Advertisement

Darjeeling Tourism: বাইরের গাড়ি নিয়ে দার্জিলিঙে যথেচ্ছ ঘোরা যাবে না, পুজোর আগেই নয়া নির্দেশিক জিটিএ-র

Darjeeling Tourism: শুধু যে লং ড্রাইভে যাওয়া গাড়ির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে, তা নয়। যাঁরা এনজেপি, শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস কিংবা বাগডোগরা বিমানবন্দর থেকে বুক করা গাড়িতেও একই নিয়ম প্রযোজ্য় হবে। ফলে আপনাকে গাড়ি থেকে নেমে অন্য গাড়ি নিয়ে ওই পর্যটনকেন্দ্রগুলিতে যেতে হবে। ফলে কপালে ভাঁজ পর্যটন সার্কিটে। 

বাইরের গাড়ি নিয়ে দার্জিলিঙে যথেচ্ছ ঘোরা যাবে না, পুজোর আগেই নয়া নির্দেশিক জিটিএ-র
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 12 Sep 2024,
  • अपडेटेड 6:04 PM IST

পর্যটন মরশুমে খারাপ খবর পাহাড়গামী পর্যটকদের জন্য। যাঁরা মনে করছেন লং ড্রাইভে নিজের গাড়ি নিয়ে পাহাড়ে চুটিয়ে ঘুরবেন, তাঁদের জন্য ধাক্কা জিটিএ (Gorkhaland Territorial Administration) এর সিদ্ধান্তে। পর্যটন মরশুমে পাহাড়ের তিনটি পর্যটনকেন্দ্রে বাইরের যানবাহন নিষিদ্ধ করার জিটিএ। যার ফলে গাড়ি বদলে ওই সব জায়গায় যেতে হবে স্থানীয় গাড়ি নিয়ে। ফলে বাড়তি কয়েক হাজার টাকা ঘোরার তালিকায় যোগ করতে হবে।

শুধু যে লং ড্রাইভে যাওয়া গাড়ির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে, তা নয়। যাঁরা এনজেপি, শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস কিংবা বাগডোগরা বিমানবন্দর থেকে বুক করা গাড়িতেও একই নিয়ম প্রযোজ্য় হবে। ফলে আপনাকে গাড়ি থেকে নেমে অন্য গাড়ি নিয়ে ওই পর্যটনকেন্দ্রগুলিতে যেতে হবে। ফলে কপালে ভাঁজ পর্যটন সার্কিটে। 

কোন কোন জায়গাগুলিকে রাখা হয়েছে তালিকায়?
জায়গাগুলি হল-টাইগার হিল, জামুনি ও গঙ্গামায়া পার্ক। সে ব্যাপারে জিটিএ’র তরফে দার্জিলিং পুলিশকে নির্দেশিকা জারি করতে বলা হয়েছে।

এই সিদ্ধান্তকে ঘিরে তৈরি হয়েছে বিস্তর বিতর্ক। অভিযোগ, কিছু গাড়ির চালককে সুবিধা পাইয়ে দিতেই এমন ভাবনা বলে অভিযোগ উঠেছে। বাইরের গাড়ির ওপর জিটিএ’র ‘নিষেধাজ্ঞা’র তীব্র বিরোধিতা করছেন পর্যটন ব্যবসায়ীরা। এতে পর্যটকদের খরচ অনেকটা বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। তাঁদের একাংশের দাবি, ‘লাইসেন্সপ্রাপ্ত গাড়িচালকদের দক্ষতা নিয়ে প্রশ্ন তোলা মানে লাইসেন্স প্রক্রিয়ার ওপর সন্দেহ প্রকাশ করা। তাছাড়া শিলিগুড়ির আরটিও অফিস থেকে রেজিস্ট্রেশন করা যে গাড়িগুলো পাহাড়ে চলাচল করে, একই কোড নম্বর হওয়ায় কোন পদ্ধতিতে আলাদা করা হবে সেগুলোকে?’

দুর্গাপুজোর কিছুদিন আগে পাহাড়ে পর্যটন মরশুম শুরু হয়। সেসময় দার্জিলিং শহরে যানজট বড় সমস্যা হয়ে দাঁড়ায়। পাহাড়ে গাড়িচালকদের যৌথ সংগঠন হিমালয়ান ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন কমিটির তরফে সম্প্রতি যানজট সমস্যা সমাধানের দাবিতে মিছিল হয়েছে। তাদের অভিযোগ ছিল, বাইরের প্রচুর গাড়ি পাহাড়ে ঢুকে পড়াই নাকি সমস্যার মূল কারণ। পাশাপাশি উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারির দাবি তোলা হয়।

Advertisement

দুর্ঘটনাপ্রবণ এবং খারাপ আবহাওয়া- এই দুই কারণে বাইরের গাড়িগুলিকে নিষিদ্ধ করা হচ্ছে। যাতে দুর্ঘটনা কম হয়।জিটিএ’র যুক্তি অবশ্য মানতে নারাজ পর্যটন ব্যবসায়ীরা। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক এই সিদ্ধান্তকে সমর্থন করেনি। ক্ষোভ দানা বাঁধছে বিভিন্ন মহলে। এখন দেখতে হবে চাপে পড়ে এই নিয়ম প্রত্যাহার করা হয় কি না।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement