গণনা হয়৷ ধূপগুড়ি উপনির্বাচন প্রথম থেকেই টানটান উত্তেজনা রাজনৈতিক শিবিরে৷ শুরু হয়ে গেছে গণনা৷ প্রথমে পোস্টাল ব্যালট দিয়ে শুরু৷  তারপর ২৮ টি টেবিলে ১০ রাউন্ড৷  শেষে ফলপ্রকাশের পর দেখা যায় তৃণমূলই বাজিমাৎ করেছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement