Advertisement

Rail News: নদিয়া জেলার এই রুটে থার্ড লাইন পাতবে রেল, যাত্রীদের কী কী সুবিধা?

পূর্ব রেলের শিয়ালদা ডিভিশনের অধীনে রানাঘাট এবং কৃষ্ণনগরের মধ্যে থার্ড লাইন চালু হলে এই এলাকা-সহ গোটা নদিয়া জেলার মানুষের খুব সুবিধা হবে। পাশাপাশি মালগাড়ি চালিয়ে রেলের আয় বাড়বে।

নদিয়া জেলার এই রুটে থার্ড লাইন পাতবে রেল, যাত্রীদের কী কী সুবিধা?নদিয়া জেলার এই রুটে থার্ড লাইন পাতবে রেল, যাত্রীদের কী কী সুবিধা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Aug 2025,
  • अपडेटेड 4:55 PM IST
  • থার্ড লাইন নির্মাণের খরচ ধরা হয়েছে প্রায় ৪৭৫ কোটি টাকা
  • তিন বছরের মধ্য়ে কাজ শেষ করার কথা প্রস্তাব করা হয়েছে

নদিয়ার মানুষের জন্য় বড় খবর দিল পূর্ব রেল। রানাঘাট ও কৃষ্ণনগরের মধ্যে থার্ড লাইন নির্মাণের জন্য অনুমোদন দিল রেল বোর্ড। রানাঘাট থেকে কৃষ্ণনগর শহরের মধ্যে (২৬ কিমি) থার্ড লাইন নির্মাণের খরচ ধরা হয়েছে প্রায় ৪৭৫ কোটি টাকা। তিন বছরের মধ্য়ে কাজ শেষ করার কথা প্রস্তাব করা হয়েছে। এই লাইন নির্মাণের প্রস্তাব ইতিমধ্যেই রেল বোর্ডের অনুমোদন পেয়েছে এবং চূড়ান্ত অনুমোদনের জন্য রেলমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

পূর্ব রেলের শিয়ালদা ডিভিশনের অধীনে রানাঘাট এবং কৃষ্ণনগরের মধ্যে থার্ড লাইন চালু হলে এই এলাকা-সহ গোটা নদিয়া জেলার মানুষের খুব সুবিধা হবে। পাশাপাশি মালগাড়ি চালিয়ে রেলের আয় বাড়বে। ২৬ কিমি রুটে লাইন পাততে চারটি ব্রিজ নির্মাণ করতে হবে। এই প্রকল্পের লক্ষ্য হল যানজট কমানো, ট্রেনের সময়ানুবর্তিতা উন্নত করা এবং নদিয়া জেলার আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক উন্নতি করা।

পূর্ব রেলের তরফে এক বিৃতিতে জানানো হয়েছে, রানাঘাট থেকে কৃষ্ণনগর থার্ড লাইন চালু হলে গেদে-দর্শনা হয়ে প্রস্তাবিত রুট দিয়ে বাংলাদেশে অতিরিক্ত পণ্য পরিবহন করা যাবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, আজিমগঞ্জ এবং মুর্শিদাবাদের মধ্যে গঙ্গা নদীর উপর নসিপুর সেতু চালু হওয়ার পর সার, পাথর এবং কন্টেইনারের মতো পণ্যবোঝাই মালগাড়ি এই রুটে ডাইভার্ট করা হতে পারে।

আরও পড়ুন

২০২৪ সালের মার্চ মাসে ধুবুলিয়ায় ও মুর্শিদাবাদে গুড শেড চালু করা হয়েছে। বহরমপুর কোর্টে একটি কোচিং টার্মিনালও তৈরির পরিকল্পনা করা হয়েছে। যা এই রুটে যানজট বৃদ্ধি করবে। যা এই থার্ড লাইন প্রকল্পটি নির্মাণের মাধ্যমে মোকাবিলা করা যেতে পারে।

Read more!
Advertisement
Advertisement