Advertisement

Mamata-Abhishek at North Bengal: টার্গেট লোকসভা? উত্তরবঙ্গ সফরে অভিষেক, যাচ্ছেন মমতাও

রবিবার গেরুয়া ঝড় দেখেছে গোটা দেশ। চার রাজ্যের বিধানসভা ভোটের ফল ঘোষণা হয়েছে। যেখানে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের মতো উত্তর ভারতের গুরুত্বপূর্ণ রাজ্যগুলিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতা দখল করেছে বিজেপি। তারপর থেকে চারদিকে মোদী মোদী রব উঠেছে। এই জয়ে উচ্ছসিত বঙ্গ বিজেপিও। তৃণমূলকে ক্ষমতা থেকে সরানোর ফের একবার হুঙ্কার দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আর এসবের মাঝেই আজ উত্তরবঙ্গ যাচ্ছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। চলতি সপ্তাহে উত্তরবঙ্গে যাওয়ার কথা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়েরও।

Mamata-Abhishek at North Bengal
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Dec 2023,
  • अपडेटेड 10:52 AM IST

রবিবার গেরুয়া ঝড় দেখেছে গোটা দেশ। চার রাজ্যের বিধানসভা ভোটের ফল ঘোষণা হয়েছে। যেখানে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের মতো উত্তর ভারতের গুরুত্বপূর্ণ রাজ্যগুলিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতা দখল করেছে বিজেপি। তারপর থেকে চারদিকে মোদী মোদী রব উঠেছে। এই জয়ে উচ্ছসিত বঙ্গ বিজেপিও। তৃণমূলকে ক্ষমতা থেকে সরানোর ফের একবার হুঙ্কার দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আর এসবের মাঝেই আজ উত্তরবঙ্গ যাচ্ছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। চলতি সপ্তাহে উত্তরবঙ্গে যাওয়ার কথা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়েরও। তবে মমতা ও অভিষেকের এই সফর পূর্ব নির্ধারিত। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন লোকসভা ভোটের আগে উত্তরবঙ্গে সংগঠন আরও শক্তিশালী করে তুলতেই তৃণমূলেপ শীর্ষ নেতৃত্বের এবারের উত্তরবঙ্গ সফর। 

সোমবার দুপুরে উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বুধবার উত্তরবঙ্গের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। কার্শিয়াঙে মুখ্যমন্ত্রীর ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায়ের ছেলে আবেশের বিয়ের অনুষ্ঠান আছে। নবান্ন সূত্রে জানা গিয়েছিল, ৭ ডিসেম্বর সেই অনুষ্ঠানে থাকবেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গ প্রশাসন সূত্রে খবর, খুড়তুতো ভাইয়ের ওই বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে পারেন অভিষেকও।

প্রশাসন সূত্রে খবর, সোমবার দুপুর ১টায় কলকাতা বিমানবন্দর থেকে রওনা দেবেন অভিষেক। পৌনে ২টো নাগাদ পৌঁছে যাবেন বাগডোগরা। সেখান থেকে সড়ক পথে কার্শিয়াং যাওয়ার কথা তাঁর। মঙ্গল ও বুধবার অভিষেকের কর্মসূচি নিয়ে কিছু জানা যায়নি। বৃহস্পতিবার কার্শিয়াঙের নয়াবাজার কমিউনিটি হলে যাবেন তিনি। গত বছর মার্চের শেষদিকে পাহাড় সফরে যান মুখ্যমন্ত্রী। এবার পারিবারিক অনুষ্ঠান ছাড়াও মুখ্যমন্ত্রীর কর্মসূচিও আছে। উত্তরবঙ্গে প্রশাসনিক কাজ করবেন তিনি। ১২ ডিসেম্বর কলকাতায় ফেরার কথা মুখ্যমন্ত্রীর।

এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, তাতে ৬ ডিসেম্বর থেকে  ১২ ডিসেম্বর উত্তরবঙ্গ সফর করছেন মুখ্যমন্ত্রীর । আর অন্যদিকে, ৪ ডিসেম্বর থেকে ৮  ডিসেম্বর পর্যন্ত পাহাড়ে থাকছেন  অভিষেক বন্দ্যোপাধ্যায় ।  কার্শিয়াংয়ে ভাইপো আকাশ বন্দ্যোপাধ্যায়ের বিয়ের অনুষ্ঠানেও যোগ দেওয়ার পাশাপাশি মুখ্যমন্ত্রীর সফরের মাঝখানে একাধিক সরকারি কর্মসূচি রয়েছে । প্রশাসনিক সূত্রে খবর, আলিপুরদুয়ার, বানারহাট ও শিলিগুড়িতে প্রশাসনিক বৈঠকও সারবেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

Advertisement

জানা গিয়েছে, শিলিগুড়িতে কালিম্পং, দার্জিলিং ও দুই দিনাজপুর জেলা নিয়ে প্রশাসনিক বৈঠক করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। আর  আলিপুরদুয়ারে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারের জেলা নিয়ে প্রশাসনিক বৈঠক করার কথা রয়েছে । মুখ্যমন্ত্রীর পাশাপাশি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাহাড় সফরকেও বিশেষ গুরুত্ব দিচ্ছে রাজনৈতিকমহল । পাহাড় সফরে থাকাকালীন বর্তমান পাহাড়ের পরিস্থিতি, উন্নয়ন নিয়ে প্রশাসন ও জিটিএ আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী । পাশাপাশি লোকসভা নির্বাচনের আগে পাহাড়ে আসন্ন লোকসভা নির্বাচনে কাকে প্রার্থী করা যেতে পারে এবং আঞ্চলিক রাজনৈতিক দলগুলির ভূমিকা নিয়ে প্রাথমিক আলোচনা করতে পারেন মুখ্যমন্ত্রী অভিষেক বন্দ্যোপাধ্যআয় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় ৷ 

গত বছর মার্চের শেষদিকে পাহাড় সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। গত লোকসভা ভোটে উত্তরবঙ্গে ভল ফল করেছিল বিজেপি। সেভাবে আসন পায়নি তৃণমূল। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এবারে তাই লোকসভা ভোটের অনেক আগে থেকেই উত্তরবঙ্গে ঘর গোছানোর প্রস্তুতি শুরু করে দিলেন মমতা ও অভিষেক। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement